অসহায় পরাজয়ের তিক্ত যন্ত্রণা

অন্য এক দিগন্ত ডেস্ক | Feb 07, 2021 06:11 pm
কাইল মেয়ার্সের রেকর্ড ২১০ রান

কাইল মেয়ার্সের রেকর্ড ২১০ রান - ছবি সংগৃহীত

 

কয়েক দিন আগেও কাইল মেয়ার্স বাংলাদেশের কাছে তো নয়ই, পুরো ক্রিকেট বিশ্বেই সেভাবে পরিচিত ছিলেন না। থাকার কথাও না। এ ম্যাচেই টেস্ট অভিষেক। অথচ তিনিই ম্যাচশেষে ওয়েস্ট ইন্ডিজের জয়ের নায়ক। বাংলাদেশের কাছে এতক্ষণে খলনায়ক হিসেবেও পরিচিতি পেয়ে যাওয়ার কথা। তাঁর ডাবল সেঞ্চুরিতেই রেকর্ড গড়ে চট্টগ্রাম টেস্ট ৩ উইকেটে জিতে নিলো সফরকারী ক্যারিবিয়রা।

চতুর্থ ইনিংসে বাংলাদেশের দেয়া ৩৯৫ রানের অসম্ভব এক লক্ষ্য তাড়া করতে নামে ওয়েস্ট ইন্ডিজ। টেস্ট ইতিহাসে ৪র্থ ইনিংসে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ডটি অবশ্য ওয়েস্ট ইন্ডিজেরই। ২০০৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪১৮ রানের টার্গেট ছুঁয়েছিল তারা।

কিন্তু বাংলাদেশে আসা এই দলটি একেবারেই আনকোরা। করোনাভাইরাস ও ব্যক্তিগত কারণ দেখিয়ে নিয়মিত প্রায় ১২জন ক্রিকেটার এই সফর থেকে নিজেদের সরিয়ে নেয়। ফলে অনেকটা তড়িঘড়ি করে একগাদা নতুন মুখ নিয়েই দল ঘোষণা করে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড।

এ ম্যাচেও অভিষেক হয় তিনজনের। তাদেরই দু'জন কাইল মেয়ার্স ও এনক্রুমা বোনার। পঞ্চম দিন তারা শুরু করেন ৩ উইকেটে ১১০ রান নিয়ে।

ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হওয়া ওয়েস্ট ইন্ডিজ এই ম্যাচের প্রথম চারদিনই ব্যাটে-বলের পারফরম্যান্সে বাংলাদেশের থেকে বেশ পিছিয়েই ছিল। তাই শেষ দিনে তারা ম্যাচ জিতে যাবে এমনটা বোধহয় ভাবেননি কেউই।

কিন্তু সময় যত গড়িয়েছে তত ম্যাচ থেকে ছিটকে গেছে বাংলাদেশ। ৪র্থ উইকেটে মেয়ার্স আর বোনার মিলে ২১৬ রানের জুটি গড়ে মূলত ম্যাচটাকে একপেশে করে ফেলেন।

ইনজুরিতে সাকিব মাঠের বাইরে। ফলে এক পেসার নিয়ে মাঠে নামা বাংলাদেশের বোলিং হয়ে পড়ে আরো অসহায়।

টেস্ট ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে গড়লেন অভিষেকই ৪র্থ ইনিংসে ডাবল সেঞ্চুরি করার রেকর্ড।

শেষ পর্যন্ত ২১০ রানে অপরাজিত থেকে যখন দলকে জিতিয়ে মাঠ ছাড়েন মেয়ার্স, তখন তিনি অভিষেকে ওয়েস্ট ইন্ডিয়ান হিসেবে সর্বোচ্চ রানের তালিকার দুই নাম্বারে বসে গেছেন। ম্যান অফ দ্য ম্যাচও হয়েছেন তিনি।

এশিয়ার মাটিতে এটিই এখন সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড। আর ওয়েস্ট ইন্ডিজের ইতিহাসে ২য় সর্বোচ্চ সফল রান চেজ।

একইসাথে দুই ম্যাচের টেস্ট সিরিজে এখন ১-০ তে এগিয়ে থাকা ওয়েস্ট ইন্ডিজের সামনে এখন সিরিজ জয়েরও সুযোগ।

সিরিজের শেষ টেস্টটি অনুষ্ঠিত হবে ঢাকায় ১১ ফেব্রুয়ারি থেকে।


টেস্ট ইতিহাসে পঞ্চম, উপমহাদেশে সর্বোচ্চ রান স্পর্শ

চট্টগ্রাম টেস্ট জিততে ওয়েস্ট ইন্ডিজকে ৩৯৫ রানের টার্গেট দিয়েছিলো ওয়েস্ট ইন্ডিজ। আজ পঞ্চম ও শেষ দিন বিকেলে ৩৯৫ রানের টার্গেট স্পর্শ করে বাংলাদেশের বিপক্ষে দুর্দান্ত এক জয়ের স্বাদ নেয় ওয়েস্ট ইন্ডিজ। কাইল মায়ার্সের অপরাজিত ২১০ রানের সুবাদে ৩ উইকেটে জয় তুলে নেয় ক্যারিবীয়রা।
৩৯৫ রানের টার্গেট চেজ করে ম্যাচ জয়ে টেস্ট ইতিহাসে এটি পঞ্চমস্থানে জায়গা করে নিয়েছে। তবে উমহাদেশের মাটিতে এটিই সর্বোচ্চ রানের টার্গেট স্পর্শ করার নজির।

১৪৪ বছরের টেস্ট ইতিহাসে সর্বোচ্চ রান তাড়া করে ম্যাচ জয়ের রেকর্ড ওয়েস্ট ইন্ডিজের। ২০০৩ সালে সেন্ট জোন্সে ওয়েস্ট ইন্ডিজকে জয়ের জন্য ৪১৮ রানের টার্গেট দিয়েছিলো অস্ট্রেলিয়া। ৩ উইকেট হাতে রেখে সেই টার্গেট স্পর্শ করেছিলো ওয়েস্ট ইন্ডিজ। ওয়েস্ট ইন্ডিজের আজকের জয়টি পঞ্চমস্থানে জায়গা করে নিলো।

তবে উপমহাদেশের মাটিতে সর্বোচ্চ রান তাড়া করে ম্যাচ জয়ে নয়া রেকর্র্ড গড়ালো ওয়েস্ট ইন্ডিজ। উপমহাদেশের মাটিতে রান তাড়া করে আগের জয়টি ছিলো শ্রীলংকার। ২০১৭ সালে কলম্বোতে জিম্বাবুয়ের বিপক্ষে ৩৮৮ রানের টার্গেট স্পর্শ করেছিলো লংকানরা।

সূত্র : বিবিসি ও বাসস


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us