হজরত মুহাম্মদ সা:-এর জীবন কেন উসওয়ায়ে হাসানা

মুফতি মুহাম্মদ রফিকুল ইসলাম | Jul 25, 2020 09:07 am
মদিনা শরিফ

মদিনা শরিফ - ছবি : সংগৃহীত

 

উসওয়া অর্থ- আদর্শ, মডেল, অনুকরণীয় নমুনা, উদাহরণ, পদ্ধতি ইত্যাদি। আর হাসানা অর্থ- সুন্দর, উৎকৃষ্ট, অনুপম, উত্তম, ভালো, কল্যাণ, মঙ্গল, পুণ্য ইত্যাদি। অতএব, উসওয়ায়ে হাসানা অর্থ- অনুপম আদর্শ, অনুকরণীয় নমুনা।

যাদের জীবন উসওয়ায়ে হাসানা : পবিত্র কুরআন মজিদ বিশ্ববাসীর সম্মুখে ইসলামের যে স্বরূপ ও প্রকৃতি তুলে ধরতে চায় সেই দৃষ্টিতে যদি কারো জীবন উসওয়ায়ে হাসানা বা অনুপম আদর্শ হয়, তবে তা হবে কেবল হজরত ইবরাহিম আ: এবং বিশ্বনবী হজরত মুহাম্মদ সা:-এর পবিত্র জীবন।
কুরআন মজিদে ‘উসওয়ায়ে হাসানা’ বাক্যটি তিন জায়গায় দু’জন নবী প্রসঙ্গে উল্লেখ করা হয়েছে। মুহাম্মদ সা: সম্পর্কে বলা হয়েছে- নিশ্চয় তোমাদের জন্য, আল্লাহর রাসূলের জীবনে রয়েছে অতি উৎকৃষ্ট নমুনা, সেই ব্যক্তির জন্য, যে আল্লাহ তায়ালার সাক্ষাতের এবং শেষ বিচারের দিনের আশা রাখে এবং আল্লাহকে অধিক স্মরণ করে। (সূরা আহাযাব-২১) হজরত ইবরাহিম আ: প্রসঙ্গে আল্লাহ তায়ালা ইরশাদ করেন, ইবরাহিম আ: এবং তাঁর সাথীদের জীবনে রয়েছে তোমাদের জন্য অনুপম আদর্শ। (সূরা মুমতাহিনা-৪) ইবরাহিম আ:-এর সাথীদের ব্যাপারে বলা হয়েছে- ‘নিশ্চয় তাদের জীবনে তোমাদের জন্য রয়েছে এক উত্তম আদর্শ সেই ব্যক্তির জন্য, যে আল্লাহর সাক্ষাতের এবং পরকালের (কল্যাণের) আশা করে। (সূরা মুমতহিনা-৬)

হজরত মুহাম্মদ সা:-এর জীবন কেন উসওয়ায়ে হাসানা : আল্লাহ তায়ালা হজরত মুহাম্মদ সা:কে সব নবী-রাসূলের গুণাবলি দিয়ে প্রেরণ করেছেন। তাঁর মধ্যে ছিল হজরত আদম আ:-এর ব্যবহার, হজরত নূহ আ:-এর প্রচার উদ্দীপনা, হজরত ইবরাহিম আ:-এর তাওহিদী প্রেরণা, হজরত ইসহাক আ:-এর সন্তুষ্টি, হজরত ইসমাঈল আ:-এর কোরবানি, হজরত মূসা আ:-এর বিরামহীন প্রচেষ্টা ও সাধনা, হজরত হারুন আ:-এর সত্য প্রীতি, হজরত ইয়াকুব আ:-এর আনুগত্য, হজরত সুলাইমান আ:-এর জ্ঞান, হজরত দাউদ আ:-এর সাহস, হজরত জাকারিয়া আ:-এর ইবাদত, হজরত ইয়াহিয়া আ:-এর পবিত্রতা, হজরত ঈসা আ:-এর আল্লাহভীতি, হজরত ইউনুস আ:-এর ভ্রান্তি স্বীকার, হজরত লুত আ:-এর পরিশ্রম, হজরত আইউব আ:-এর ধৈর্য।

হজরত মুহাম্মদ সা:-কে যেসব বিশেষ মর্যাদা দান করা হয়েছে তা অন্য কোনো নবী-রাসূলকে দান করা হয়নি। তাঁকে দান করা হয়েছে স্থায়ী, সর্বশেষ এবং সর্বশ্রেষ্ঠ আসমানী গ্রন্থ। যার রক্ষণাবেক্ষণের দায়িত্ব স্বয়ং গ্রহণ করেছেন আল্লাহ তায়ালা। মহানবী সা:-এর ওঠা-বসা, নিদ্রা- জাগরণ, বিয়ে-শাদি, দিবা-রাত্রের ইবাদত, যুদ্ধ-সন্ধি, চলাফেরা, আহার-বিহার, হাসি-কান্না, বস্ত্র পরিধান, আলাপ-আলোচনা, আচার-ব্যবহার, দাম্পত্য জীবন, লেনদেন, বেচাকেনা, দাড়ি রাখার পদ্ধতি, গোঁফ রাখার নিয়ম ইত্যাদিতে রয়েছে অনুকরণীয় আদর্শ।

স্বীয় চাচা আবু তালেব তাঁকে দাওয়াত থেকে বিরত রাখতে চাইলে তিনি বলেছিলেন- আমার ডান হাতে সূর্য এবং বাম হাতে চন্দ্র এনে দিলেও আমি এ দাওয়াত থেকে বিরত থাকব না। মহানবী সা:-এর আগমন হজরত ইবরাহিম আ:-এর দোয়ার ফসল। আল্লাহ তায়ালা ইরশাদ করেন- নিশ্চয়ই আল্লাহ তায়ালা মুমিনদের প্রতি বিরাট উপকার করেছেন যখন তিনি তাদের মধ্য থেকেই তাদের কাছে একজন রাসূল প্রেরণ করেছেন, যিনি তাদের কাছে আল্লাহ তায়ালার আয়াতসমূহ পাঠ করেন এবং তাদের সংশোধন করেন, আর তাদেরকে জ্ঞান-বিজ্ঞান শিক্ষা দান করেন অথচ ইতঃপূর্বে তারা ছিল স্পষ্ট মূর্খতা এবং পথভ্রষ্টতায় নিমজ্জিত। (সূরা আলে ইমরান-১৬৪) হজরত মুহাম্মদ সা:-এর জীবন উসওয়ায়ে হাসানা হওয়ার কারণেই আল্লাহ তায়ালা ইরশাদ করেন- (হে রাসূল!) বলুন, যদি তোমরা আল্লাহকে ভালোবাসতে চাও, তা হলে আমার আনুগত্য করো, তাহলে আল্লাহ তোমাদের ভালোবাসবেন (সূরা আলে ইমরান- ৩১)। এ আয়াতে তাঁর আনুগত্য, তাঁর জীবনের অনুসৃতিকে আল্লাহর ভালোবাসার মানদণ্ডে পরিণত করা হয়েছে। ফলে তাঁর জীবন মুসলমানদের জন্য অনুপম আদর্শ।

লেখক : প্রধান ফকিহ্, আল-জামেয়াতুল ফালাহিয়া কামিল মাদ্রাসা, ফেনী


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us