কুরআনের বাণী : পাপাচারের শাস্তি

নিজস্ব প্রতিবেদক | Apr 12, 2020 07:11 am
কুরআনের বাণী : পাপাচারের শাস্তি

কুরআনের বাণী : পাপাচারের শাস্তি - সংগৃহীত

 

কুরআনের বাণী : পাপাচারের শাস্তি

১৫. যে কেউ সৎপথে চলে, তারা নিজের কল্যাণের জন্যই সৎপথে চলে। আর যে কেউ পথভ্রষ্ট হয়, তারা নিজের অকল্যাণের জন্যই পথভ্রষ্ট হয়। কেউ অপরের বোঝা বহন করবে না, আমি কোনো রাসূল না পাঠানো পর্যন্ত কাউকে শাস্তি দিই না।

১৬. যখন আমি কোনো জনপদকে ধ্বংস করার ইচ্ছা করি তখন তার অবস্থাপন্ন লোকদেরকে উদ্বুদ্ধ করি অতঃপর তারা পাপাচারে মেতে ওঠে। তখন সে জনগোষ্ঠীর ওপর আদেশ অবধারিত হয়ে যায়। অতঃপর আমি তাকে উঠিয়ে আছাড় দিই।
১৭. নূহের পর আমি অনেক উম্মতকে ধ্বংস করেছি। আপনার পালনকর্তাই বান্দাদের পাপাচারের সংবাদ জানা ও দেখার জন্য যথেষ্ট।
সূরা বনি ইসরাইল, আয়াত : ১৫-১৭

 

কুরআনের বাণী : শাস্তি ও পুরস্কার

২৪. সেদিন এ (হতভাগ্য) ব্যক্তিরা বলবে, কতো ভালো হতো যদি (আজকের) এ জীবনের জন্যে (কিছুটা ভালো কাজ) আগে ভাগেই পাঠিয়ে দিতাম, ২৫. সেদিন আল্লাহ তায়ালা (এ বিদ্রোহীদের) এমন শাস্তি দেবেন যা অন্য কেউ দিতে পারবে না, ২৬. এবং তাঁর বাঁধনের মতো বাঁধনেও কেউ (পাপীদের) বাঁধতে পারবে না; ২৭. (নেককার বান্দাদের বলা হবে,) হে প্রশান্ত আত্মা, ২৮. তুমি তোমার মালিকের কাছে ফিরে যাও সন্তুষ্টচিত্তে ও তাঁর প্রিয়ভাজন হয়ে, ২৯. অত:পর তুমি আমার প্রিয় বান্দাদের দলে শামিল হয়ে যাও, ৩০. (আর) আমার (অনন্ত) জান্নাতে প্রবেশ করো।

কুরআনের বাণী : সাহায্য পাওয়ার হক

বিশেষ করে ওই সব অভাবী লোকেরাই সাহায্য পাওয়ার হকদার, যারা আল্লাহর কাজে এমনভাবে লেগে গেছে যে, নিজেদের ব্যক্তিগত রুজি-রোজগারের জন্য দুনিয়ায় চেষ্টা-তদবির করতে পারে না। তারা কারো কাছে চেয়ে বেড়ায় না বলে অজ্ঞ লোকেরা তাদের সচ্ছল মনে করে। তোমরা তাদের চেহারা থেকে তাদের ভেতরের অবস্থা জেনে নিতে পার। কিন্তু তারা এমন লোক নয় যে, নাছোড় বান্দার মতো মানুষের কাছে কিছু চায়। তাদের সাহায্যে তোমরা যে মাল খরচ করবে তা আল্লাহ কাছ থেকে গোপন থাকবে না। -সূরা বাকারা-২৭৩

সুরা আল ফজর: আয়াত ২৪ থেকে ৩০

 

রাসূল সা:-এর কথা : চাদর গায়ে না দিয়ে সালাত আদায় করা

আবদুল ‘আযীয ইবনু ‘আবদুল্লাহ (রহঃ) ..... মুহাম্মদ ইবনুল মুনকাদির (রহঃ) থেকে বর্ণিত, তিনি বলেনঃ আমি জাবির ইবনু ‘আবদুল্লাহ (রহঃ)-এর কাছে গিয়ে দেখি তিনি একটি মাত্র কাপড় নিজের শরীরে জড়িয়ে সালাত (নামায/নামাজ) আদায় করছেন অথচ তাঁর একটা চাঁদর সেখানে রাখা ছিল। সালাতের পর আমার বললাম: হে আবূ আবদুল্লাহ! আপনি সালাত আদায় করছেন, অথচ আপনার চাঁদর তুলে রেখেছেন? তিনি বললেন, হ্যাঁ, তোমাদের মত নির্বোধদের দেখানোর জন্য আমি এরূপ করেছি। আমি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে এভাবে সালাত আদায় করতে দেখেছি।
সহিহ বুখারি: হাদিস নং ৩৬৩

রাসূল সা:-এর কথা
আবু সাঈদ খুদরি রা: থেকে বর্ণিত। রাসূল সা: বলেন, জান্নাতবাসীগণ জান্নাতে এবং জাহান্নামবাসীগণ জাহান্নামে প্রবেশ করার পর মহান আল্লাহ (ফেরেশতাদের) বলবেন : যার অন্তরে সরিষা পরিমাণ ঈমান বিদ্যমান রয়েছে তাকে জাহান্নাম হতে বের কর। তখন তাদের কালো বর্ণের অবস্থায় জাহান্নাম হতে বের করা হবে। বৃষ্টি কিংবা হায়াতের নদীতে তাদের ফেলে দেয়া হবে। ফলে তারা স্র্রোতের ধারে চারা ঘাসের মতো মনোরম আকৃতিতে গজিয়ে উঠবে। তুমি কি দেখনি যে, চারা ঘাসগুলো হলুদ বর্ণে কি সুন্দর তাজা ও ঘন হয়ে অঙ্কুরিত হয়?

সহিহ বুখারি, হাদিস নং : ২২


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us