অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বিরোধ তুঙ্গে

অন্য এক দিগন্ত ডেস্ক | Feb 03, 2021 05:57 pm
অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বিরোধ তুঙ্গে

অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বিরোধ তুঙ্গে - ছবি সংগৃহীত

 

শেষ মুহূর্তে এসে যে ভাবে সফর বাতিল করেছে অস্ট্রেলিয়া, তাতে প্রবল চটেছে দক্ষিণ আফ্রিকা। ফাফ ডুপ্লেসির দেশের তরফে কড়া ভাষায় ক্রিকেট অস্ট্রেলিয়াকে চিঠি লিখে জানিয়ে দেয়া হয়েছে, এ ধরনের ঘটনা অত্যন্ত অপ্রত্যাশিত। পিছিয়ে নেই অস্ট্রেলিয়াও। তারাও জানিয়ে দিয়েছে, ক্রিকেটারদের স্বাস্থ্যের কথা মাথায় রেখেই সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ জন্য তারা মোটেই অনুতপ্ত নয়। সব মিলিয়ে, সফর বাতিল নিয়ে দু’দেশের মধ্যে ক্রিকেট মাঠের বাইরে লেগে গেছে জোর লড়াই।

গত বার দক্ষিণ আফ্রিকা সফরে গিয়ে বল বিকৃতির ঘটনায় নির্বাসিত হয়েছিলেন ডেভিড ওয়ার্নার, স্টিভ স্মিথ এবং ক্যামেরন ব্যানক্রফট। শুধু তাই নয়, প্রথম টেস্টে ড্রেসিংরুমে কুইন্টন ডিকক এবং ওয়ার্নারের হাতাহাতির ঘটনাও ছিল। এ বার ক্রিকেট মাঠে সেই লড়াই দেখা না গেলেও মাঠের বাইরে চর্চা কম হচ্ছে না। অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডকে কড়া ভাষায় চিঠি লিখে দক্ষিণ আফ্রিকা জানিয়েছে, ক্রিকেটারদের কথা মাথায় রেখে ভাইরাস রোখার সমস্ত ব্যবস্থা করা সত্ত্বেও সিরিজ বাতিল হওয়ায় তারা হতাশ।

দক্ষিণ আফ্রিকা বোর্ডের ডিরেক্টর অফ ক্রিকেট তথা প্রাক্তন অধিনায়ক গ্রেম স্মিথ বলেছেন, “অস্ট্রেলিয়ার চাহিদা যাতে মেটাতে পারি তার জন্য গত কয়েক সপ্তাহ ধরে আপ্রাণ চেষ্টা করে যাচ্ছিলাম আমরা। অনেক লম্বা সফর হওয়ায় আমাদের দায়িত্বও বেশি ছিল। কিন্তু শেষ মুহূর্তে সফর বাতিল করা অত্যন্ত হতাশাজনক।”

ইতিমধ্যেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে, কিউয়ি অধিনায়ক উইলিয়ামসনের নজর লর্ডসে
এদিকে, অনেকেই আশঙ্কা করেছিলেন আর্থিক ভাবে ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকায় দক্ষিণ আফ্রিকা সফর বাতিল করেছে অস্ট্রেলিয়া। এই জল্পনা উড়িয়ে দিয়েছেন বোর্ডের ভারপ্রাপ্ত সিইও নিক হকলি। বলেছেন, “ডাক্তারদের উপদেশ মেনেই সফর বাতিল করা হয়েছে। এর সঙ্গে অর্থের কোনো যোগাযোগ নেই। ভবিষ্যতে সময় এলে নিশ্চয়ই সফর করা হবে।”


কিউই অধিনায়ক উইলিয়ামসনের নজর লর্ডসে

২০১৯-য়ে লর্ডসে বিশ্বকাপ ফাইনাল খেলেছিল নিউজিল্যান্ড। দু’বছর পরে ফের সেই ঐতিহ্যশালী মাঠে ফিরতে চলেছে তারা। তবে এ বার রঙিন নয়, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নামবে সাদা জার্সি পরে। ওই উত্তেজনায় ফুটছেন ক্রিকেট দলের অধিনায়ক কেন উইলিয়ামসন।

কোভিডের কারণে অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা সফর বাতিল হওয়াতেই চূড়ান্ত হয়ে যায় নিউজিল্যান্ডের ফাইনাল খেলা। তাদের প্রতিপক্ষ হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছে ভারত। ইংল্যান্ডের বিরুদ্ধে দুটি টেস্ট জিতলেই হবে তাদের। ইংল্যান্ডকে ফাইনাল খেলতে গেলে অন্তত তিনটি ম্যাচে জিততে হবে। সিরিজ যদি ড্র হয় বা ভারত অথবা ইংল্যান্ডের কেউ একটার বেশি টেস্ট জিততে না পারে তাহলেই ফাইনাল খেলবে অস্ট্রেলিয়া।

এক ইউটিউব চ্যানেলে উইলিয়ামসন বলেছেন, “বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলা নিঃসন্দেহে উত্তেজক মুহূর্ত। টেস্ট ক্রিকেটের জন্য এই টুর্নামেন্ট একটা আলাদা মাত্রা এনে দিয়েছে। গত কয়েক মাসে আমরা আরও ভাল ভাবে সেটা দেখতে পেয়েছি। প্রতিটা দলই নতুন ক্রিকেটারদের খেলিয়ে তাদের সামনে আনার সুযোগ করে দিয়েছে।”

অজিদের বিরুদ্ধে ঐতিহাসিক জয়ের পরও দলে একাধিক পরিবর্তন? দেখুন ভারতের সম্ভাব্য একাদশ
ব্যক্তিগত বিভাগে অবশ্য কিউয়ি ক্রিকেটারদের পারফরম্যান্স আহামরি নয়। প্রথম দশ ব্যাটসম্যানের মধ্যে শুধুমাত্র উইলিয়ামসন রয়েছেন দশ নম্বরে। তবে বোলারদের তালিকায় চার নম্বরে টিম সাউদি এবং সাতে কাইল জেমিসন রয়েছেন।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us