বিশ্বে প্রতি'রক্ষা খাতে সর্বকালের রেকর্ড!

অন্য এক দিগন্ত | Apr 26, 2022 09:13 am
বিশ্বে প্রতি'রক্ষা খাতে সর্বকালের রেকর্ড!

বিশ্বে প্রতি'রক্ষা খাতে সর্বকালের রেকর্ড! - ছবি : সংগৃহীত

 

সর্বকালীন রেকর্ড গড়ল বিশ্বে প্রতিরক্ষা খাতে খরচ। বিশ্বের বিভিন্ন দেশের খরচের নিরিখে তৃতীয় স্থানে রয়েছে ভারত। প্রথম স্থানে আমেরিকা ও দ্বিতীয় স্থানে রয়েছে চীন। ২০২১ সালে প্রতিরক্ষা খাতে বিশ্বের সব দেশ মিলিয়ে মোট খরচ হয়েছে ২ লক্ষ ১০ হাজার কোটি ডলার। স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউশন (এসআইপিআরআই) সোমবার প্রকাশিত এক রিপোর্টে একথা জানিয়েছে।

রিপোর্টে বলা হয়েছে, ২০২০ সালের তুলনায় ০.৭ শতাংশ বেড়েছে প্রতিরক্ষা খাতে খরচের পরিমাণ। যার মোট অঙ্ক ২ লক্ষ ১১ হাজার ৩০০ কোটি ডলার বা প্রায় ২.১ ট্রিলিয়ন। খরচের বহরে চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে ব্রিটেন ও রাশিয়া। বিশ্বে প্রতিরক্ষা খাতে খরচের ৬২ শতাংশই বহণ করে প্রথম পাঁচটি দেশ। প্রায় দু’মাস ধরে রাশিয়ার সঙ্গে যুদ্ধ চালিয়ে যাচ্ছে ইউক্রেন। এমন অবস্থায় স্টকহোম ইন্টারন্যাশানাল পিস রিসার্চ-এর রিপোর্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। কারণ করোনার প্রকোপে বিগত দু’বছরে বিশ্ব অর্থনীতি ধাক্কা খেয়েছে। নানা খাতে অর্থ বরাদ্দ কাটছাঁট করেছে বিশ্বের নানা দেশ। এই অবস্থায় বিশ্বব্যাপী প্রতিরক্ষা খাতে খরচ বৃদ্ধির ব্যাপারটি নজর কেড়েছে বিশ্লেষকদের।

এসআইপিআরআই-এর এক গবেষক ডঃ দিয়েগো লোপেজ দ্য সিলভা বলেন, ‘মুদ্রাস্ফীতির বৃদ্ধির কারণে আর্থিক গতির হার মন্থর। তবু প্রতিরক্ষা খাতে খরচ বেড়েছে প্রায় ৬.১ শতাংশ।’ রিপোর্ট অনুযায়ী গ্লোবাল জিডিপি-র ২.২ শতাংশ খরচ হয়েছে প্রতিরক্ষা খাতে। অথচ ২০২০ সালে সেই খরচ ছিল ২.৩।

প্রতিরক্ষা খাতে খরচের বহরে কিছুটা উল্টা পথে হেঁটেছে জো বাইডেনের দেশ। ২০২০ সালের তুলনায় ২০২১ সালে প্রতিরক্ষা খাতে তারা ১.৪ শতাংশ খরচ কমিয়েছে। ২০২১ সালে মোট ব্যয় হয়েছে ৮০ হাজার ১০০ কোটি ডলার। ২০১২ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত প্রতিরক্ষা গবেষণা ও প্রতিরক্ষা পরিকাঠামো উন্নয়নে ২৪ শতাংশ বরাদ্দ বাড়িয়েছে হোয়াইট হাউস। সেই সঙ্গে ৬.৪ শতাংশ খরচ কমিয়েছে অস্ত্র কেনার ক্ষেত্রে।

২০২০ সালের তুলনায় প্রতিরক্ষা খাতে ৪.৭ খরচ বেশি করেছে চীন। স্টকহোম রিপোর্ট অনুযায়ী, ২০২১ সালে এই খাতে তাদের খরচ ২৯ হাজার ৩০০ কোটি ডলার।

২০২১ সালে প্রতিরক্ষা খাতে ভারতের খরচ ৭ হাজার ৬৬০ কোটি ডলার। যা গত বছরের তুলনায় ০.৯ শতাংশ বেশি। ২০১২ সালের তুলনায় যা ৩৩ শতাংশ বেশি। সেই সঙ্গে বিপুল পরিমাণ বাজেট বরাদ্দ করা হয়েছে অভ্যন্তরীণ অস্ত্র উৎপাদনের ক্ষেত্রে। ২০২১ সালে প্রতিরক্ষা খাতে মোট বরাদ্দের ৬৪ শতাংশ ব্যবহার করা হয়েছে অস্ত্র উৎপাদনে। চতুর্থ স্থানে থাকা ব্রিটেন প্রতিরক্ষা খাতে ২০২১ সালে খরচ করেছে ৬ হাজার ৮৪০ কোটি ডলার। ২০২০ সালের তুলনায় যা ৩ শতাংশ বেশি। রাশিয়ার খরচ গত বছরের তুলনায় বেড়েছে ২.৯ শতাংশ। ২০২১ সালে প্রতিরক্ষা খাতে পুতিনের দেশের খরচ ৬ হাজার ৫৯০ কোটি ডলার। রিপোর্ট অনুযায়ী, পরপর তিন বছর প্রতিরক্ষা খাতে খরচ বাড়িয়েছে রাশিয়া।

সূত্র : বর্তমান


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us