আ লীগের নতুন কমিটি : পুনর্বহাল পদোন্নতি ও নতুন মুখ যারা

নিজস্ব প্রতিবেদক | Dec 22, 2019 08:33 am
আ লীগের নতুন কমিটি : পুনর্বহাল পদোন্নতি ও নতুন মুখ যারা

আ লীগের নতুন কমিটি : পুনর্বহাল পদোন্নতি ও নতুন মুখ যারা - ছবি : সংগৃহীত

 

 

আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলনের কাউন্সিল অধিবেশনে নবগঠিত আংশিক কমিটি ঘোষণা করা হয়েছে। নতুন কমিটিতে গত কমিটির ২৯ জন নেতা পুনর্বহাল হয়েছেন, ৯ জন নেতার পদোন্নতি হয়েছে এবং নতুন মুখ হিসেবে ঠাঁই পেয়েছেন দুইজন। গতকাল শনিবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আওয়ামী লীগের নবনির্বাচিত সভাপতি শেখ হাসিনা নতুন কমিটির নেতাদের নাম ঘোষণা করেন। ৮১ সদস্যের কার্যনির্বাহী সংসদের মধ্যে প্রথম দফায় সভাপতি-সাধারণ সম্পাদকসহ এ পর্যন্ত ৪২ জনের নাম ঘোষণা করা হয়েছে।

ঘোষিত কমিটিতে সভাপতিমণ্ডলীর সদস্য হিসেবে পুরনদের মধ্যে রয়েছেন সৈয়দা সাজেদা চৌধুরী, বেগম মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, মোহাম্মদ নাসিম, কাজী জাফর উল্লাহ, অ্যাডভোকেট সাহারা খাতুন, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, শ্রী পীযুষ কান্তি ভট্টাচার্য্য, নুরুল ইসলাম নাহিদ, ড. মো: আব্দুর রাজ্জাক, লে. কর্নেল (অব:) মুহাম্মদ ফারুক খান, শ্রী রমেশ চন্দ্র সেন, অ্যাডভোকেট আব্দুল মান্নান খান ও আবদুল মতিন খসরু। নতুন মুখ হিসেবে সভাপতিমণ্ডলীতে ঠাই পেয়েছেন শাজাহান খান। এরআগে শাজাহান খান নৌ-পরিবহন মন্ত্রণালয়ের দায়িত্বে থাকার পাশাপাশি আওয়ামী লীগের সহযোগী সংগঠন জাতীয় শ্রমিক লীগের সহ-সভাপতি ছিলেন। এ ছাড়া পদোন্নতি পেয়ে সভাপতিমণ্ডলীর সদস্য হয়েছেন জাহাঙ্গীর কবির নানক ও আবদুর রহমান। তারা দ্জুনই গত কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক ছিলেন।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে পুনর্বহাল হয়েছেন মাহবুবউল আলম হানিফ ও ডা: দীপু মনি। এ ছাড়া গত কমিটির প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ ও সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম পদোন্নতি পেয়ে নতুন কমিটির যুগ্ম সাধারণ সম্পাদকের দায়িত্ব পেয়েছেন।
গত কমিটির আন্তর্জাতিক সম্পাদক ড. শাম্মী আহমেদ, কৃষি ও সমবায়বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, ত্রাণ ও সমাজকল্যাণবিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আব্দুস সবুর, মুক্তিযোদ্ধাবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস, যুব ও ক্রীড়া সম্পাদক হারুনুর রশীদ, শিক্ষা ও মানবসম্পদবিষয়ক সম্পাদক শামসুন নাহার চাঁপা, সংস্কৃতিবিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, স্বাস্থ্য ও জনসংখ্যাবিষয়ক সম্পাদক ডা: রোকেয়া সুলতানা, বন ও পরিবেশবিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বি এম মোজাম্মেল হক ও আবু সাঈদ আল মাহমুদ স্বপন পুনরায় দায়িত্ব পেয়েছেন।

গত কমিটির দফতর সম্পাদক ড. আব্দুস সোবহান গোলাপ পদোন্নতি পেয়ে প্রচার সম্পাদক, উপ দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়–য়া পদোন্নতি পেয়ে দফতর সম্পাদক, কার্যনির্বাহী সদস্য এস এম কামাল হোসেন ও মির্জা আজম পদোন্নতি পেয়ে নতুন কমিটির সাংগঠনিক সম্পাদক হয়েছেন। এ ছাড়াও গত কমিটির কার্যনির্বাহী সদস্য অ্যাডভোকেট নাজিবুল্লাহ হিরু পদোন্নতি পেয়ে আইনবিষয়ক সম্পাদক হয়েছেন। মহিলা বিষয়ক সম্পাদক পদে নতুন মুখ হিসেবে দায়িত্ব পেয়েছেন মেহের আফরোজ চুমকি। যদিও এর আগে মেহের আফরোজ চুমকি আওয়ামী লীগ সরকারের মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রীর দায়িত্বে ছিলেন।

জানা গেছে, সম্পাদকমণ্ডলীর কয়েকটি পদ ফাঁকা রয়েছে। এগুলো হচ্ছে কোষাধ্যক্ষ, অর্থ ও পরিকল্পনা সম্পাদক, শ্রম ও জনশক্তিবিষয়ক সম্পাদক, তথ্য ও গবেষণা সম্পাদক, ধর্মবিষয়ক সম্পাদক, শিল্প ও বাণিজ্যবিষয়ক সম্পাদক, সাংগঠনিক সম্পাদকের তিনটি পদ, উপ-প্রচার এবং উপ-দফতর সম্পাদকের পদ। এ ছাড়াও ২৮ জন কার্যনির্বাহী সদস্যের পদ ফাঁকা রয়েছে।


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us