ইসলাম অনুসারে স্ত্রীকে খুশি রাখার ৮টি উপায়

অন্য এক দিগন্ত ডেস্ক | Sep 30, 2020 03:57 pm
ইসলাম অনুসারে স্ত্রীকে খুশি রাখার ৮টি উপায়

ইসলাম অনুসারে স্ত্রীকে খুশি রাখার ৮টি উপায় - ছবি সংগৃহীত

 

স্ত্রী তার স্বামীর জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। স্বামীকে এমন কিছু করা উচিত যা তার স্ত্রীকে খুশি রাখে। স্বামী ও স্ত্রী সুখী থাকলে সংসারও সুখের হবে। ইসলাম এমন একটি জীবনব্যবস্থা, যা সবার জন্য কল্যাণ বয়ে আনে।

আপনার স্ত্রীকে সুখী রাখার জন্য ইসলামের এই আটটি উপায় অবলম্বন করতে পারেন।

১. আপনার স্ত্রীর প্রতি উদার এবং সদয় হন
আমাদের প্রিয় মুহাম্মদ (সা:) তাঁর স্ত্রীদের সাথে সব সময় সদয় আচরণ করতেন। তার আদর্শ আমাদেরও অনুসরণ করা উচিত। সুতরাং আপনার স্ত্রীর সাথে সদয় আচরণ করুন এবং আপনার মা ও তার মধ্যে ন্যায়বিচার করুন।

২. তার কথা মনোযোগ দিয়ে শুনুন!
আমরা জানি স্বামীরা সবসময় অফিসের কাজে ব্যস্ত থাকেন। তবে আপনার স্ত্রীর প্রতি কয়েক মিনিটের মনোযোগ দেয়া তাকে অনেক সুখ দিতে পারে এবং এটি তার স্বামীর প্রতি ভালোবাসা বাড়িয়ে তুলতে সহায়তা করে।

৩. তাকে সুখী ও নিরাপদে রাখুন
পুরুষই নারীদের রক্ষণাবেক্ষণকারী, এটি কুরআন থেকে নেয়া। যা উল্লেখ করে যে আপনার "ঘাইরাহ" থাকা উচিত এবং তাকে আপনার বাহুতে নিরাপদ বোধ করা উচিত। তিনি যেন কোনোভাবেই নিরাপত্তাহীনতা অনুভব করতে না পারেন।

৪. তাকে অসম্মান করবেন না
তাকে কখনই অসম্মানজনক মনে করবেন না, তিনি আপনার দাসী নয়! মনে রাখবেন, তিনি অনুভূতিসম্পন্ন মানুষ। স্বামীর উচিত, তার প্রতি শ্রদ্ধা প্রদর্শন করা।

৫. ভুলগুলো উপেক্ষা করুন
তার ভুলগুলো উপেক্ষা করুন এবং তার মধ্যে থাকা ভালো জিনিসে মনোনিবেশ করুন। ক্রমাগত খারাপ জিনিস বাছাই করা আপনার সাথে তার সম্পর্কের অবসান ঘটাতে পারে। এটি আল্লাহর সামনে সবচেয়ে অপছন্দনীয় কাজ! তার ভুলগুলো উপেক্ষা করার চেষ্টা করুন, জনসমক্ষে তাকে হেফাজত করুন এবং গোপনে তাকে সংশোধন করার চেষ্টা করুন।

৬. সবসময় তার জন্য দোয়া করুন
কখনো আপনার সালাতে তার সুখের জন্য দোয়া করতে ভুলবেন না। আপনি তার সুস্বাস্থ্যের জন্য দোয়া করুন। কারণ, তিনি আপনার যত্ন নেন, বাড়িকে গুছিয়ে রাখেন। তিনি যত সুখী থাকবেন, আপনার জীবনও তত সুখী হবে।

৭. গৃহস্থালী কাজে তাকে সহায়তা করুন এবং তার উপহার দিন
আমরা জানি যে একই কাজ বারবার করা ক্লান্তিকর। কারণ আপনার স্ত্রী প্রতিদিন করেন! আপনি তার যত্ন নিচ্ছেন তা দেখাতে তাকে সাহায্য করার চেষ্টা করুন। আপনার সামান্য উপহারও তাকে অনেক খুশি করবে। তিনি বুঝতে পারবেন যে আপনি তার প্রতি যত্নশীল।

৮. অন্যদের কাছে তার প্রশংসা করুন
অন্যের সামনে তার প্রশংসা করা কেবল তাকেই খুশি করবে না, এটি আপনার প্রতি তার শ্রদ্ধা বাড়িয়ে তুলবে। এতে তিনি আরো বেশি মনোযোগী হবেন আপনার প্রতি।

সূত্র : ইসলামিক ইনফরমেশন


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us