দ্বিতীয় টেস্ট হারলেই নেতৃত্ব ছাড়বেন কোহলি!

অন্য এক দিগন্ত | Feb 11, 2021 07:58 am
দ্বিতীয় টেস্ট হারলেই নেতৃত্ব ছাড়বেন কোহলি!

দ্বিতীয় টেস্ট হারলেই নেতৃত্ব ছাড়বেন কোহলি! - ছবি : সংগৃহীত

 

চাপ টের পাচ্ছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। দীর্ঘদিন ধরে জাতীয় দলকে টেস্টে জেতাতে না পারায় প্রবল চাপে থাকবেন কোহলি। এমনটাই ভবিষ্যৎবাণী করলেন ইংল্যান্ডের একসময়ের তারকা স্পিনার মন্টি পানেসর। কোহলি টানা চার টেস্টে নেতা হিসাবে হেরেছেন। অন্যদিকে, জাতীয় দলের নেতা হিসেবে সোনা ফলিয়েছেন অজিঙ্কা রাহানে।

উইন-কে দেয়া সাক্ষাৎকারে মন্টি পানেসর জানিয়েছেন, “বিরাট কোহলি সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান। তবে জাতীয় দল কোহলির নেতৃত্বে ভালো খেলতে পারছে না। শেষ চার টেস্টেই দেখা গিয়েছে এই বিষয়। আমার মনে হয় কোহলি মারাত্মক চাপে থাকবে। কারণ টিম ইন্ডিয়া রাহানের নেতৃত্বে দুর্ধর্ষ খেলেছে।”

এরপরেই ইংরেজ স্পিনার বলেছেন, “ভারত ইতিমধ্যেই টানা চার টেস্ট কোহলির নেতৃত্বে হেরেছে। সেই সংখ্যাটা পাঁচে পৌঁছালে কোহলি নেতৃত্ব থেকে সরে দাঁড়াবে। এমনটাই মনে হচ্ছে।”

ইংল্যান্ডের বিরুদ্ধে চেন্নাইয়ে প্রথম টেস্টে ২২৭ রানে হারের সঙ্গেই কোহলির নেতৃত্বে পরাজয়ের সংখ্যা চারে পৌঁছেছে।

প্রথম টেস্টের বিষয়ে বলতে গিয়ে পানেসর আরো বলেছেন, “ইংল্যান্ডের এই জয় অবিশ্বাস্য। টেস্টের পাঁচদিনই ওরা যে ভঙ্গিতে খেলল তাতেই পরিষ্কার ইংল্যান্ডের আত্মবিশ্বাস কোন জায়গায় রয়েছে। জো রুট যেভাবে দলকে নেতৃত্ব দিচ্ছে, তাতে ওর প্রশংসা প্রাপ্য। দলের প্রত্যেকেই জয়ে অবদান রেখেছে। এটাই দলগত খেলায় প্রয়োজন। এই মুহূর্ত দীর্ঘ সময় জমিয়ে রাখতে হবে। বহুদিন ধরে এই জয়ের সেলিব্রেশন চলবে।”

দুই তারকাকে বাদ দিয়েই দ্বিতীয় টেস্টে ভারত, হারের পর কড়া হচ্ছে ম্যানেজমেন্ট

গাব্বা জয়ের পর ভারত এভারেস্টে উঠে গিয়েছিল। সেখান থেকে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্ট হারের পরেই সটান মাটিতে আছড়ে পড়ল টিম ইন্ডিয়া। ভারতের মাটিতে ভারতকে হারানো মোটেই সহজ নয়। সেই কাজই করে দেখাল ইংল্যান্ড। আত্মবিশ্বাসের সঙ্গে।

ভারতের ভুল কোথায় হল? একাধিক কারণ উঠে আসছে- টস হার, ব্যাটিং ব্যর্থতা, বোলিং বিভাগে মারণ কামড়ের অভাব, দল নির্বাচন, অধিনায়কত্ব। দলের ব্যাটিং নিয়ে ক্রিকেট মহল একদমই সন্তুষ্ট নয়। রোহিত শর্মার ঘরের মাঠে টেস্টের গর ব্র্যাডম্যানোচিত। তিনিই চেন্নাইয়ের দুই ইনিংসেই ব্যর্থ হলেন। অজিঙ্কা রাহানে মেলবোর্নে দলকে সেঞ্চুরি করে তুলে ধরেছিলেন। সেই রাহানে ব্যাট হাতে দুই ইনিংসেই শোচনীয় ব্যর্থ।

চেন্নাইয়ের দ্বিতীয় টেস্টে দল গঠন কী হবে, তা নিয়ে ইতিমধ্যেই আলোচনা শুরু করে দিয়েছে টিম ম্যানেজমেন্ট। বেশ কিছু জায়গায় পরিবর্তন হতে পারে।

ভারতের সম্ভাব্য প্রথম একাদশ :
ওপেনিং জুটি- সিনিয়র তারকা রোহিত শর্মা হয়ত চেন্নাইয়ের দুই ইনিংসেই প্রত্যাশা পূরণ করতে পারেননি। তবে হোম কন্ডিশনে এখনও রোহিত টিম ম্যানেজমেন্টের প্রথম পছন্দের। শুভমান গিল নিজের টেম্পারমেন্ট প্রমাণ করেছেন। রোহিত-শুভমান ওপেনিং জুটিতেই ভরসা রাখবে টিম ইন্ডিয়া।

মিডল অর্ডার- পূজারা, কোহলি এবং রাহানে ছাড়া এই মুহূর্তে অন্য কেউ ভাবনাতেও নেই। টিম ইন্ডিয়ার ভাইস ক্যাপ্টেন চেন্নাইয়ের দুই ইনিংসেই জ্বলে উঠতে পারেননি। দ্বিতীয় ইনিংসে দুরন্ত বোলিংয়ের শিকার হলেও প্রথম ইনিংসে শট নির্বাচন নিয়ে প্রশ্নের মুখে পড়েছেন তিনি। ঘরের মাঠে শেষ ১৫ ইনিংসে খুব কমই প্রভাব ফেলা ইনিংস উপহার দিয়েছেন তিনি। বিশেষজ্ঞরা বলছেন, টেকনিক নয়, তারকা ক্রিকেটারের মানসিকতা সমস্যায় ফেলে দিচ্ছে তাঁকে। অন্যদিকে, মিডল অর্ডারের বাকি দুই স্তম্ভ কোহলি এবং পূজারা চাইবেন তাদের ফিফটি যেন বড়সড় স্কোরে কনভার্ট করা যায়।

উইকেটকিপার- ব্যাটসম্যান হিসেবে ফের একবার পন্থ নিজের যোগ্যতা প্রমাণ করেছেন। ৮৮ বলে প্রথম ইনিংসে সলিড ৯১ রান এবং পূজারার সঙ্গে পার্টনারশিপে কিছুটা হলেও ম্যাচে ঘুরে দাঁড়িয়েছিল ভারত। ব্যাটসম্যান হিসেবে পন্থের প্রমাণ না করার থাকলেও, উপমহাদেশের পিচে উইকেটকিপার হিসাবে পন্থকে আরো মেলে ধরতে হবে। প্রথম টেস্টে স্ট্যাম্প মিস করেছিলেন তিনি।

স্পিনার- প্রথম টেস্টে অক্ষর প্যাটেলকে মিস করেছে ভারত। জাদেজার পরিবর্ত হিসাবে একদম যথার্থ ছিলেন তিনি। তাঁর বদলে নেমে শাহবাজ নাদিম একদমই বিপক্ষ ব্যাটসম্যানদের উপর চাপ তৈরি করতে পারেননি। নাদিমকে বসানো হবেই। অক্ষর প্যাটেল খেলতে না পারলে কুলদীপের সুযোগ পাওয়া একদম পাকা।

কুলদীপের বাদ পড়া দুর্ভাগ্যজনক। স্কোয়াডে দ্বিতীয় পছন্দের তিনি। তবে ওয়াশিংটন সুন্দর এবং শাহবাজ নাদিম সুযোগ পেয়েছিল স্ট্র্যাটেজির কারণে। ওয়াশিংটন সুন্দর অলরাউন্ডার হিসাবে অগ্রাধিকার পেয়েছিলেন। অন্যদিকে, ডানহাতি ব্যাটসম্যানদের বিরুদ্ধে বল বাইরে টার্ন করানোর জন্য নাদিমকে বাছা হয়েছিল। অশ্বিন এবং কুলদীপ দুজনেই অফস্পিনার। জোড়া অফস্পিনার খেলাতে চায়নি ম্যানেজমেন্ট।

দ্বিতীয় টেস্টে স্পিন বিভাগেই অদল বদল ঘটবে। অক্ষর প্যাটেল খেলতে পারলে কুলদীপ এবং অক্ষর দুজনই খেলবেন। বসবেন ওয়াশিংটন সুন্দর এবং শাহবাজ নাদিম। অক্ষর প্যাটেল না খেললে অশ্বিনের সঙ্গে ওয়াশিংটন-কুলদীপ থাকবেন। যে কম্বিনেশনই হোক কুলদীপের অন্তর্ভুক্তি এবং নাদিমের বাদ পড়া প্রায় পাকা।

পেস- পেস বিভাগে আপাতত বুমরার সঙ্গে ইশান্তই থাকবেন। অপেক্ষা করতে হবে মহম্মদ সিরাজকে।

চেন্নাইয়ে দ্বিতীয় টেস্টে ভারতের সম্ভাব্য একাদশ :
রোহিত শর্মা, শুভমান গিল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, ঋষভ পন্থ, ওয়াশিংটন সুন্দর/অক্ষর প্যাটেল, রবিচন্দ্রন অশ্বিন, কুলদীপ যাদব, জসপ্রীত বুমরা, ইশান্ত শর্মা


সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us