ভারত থেকে লেগ স্পিনার হারিয়ে গেছে?

অন্য এক দিগন্ত ডেস্ক | Feb 17, 2021 06:14 pm
অনিল কুম্বলে

অনিল কুম্বলে - ছবি সংগৃহীত

 

বিশ্ব ক্রিকেটে যখনই কোনো মজবুত বোলিং ইউনিট নিয়ে কথা হয়, তখন বেশিরভাগ সময়েই ফাস্ট বোলারদের প্রসঙ্গ উঠে আসে। অথচ, পরিসংখ্যান দেখলে বোঝা যায়, সর্বোচ্চ উইকেট শিকারিদের তালিকায় রয়েছেন স্পিনাররা।

উল্লেখ্য, টেস্ট ফরম্যাটে সর্বোচ্চ উইকেট শিকারিদের তালিকায় রয়েছেন তিন স্পিনার। এদের মধ্যে দু'জনই আবার লেগ স্পিনার। এই তালিকায় ৬১৯ উইকেট নিয়ে বসে রয়েছেন ভারতের অনিল কুম্বলে। কিন্তু গত ১০-১২ বছরের মধ্যে ভারতীয় টেস্ট দলের দিকে তাকালে অবাক হতে হয়। ভারতীয় দলে কিন্তু সেভাবে কোনো লেগ স্পিনার দেখা যায়নি। আজকাল টেস্ট দলে লেগ স্পিনার খুঁজতে হলে দূরবীন দিয়ে দেখতে হয়। এমনকি গত পাঁচ বছরে টেস্ট দলে একজনও লেগ স্পিনারও দেখা যায়নি। কেন এই আকাল? এ নিয়ে জোরদার আলোচনা শুরু হয়েছে!

চেন্নাইতে প্রথম টেস্ট হারার পর এই বিষয়টি নিয়ে কথা বলেছিলেন আকাশ চোপড়া। দলে যে একজন লেগ স্পিনার দরকার, সেই প্রসঙ্গও তুলেছিলেন তিনি। তিনি বলেছিলেন, ১১ জনের দলে যুজবেন্দ্র চহালকে আনলে ভ্যারিয়েশন আরও বাড়বে। কিন্তু এখনও তেমন কোনও পরিবর্তন দেখা যায়নি। ২০১৬ সালে শেষবার অমিত মিশ্রকে খেলতে দেখা গিয়েছিল। বিশেষজ্ঞদের কথায়, দেশের সর্বোচ্চ উইকেট শিকারি একজন লেগ স্পিনার হয়েও, এ এক অদ্ভুত শূন্যতা ! একদিকে যখন পাকিস্তানের ইয়াশির শাহ, আফগানিস্তানের রশিদ খান দাপিয়ে বেড়াচ্ছেন, তখন ভারতের লেগ স্পিনাররা কোথায় গা ঢাকা দিয়েছেন? এখন সেই প্রশ্নটাই ঘোরাফেরা করছে।

বিশেষজ্ঞদের মতে, ৮০-৯০-এর দশকে বিশ্ব ক্রিকেটেরও একই অবস্থা ছিল। সেই সময় পাকিস্তানের কাছে বিশ্বের অন্যতম সেরা লেগ স্পিনার আবদুল কাদির ছিল। কিন্তু অন্য দলগুলো লেগ স্পিনারদের সেভাবে গুরুত্বই দেয়নি। সেই সময় ভারতে ‘Cricket Samrat’ নামে এক হিন্দি ম্যাগাজিনে এ নিয়ে বিস্তর লেখালেখি হয়েছিল। ওই প্রতিবেদনে বলা হয়েছিল, অফ স্পিনার বা ফিঙ্গার স্পিনারদের থেকে লেগ স্পিনারের কাছে অনেক বেশি ভ্যারিয়েশন রয়েছে। কিন্তু লেগ স্পিনারকে তেমন গুরুত্ব দেওয়া হচ্ছে না। তবে এর পর ক্রিকেট বিশ্বে ঝড় তুলেছিলেন শেন ওয়ার্ন ও অনিল কুম্বলে।

বর্তমানে ইয়াসির শাহ ছাড়া সেভাবে কেউ চোখে পড়ার মতো নয়। একইভাবে অস্ট্রেলিয়ার অ্যাডাম জাম্পা বা ইংল্যান্ডের আদিল রশিদের প্রসঙ্গও উঠে আসছে। কিন্তু চহাল, জাম্পা হোক আদিল রশিদ, এরা সীমিত ওভারের ম্যাচেই সীমাবদ্ধ। এদের সে ভাবে টেস্ট ক্রিকেটে দেখা যায় না।

সম্প্রতি টি২০ ফরম্যাট আর আইপিএলের হাত ধরে একটু বদল এসেছে। আইপিএল ২০২০ পর্যন্ত নানা দলে ৮-১০ জন ভারতীয় লেগ স্পিনার দেখা গিয়েছে। তালিকায় রয়েছেন চাহাল, রবি বিষ্ণোই, অমিত মিশ্র, শ্রেয়স গোপাল, রাহুল তেওটিয়া, কর্ণ শর্মাসহ অনেকে। কঠিন পরিস্থিতিতে এরা দলকেও বাঁচিয়েছেন। কিন্তু এদের মধ্যে অনেককেই আন্তর্জাতিক দলে দেখা যায়নি। এমনকি ফার্স্টক্লাস ক্রিকেটেও সেভাবে দেখা যায়নি। এর অর্থ হল, ভারতের মাটিতে এখনও লেগ স্পিনার তৈরি হচ্ছে। তাদের নিয়ে মাজা-ঘষা চলছে। তবে ভবিষ্যৎ-ই সব কথা বলবে। এখন দেখার ভারতীয় ক্রিকেট বোর্ড এই ধরনের বোলারদের কতটা সুযোগ দিচ্ছে। প্রথমে রঞ্জি ও পরে আন্তর্জাতিক টেস্টগুলিতে কী ভাবে এদের ব্যবহার করা হচ্ছে। আপাতত, সে দিকেই পাখির চোখ সবার।

উল্লেখ্য, ২০১০ সালের পর প্রায় ১০০ টি টেস্ট খেলে ফেলেছে ভারত। এক্ষেত্রে শুধুমাত্র ১৪টি ম্যাচে টিমে লেগ স্পিনার ছিল। এর মধ্যে ১২ টি ম্যাচ খেলেছে অমিত মিশ্র। পীযূষ চাওলা ও কর্ণ শর্মা একটি করে টেস্ট ম্যাচ খেলেছেন। ২০১০ সালের পর ৩৩ জন প্লেয়ার ডেবিউ করেছেন, কিন্তু লেগ স্পিনারের সংখ্যা একটি। সব চেয়ে বড় মজার বিষয় হল, ২০১৬ সালে শেষবার একজন লেগ স্পিনার খেলেছিল। সেবার টেস্ট খেলা হয়েছিল চেন্নাইতে। এর পর আর কোনো লেগ স্পিনারকে দেখা যায়নি!

সূত্র : নিউজ ১৮


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us