কিভাবে নিশ্চিত করা হয় করোনাভাইরাসের মৃত্যু?

নিজস্ব প্রতিবেদক | Apr 19, 2020 06:54 am
কিভাবে নিশ্চিত করা হয় করোনাভাইরাসের মৃত্যু?

কিভাবে নিশ্চিত করা হয় করোনাভাইরাসের মৃত্যু? - সংগৃহীত

 

 করোনাভাইরাসের উপসর্গ নিয়ে মৃত্যুবরণ করলে তার লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয় না। নমুনা সংগ্রহ করা হয়। করোনাভাইরাস আছে কি নেই, তা জানার পর সিদ্ধান্ত গ্রহণ করা হয়। কেন এমন করা হয়? কোভিড-১৯-এ মৃত্যু হলে তা নিশ্চিত হওয়া কি খুবই জরুরি?

করোনাভাইরাসে আক্রান্ত রোগীর মৃত্যুর সঠিক কারণ নির্ণয় এবং নথিভুক্ত করা এই কারণে জরুরি যে মৃত্যুর হারের ওপর নজরদারি রাখলে তা থেকে জনসংখ্যার মধ্যে রোগের গতিপ্রকৃতি সম্পর্কে তাৎপর্যপূর্ণ তথ্য লাভ হয়। উদাহরণস্বরূপ, শুক্রবার উহান শহরে করোনায় মৃতের সংখ্যা পরিবর্তন করে প্রায় দ্বিগুণ করে দেয় চীন।

পৃথিবী জুড়েই স্বাস্থ্য কর্মকর্তাদের কর্তব্য, Covid-19 রোগীদের মৃত্যুর কারণ এবং পরিস্থিতি সংক্রান্ত তথ্যের সত্যতা নিশ্চিত করা। আমেরিকার সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন গোড়া থেকেই বলে আসছে যে মৃত্যুর সার্টিফিকেট যথাবিহিত সম্পূর্ণ করলে মহামারীর বিশ্লেষণ এবং জনস্বাস্থ্য সংক্রান্ত রিপোর্টে সঠিক এবং নির্ভরযোগ্য ডেটা সরবরাহ করতে সাহায্য হয়।

কোনো রোগীর মৃত্যু করোনাভাইরাসেই হয়েছে কিনা, তা নির্ধারণ করতে নির্দিষ্ট নিয়মাবলী জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই নিয়মাবলী ইন্টারন্যাশনাল স্ট্যাটিস্টিক্যাল ক্লাসিফিকেশন অফ ডিজিজেস অ্যান্ড রিলেটেড হেলথ প্রব্লেমস (ICD)-এর অন্তর্ভুক্ত, আদর্শ পরিস্থিতিতে যা মেনে চলা উচিত।

ডেটা নথিভুক্ত করার স্বার্থে মৃত্যুর অন্যতম প্রধান কারণ চিহ্নিত করতে সাহায্য করে এই নিয়মাবলী, এবং রোগীর ডেথ সার্টিফিকেটে একাধিক সম্ভাব্য নিদানের মধ্যে থেকে সবচেয়ে যথাযথ কারণ বেছে নেওয়ার কাঠামো তৈরি করে দেয়। তা এই ICD-র নির্দেশিকা অনুযায়ী, করোনাভাইরাসে মৃত্যু চিহ্নিত করা হয় ICD-10 কোড U07.1 ব্যবহার করে।

Covid-19 মৃত্যুর সংজ্ঞা কী?
বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, করোনাভাইরাসে মৃত্যুর সংজ্ঞা হলো “clinically compatible” অথবা “চিকিৎসাগত ভাবে সামঞ্জস্যপূর্ণ” কোনও কারণে মৃত্যু, যদি Covid-19 সংক্রমণ নিশ্চিত করা যায়, তবে “যদি না মৃত্যুর কোনো স্পষ্ট বিকল্প কারণ থাকে যার সম্পর্ক নেই” রোগের সঙ্গে (যেমন ট্রমা)। তাৎপর্যপূর্ণ এই যে, Covid-19 কে মৃত্যুর কারণ হিসেবে চিহ্নিত করতে হলে রোগ এবং মৃত্যুর মাঝখানে সম্পূর্ণ আরোগ্য হয়ে উঠতে পারবেন না রোগী।

এছাড়াও, Covid-19 এর ফলে মৃত্যু ঘটলে তার কারণস্বরূপ অন্য কোনো রোগের দিকে ইঙ্গিত করা উচিত নয়, যেমন ক্যানসার। পূর্ব বিদ্যমান এমন কোনও রোগ, যা Covid-19 এর প্রকোপকে তীব্রতর করেছে, থাকলেও মৃত্যুর কারণ হিসেবে তা গণ্য না করা উচিত।

Covid-19 রোগীদের ডেথ সার্টিফিকেটের ক্ষেত্রে WHO-এর পরামর্শ হলো, মৃত্যুর কার্যকারণের অনুক্রম (causal sequence) নির্দিষ্ট করে দেওয়া উচিত। উদাহরণস্বরূপ, যেসব রোগীর ক্ষেত্রে Covid-19 নিউমোনিয়া এবং প্রাণঘাতী শ্বাসপ্রশ্বাসের কষ্টের কারণ হয়েছে, সেখানে মৃত্যুর কারণে হিসেবে উভয়কেই দেখাতে হবে, সঙ্গে মৃত্যুর মূল কারণ হিসেবে থাকবে করোনাভাইরাস।

“যারা সার্টিফিকেট দিচ্ছেন, তাদের উচিত ওই রোগীর মেডিক্যাল রেকর্ড এবং ল্যাবরেটরি পরীক্ষা থেকে সংগৃহীত তথ্য যথাসম্ভব বিশদে উল্লেখ করা,” বলছে হু।

রোগীর যদি অন্যান্য পার্শ্বরোগ থেকে থাকে, যেমন হাইপারটেনশন, ডায়াবেটিস, হৃদরোগ ইত্যাদি, তবে তা ডেথ সার্টিফিকেটের দ্বিতীয় ভাগে উল্লিখিত হওয়া উচিত।

ল্যাবরেটরি পরীক্ষার মাধ্যমে Covid-19 সংক্রমণ চিহ্নিত করা হলে উপসর্গের তীব্রতা নির্বিশেষে U07.1 কোড ব্যবহৃত হওয়া উচিত। যেখানে ল্যাবরেটরি পরীক্ষা অমীমাংসিত, অথবা প্রাপ্ত নয়, এবং Covid-19 সংক্রমণ চিহ্নিত হয়েছে চিকিৎসাগত উপায়ে, সেখানে কোড হওয়া উচিত U07.2, হলো বিশ্ব স্বাস্থ্য সংস্থার বক্তব্য।


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us