সাহাবিদের একটি কাহিনী

জামান শামস | Oct 01, 2020 02:25 pm
খেজুর

খেজুর - ছবি সংগৃহীত

 

এক রাতে সাইয়্যিদুনা উমর আল-ফারুক রা:-এর খেলাফত চলাকালীন সময়ের ঘটনা। তিনি ঘুমাচ্ছিলেন এবং একটি স্বপ্ন দেখেছিলেন।

তিনি দেখলেন যে, তিনি ফজরের সালাতের জন্য মসজিদে আল-নববীতে গিয়েছিলেন এবং হজরত নবী করিম সা: ইমাম হয়ে নামাজ পড়াচ্ছিলেন। হজরত আলী রা:ও অন্যদের সাথে সেই সালাতে যোগ দিয়েছিলেন। সালাম শেষ করার পর রাসূলুল্লাহ সা: সাহাবিদের দিকে মুখ ফিরিয়েছিলেন। এ স্থানে এক ব্যক্তি খেজুরের ঝুড়ি এনে রাসূলুল্লাহর দরবারে উপস্থাপন করেন।

মহানবী সা: খেজুর বিতরণের কাজ শুরু করেছিলেন এবং সম্মানিত সাহবারা একেক করে তাদের পালা করে খেজুর সংগ্রহ করেছিলেন।

সাইয়্যিদুনা আলী রা: বললেন যে, তিনিও কাতারে যোগ দিয়েছিলেন এবং যখন তার পালা এসেছিল, তখন নবী করিম সা: আমাকে মাত্র দুটি খেজুর দিয়েছিলেন। আমি সেগুলো খেয়েছি এবং খুব সন্তুষ্ট বোধ করেছি। এর পরে আমার চোখ খুলল, অর্থাৎ আমি জেগে উঠলাম এবং আমি এখনো আমার মুখের খেজুরগুলোর স্বাদ যেন অনুভব করছিলাম।

আমি যখন চোখ খুললাম, ফজর আজানধ্বনি শোনা যাচ্ছিল। আমি কখনোই কারো কাছে আমার স্বপ্ন প্রকাশ করিনি এবং ফজরের সালাতের জন্য মসজিদ আল-নববীতে নিত্যদিনের মতোই ধীরে সুস্থে গেলাম। আমি যখন প্রবেশ করলাম তখন আমি দেখতে পেলাম, সালাত ইতোমধ্যে শুরু হয়ে গিয়েছিল এবং সায়্যিদুনা উমর রা: ইমাম ছিলেন, সুতরাং আমি জামাতে যোগ দিয়েছি।

সালাত শেষ করার পর সাইয়্যিদুনা উমর রা: সাহাবাদের দিকে মুখ ফিরিয়ে বসলেন। এই স্থানে এক ব্যক্তি খেজুরের ঝুড়ি এনে সাইয়্যিদুনা উমর রা:-এর কাছে উপহার দেন।
সাইয়্যিদুনা উমর ইবনুল খাত্তাব রা: উপহার পাওয়া খেজুরগুলো বিতরণের কাজ শুরু করলেন এবং সাহাবা রা: তাদের পালা করে খেজুর সংগ্রহ করছিলেন।

সাইয়্যিদুনা আলী রা: বললেন, তিনিও কাতারে যোগ দিয়েছিলেন এবং যখন তার পালা এসেছিল, তখন সাইয়্যিদুনা উমর রা: আমাকে মাত্র দুটি খেজুর দিয়েছিলেন। আমি সেগুলো খেয়েছি এবং খুব সন্তুষ্ট বোধ করেছি।

আমি বিতরণকারীকে আরো খেজুরের জন্য জন্য আবদার করলে সাইয়্যিদুনা উমর রা: বললেন- ওহে আলী, আল্লাহর কসম! যদি মহানবী সা: স্বপ্নের ভেতর তোমাকে দু’বারের বেশি খেজুর দিতেন, তবে আমি তোমাকে খুশি করে দিতাম।’

সাইয়্যিদুনা আলী ইবনে আবুতালিব রা: এই কথা শুনে হতবাক হয়ে গিয়ে জিজ্ঞাসা করলেন, ‘ইয়া আমির-উল-মুমিনিন, কে সেই ব্যক্তি যিনি আপনাকে আমার স্বপ্নের কথা বলেছিলেন; কেউ কি আপনাকে জানিয়েছিল? অতঃপর তিনি নিজেকে বললেন, ‘আল্লাহ তায়ালা নিশ্চয়ই তাকে এ সম্পর্কে সচেতন করেছেন।

আলী রা:-এর এই কথা শুনে সাইয়্যিদুনা উমর ইবনে আল-খাত্তাব রা: বললেন, আলী, তুমি কি রাসূলুল্লাহর হাদিস শোনোনি- একজন মুমিনের অন্তর্দৃষ্টি সম্পর্কে সতর্ক থাকুন, কারণ তিনি প্রকৃতপক্ষে আল্লাহর নূরের সাথে দেখেন।

(ইজলাত আল-খেফা, শাহ ওয়ালিউলিউল্লাহ মুহাদ্দিস দেহলভী রাহেমাহুল্লাহ প্রণীত কিতাব থেকে)

লেখক : সাবেক অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক, ইসলামী ব্যাংক বাংলাদেশ লি:


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us