আলজেরিয়ার এক আলেমের অন্তিম উপদেশ

মুস্তফা যায়েদ | Apr 19, 2020 06:20 am
আলজেরিয়ার এক আলেমের অন্তিম উপদেশ

আলজেরিয়ার এক আলেমের অন্তিম উপদেশ - সংগৃহীত

 

 

কথাগুলো ১ এপ্রিল ২০২০ করোনাভাইরাসে মৃত্যুবরণকারী আলজেরিয়ার প্রখ্যাত ইসলাম প্রচারক মুস্তফা যায়েদের অন্তিম উপদেশ। তিনি মৃত্যুর আগে মুসলিম উম্মাহকে নিচের উপদেশগুলো দিয়ে যান। লেখাটি আরবি থেকে অনুবাদ করেছেন প্রফেসর ড. মোশতাক আলী।


হে ভাইয়েরা!
তোমরা তোমাদের সন্তানদের শিখাও যে,
করোনাভাইরাস আল্লাহর বহু সৃষ্টির একটি। এটি আল্লাহর মহিমা ও গুণ বর্ণনা বা (তাছবিহ) করতে থাকে। কিন্তু আমরা কেউই তা বুঝি না।

তাদেরকে এও শিখাও যে,
আল্লাহর এ সৈনিকটি সিরাতুল মুস্তাকিম তথা ইসলামের সরল পথ থেকে আমাদেরকে বিচ্ছুত করতে আসেনি বরং আমাদেরকে বিশুদ্ধ পথেই ফিরিয়ে নিতে এসেছে ।
তাদেরকে আরো বলো যে,
আল্লাহর এ সৈনিকটি আমাদের মুমিন অন্তরে ভয়-ভীতি সৃষ্টির জন্য আসেনি বরং তাতে প্রবোধ দেয়ার জন্য এসেছে। আমাদের নবীদের কণ্টকাকীর্ণ পথের অপর প্রান্তে থাকা সুখের সুসংবাদ জানাতে এসেছে। যে পথে চললে আল্লাহ বলেন, ‘ভয় পেয়োনা আমি তো আছি’ যে পথে চললে বান্দাহ বলে ওঠে, ‘নিশ্চয় আমার প্রভু আমাকে পথ দেখাবেন।’

তাদেরকে আরো বলো যে,
আল্লাহর এ সৈনিকটি কেবল মাস্ক পরা, হাত কিংবা শরীর ধৌত করা শিখাতে আসেনি বরং আল্লাহ-ভীতির লেবাস পরা এবং যাবতীয় অনাচার থেকে অন্তর পরিষ্কার করা শিখাতে এসেছে।
তাদেরকে এও শিখাও যে,
আল্লাহর এ সৈনিকটি মৃত্যুকে সাথে নিয়ে আসেনি বরং মৃত অন্তরের জীর্ণতায় কড়া নাড়তে এসেছে এবং মৃত্যু আসার আগেই জেগে উঠার কথা স্মরণ করিয়ে দিতে এসেছে।

তাদেরকে বলো যে,
আল্লাহর এ সৈনিকটি আমদেরকে কাজা রোজা আদায় করা, নামাজের ত্রুটি সুধরানো এবং আলমারিতে পরিত্যক্ত কুরআনের তিলাওয়াত শুরু করার সুযোগ নিয়ে এসেছে। আল্লাহ মুসিবতরূপে তাকে (করোনাকে) পাঠিয়েছেন যাতে আবার করুণা ভিক্ষার হাত কেবল তার দিকে উত্তোলিত হয়।
তাদের জানিয়ে দাও যে,
আল্লাহ তাঁর পথে সর্বস্ব ত্যাগকারীদের সাক্ষাৎ পেতে এবং বেখেয়াল অন্তরকে পথ দেখাতে উৎসুক হয়ে আছেন। অল্প এ সময়ে আল্লাহর সৈনিকটি এ বার্তাই দিতে এসেছে।

অবশেষে তোমরা একটি কথা হৃদয়ে গেঁথে নাও; তা হলো ‘সদকা বা দান গোনাহের উত্তাপকে প্রশমিত করে ঠিক যেমন পানি নিভিয়ে দেয় আগুনকে। আর দোয়া তো তাকদিরের পথ-পরিক্রমায়ও পরিবর্তন আনতে পারে। সুতরাং তোমরা স্রষ্টার পথরেখা অনুসরণ করে নিরাপদে থাকো।

আরবি থেকে অনুবাদ : প্রফেসর ড. মোশতাক আলী

সভাপতি, আরবি ভাষা ও সাহিত্য বিভাগ

ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া।


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us