ব্যাটসম্যানের সেঞ্চুরি আটকাতে ওয়াইড বল, বিতর্কের আগুনে দগ্ধ ক্রিকেট মহল

অন্য এক দিগন্ত ডেস্ক | Jan 31, 2021 01:22 pm
ব্যাটসম্যানের সেঞ্চুরি আটকাতে ওয়াইড বল, বিতর্কের আগুনে দগ্ধ ক্রিকেট মহল

ব্যাটসম্যানের সেঞ্চুরি আটকাতে ওয়াইড বল, বিতর্কের আগুনে দগ্ধ ক্রিকেট মহল - ছবি সংগৃহীত

 

জয়ের জন্য প্রয়োজন মাত্র ১ রান। ব্যাটসম্যান ৯৮ রানে ক্রিজে দাঁড়িয়ে। এমন সময়ে শতরান থেকে ব্যাটসম্যানকে বঞ্চিত করার জন্য ওয়াইড বল করে বসলেন বোলার। এমনই অখেলোয়াড়চিত কারণে এবার তুমুল নিন্দার মুখে বোলার এন্ড্রু টাই। বিগ ব্যাশ লিগে এমন ঘটনা ক্রিকেট বিশ্বের শিরোনামে উঠে এলো।

জেমস ভিনস শতরান থেকে বঞ্চিত হলেন বোলারের বদন্যতায়। তারপরেই সরব ক্রিকেট বিশ্ব। ম্যাচের পরেই ব্যাটসম্যান ভিনস বলে দিলেন, “ওই ওয়াইড বলটা ইচ্ছাকৃত কিনা, সেটা ওই ভালো বলতে পারবে! শতরান নিঃসন্দেহে ভাল হত। তবে ফাইনালে উঠতে পেরেও ভালো লাগছে। আমি ওর দিকে কোনো অভিযোগের আঙ্গুল তুলতে চাই না। এতটাই শর্ট বল ছিল যে ওর বুড়ো আঙুলেও চোট লাগতে পারত। আশা করি ও ইচ্ছাকৃতভাবে করেনি।”

ক্যানবেরায় ফাইনালের যোগ্যতানির্ণায়ক ম্যাচে মুখোমুখি হয়েছিল সিডনি সিক্সারস এবং পারথ স্করচার্স। ১৬৭ রান তাড়া করতে নেমে সিডনির একসময় জয়ের জন্য টার্গেট গিয়ে দাঁড়ায় ১ রান। হাতে তখনও ৩ ওভার বাকি। স্ট্রাইকিং এন্ডে ছিলেন ৯৮ রানে অপরাজিত থাকা জেমস ভিনস। ১৮ তম ওভারের শুরুর বলেই শর্ট ওয়াইড বল করে ম্যাচ ফিনিশ করে দেন টাই। তারপরেই ক্রিকেটের স্পিরিট না মেনে খেলার জন্য সোশ্যাল মিডিয়ায় ব্যাপক সমালোচিত হন অজি বোলার। তার বিরুদ্ধে মুখ খোলেন ভন, মিচেল ল্যাম্বও। যদিও পারথ নেতা এস্টন টার্নার তাঁর দলের বোলারের পক্ষে মুখ খুলে বলেছেন, “টাই ক্রিকেটের স্পিরিট মেনেই খেলে। ওয়াইড বল একদমই অনিচ্ছাকৃত ছিল।”

এই বিতর্কের মধ্যেই সিডনি টানা দুবার টুর্নামেন্টের ফাইনালে পৌঁছে গেল। মাত্র ১ উইকেট হারিয়ে ১৬৭ রানের লক্ষ্যমাত্রা পেরিয়ে গেল জেমস ভিনসের ৯৭-এ ভর করে। প্রথম উইকেটেই জেমস ভিনস এবং জোশ ফিলিপ ৯২ রান যোগ করে যান। তারপরে ড্যানিয়েল হিউজেস ভিনসের সঙ্গে পার্টনারশিপে বাকি রান তুলে দেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস

দশকসেরা একাদশে মেসি, রোনাল্ডো
রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার বর্তমান ও সাবেক মিলিয়ে সাতজন খেলোয়াড় ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্টরি ও স্ট্যাটিসটিকস (আইএফএফএইচএস)’র বিবেচনায় দশকসেরা বিশ্ব একাদশে সুযোগ করে নিয়েছেন। এর মধ্যে অন্যতম হলেন আধুনিক ফুটবলের দুই সেরা তারকা লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনাল্ডো।

বর্তমান রিয়াল মাদ্রিদ থেকে এই দলে সুযোগ পেয়েছেন অধিনায়ক সার্জিও রামোস, মার্সেলো, লুকা মড্রিচ ও টনি ক্রুস। তাদের সাথে আরো রয়েছেন সাবেক সতীর্থ রোনাল্ডো। বার্সেলোনা থেকে এই দলের জন্য বিবেচিত হয়েছেন মেসি ও সাবেক স্প্যানিশ তারকা আন্দ্রেস ইনিয়েস্তা।
দশকসেরা একাদশের বাকি সদস্যরা হলেন ম্যানুয়েল ন্যয়ার, ফিলিপ লাহম, ভার্জিল ফন ডাইক ও রবার্ট লিওয়ানদোস্কি।

মূলত ইউরোপের সর্বোচ্চ ক্লাব আসর চ্যাম্পিয়ন্স লিগে সাফল্যই গত এক দশকে গ্যালাকটিকোদের অনেকখানি এগিয়ে রেখেছেন। গত এক দশকে চ্যাম্পিয়ন্স লিগের চারটি শিরোপা ঘরে তুলেছে লস ব্ল্যাঙ্কোসরা। সেগুলো হলো ২০১৪ সালে লিসবনে, ২০১৬ সালে মিলানে, ২০১৭ সালে কার্ডিফে ও ২০১৮ সালে কিয়েভে।

অন্যদিকে দক্ষিণ আমেরিকা অঞ্চলের দশক সেরা একাদশেও নাম এসেছে রিয়াল ও বার্সার ৭ জন সাবেক এবং বর্তমান খেলোয়াড়ের। দশকসেরা দলে মনোনীত হওয়া খেলোয়াড়রা হলেন জুলিও সিজার, দানি আলভেস, থিয়াগো সিলভা, হাভিয়ের মাশচেরানো, মার্সেলো, ক্যাসেমিরো, এ্যাঙ্গেল ডি মারিয়া, পাওলো গুয়েরেরো, মেসি, নেইমার এবং সার্জিও এগুয়েরো।

সূত্র : এএফপি


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us