ভাগ্য খুলে গেল ফখর জামানের

অন্য এক দিগন্ত ডেস্ক | Apr 08, 2021 05:11 pm
ফখর জামান

ফখর জামান - ছবি সংগৃহীত

 

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে গতরাতে শেষ হওয়া তিন ম্যাচের ওয়ানডে সিরিজে সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন পাকিস্তানের ফখর জামান। ২টি সেঞ্চুরিতে ৩০২ রান করে সিরিজ সেরা হন তিনি।
ওয়ানডেতে দুর্দান্ত পারফরমেন্সের কারনে টি-টুয়েন্টি দলে জায়গা হলো জামানের। দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ের বিপক্ষে টি-টুয়েন্টি সিরিজের জন্য দলে বিবেচিত হলেন তিনি। এক বিবৃতিতে এমনটাই নিশ্চিত করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

বিবৃতিতে পিসিবি জানায়, দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ের বিপক্ষে টি-টুয়েন্টি সিরিজের জন্য দলে যোগ করা হয়েছে জামানকে। ওয়ানডে সিরিজে দুর্দান্ত পারফরমেন্সে ওয়ানডে দলে সুযোগ পান তিনি।
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ওয়ানডেতে ভালো করতে না পারলেও, দ্বিতীয় ম্যাচে ১৫৫ বলে ১৯৩ রানের দুর্দান্ত ইনিংস খেলেন তিনি। তৃতীয় ওয়ানডেতে ১০১ রান করেন জামান।

পায়ের আঙ্গুলের ইনজুরিতে চার সপ্তাহের জন্য মাঠের বাইরে ছিটকে যাওয়া শাদাব খানের বদলি হিসেবে আসন্ন দু’টি টি-টুয়েন্টি সিরিজের দলে জায়গা পেয়েছেন জাহিদ মাহমুদ। ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টুয়েন্টি দিয়ে ইতোমধ্যে অভিষেক হয় এই লেগ-স্পিনারের। ১টি ম্যাচ খেলে ৩ উইকেট নিয়েছেন তিনি।
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চারটি ও জিম্বাবুয়ের বিপক্ষে তিনটি টি-টুয়েন্টি ম্যাচ খেলবে পাকিস্তান।

১০ এপ্রিল থেকে দক্ষিণ আফ্রিকা ও ২১ এপ্রিল থেকে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টুয়েন্টি সিরিজ শুরু করবে পাকিস্তান।


জামান-বাবরের ব্যাটিংএ সিরিজ জিতল পাকিস্তান
ওপেনার ফখর জামান ও বাবর আজমের ব্যাটিং দৃঢ়তায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ের স্বাদ পেলো পাকিস্তান। জামানের ১০১ ও বাবরের ৯৪ রানের সুবাদে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে পাকিস্তান ২৮ রানে হারিয়েছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে। এই জয়ে তিন ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জিতেছে পাকিস্তান। দক্ষিণ আফ্রিকার মাটিতে আট বছর পর ও দ্বিতীয়বারের মত সিরিজ জয়ের স্বাদ পাকিস্তানের ।

সেঞ্চুরিয়নে সিরিজ নির্ধারনী ম্যাচে টস জিতে প্রথমে পাকিস্তানকে ব্যাটিংএ পাঠায় দক্ষিণ আফ্রিকা। ব্যাট হাতে পাকিস্তানকে ১১২ রানের সূচনা এনে দেন ইমাম উল হক ও ফখর জামান। জুটিতে ৫৭ রান অবদান রেখে ফিরেন ইমাম।

এরপর বাবরকে নিয়ে ৯৪ রানের জুটি গড়েন জামান। এই জুটিতে ওয়ানডে ক্যারিয়ারের ষষ্ঠ ও টানা দুই ম্যাচে সেঞ্চুরি পান জামান। আগের ম্যাচে ১৯৩ রান করা জামান এবার করেন ১০১। ১০৪ বল খেলে ৯টি চার ও ৩টি ছক্কা মারেন তিনি।

সেঞ্চুরি সম্ভাবনা জাগিয়ে ৯৪ রানে আউট হন বাবর। ৮২ বলে ৭টি চার ও ৩টি ছক্কায় নিজের ইনিংসটি সাজান বাবর। জামান ও বাবরের পর শেষদিকে মাত্র ১১ বলে ৪টি ছয় ও ১টি চারে অপরাজিত ৩২ রান করেন হাসান আলি। এতে ৫০ ওভারে ৭ উইকেটে ৩২০ রানের বড় সংগ্রহ পায় পাকিস্তান। দক্ষিণ আফ্রিকার স্পিনার কেশভ মহারাজ ৩টি উইকেট নেন।

৩২১ রানের বড় লক্ষ্যে খেলতে নেমে দক্ষিণ আফ্রিকার উপরের সারির ব্যাটসম্যানরা দায়িত্ব নিয়ে খেলতে পারেননি। ওপেনার জানেমান মালান ও মিডল-অর্ডার ব্যাটসম্যান কাইল ভেরিনি বড় ইনিংস খেলার ইঙ্গিত দিয়ে হাফ-সেঞ্চুরিতে থামেন। মালান ৭০ ও ভেরিনি ৬২ রান করেন।
সাত নম্বরে নামা আন্দিলে ফেলুকুয়াওর ৫৪ রান দক্ষিণ আফ্রিকার হারের ব্যবধান কমিয়েছে। শেষ পর্যন্ত ৩ বল বাকী থাকতে ২৯২ রানে অলআউট হয় দক্ষিণ আফ্রিকা। পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদি-মোহাম্মদ নাওয়াজ ৩টি করে উইকেট নেন।

ম্যাচ সেরা হয়েছেন পাকিস্তানের বাবর ও সিরিজ সেরা হন জামান। আগামী ১০ এপ্রিল থেকে চার ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ শুরু করবে পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা।

সূত্র : বাসস

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us