রোনালদোর এক কথায় ৩০ হাজার কোটি টাকা হারাল কোকাকোলা

অন্য এক দিগন্ত | Jun 16, 2021 10:04 pm
রোনালদোর এক কথায় ৩০ হাজার কোটি টাকা হারাল কোকাকোলা

রোনালদোর এক কথায় ৩০ হাজার কোটি টাকা হারাল কোকাকোলা - ছবি : সংগৃহীত

 

এবারের ইউরো কাপে প্রথম ম্যাচে হাঙ্গেরির বিরুদ্ধে নামার আগে সংবাদ সম্মেলনে এসে একটা ঘটনা ঘটিয়ে ফেলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। আর এর জেরে একধাক্কায় কোটি কোটি টাকা লোকসান হলো কোমল পানীয় সংস্থা কোকাকোলার। জানা গেছে, প্রায় ৩০ হাজার কোটি টাকা ক্ষতি হয়েছে মার্কিন বহুজাতিক সংস্থাটির। এদিকে ফ্রান্সের পল পগবা বিয়ারের বোতল সরিয়ে রেখেছেন। তিনি ধর্মীয় বিশ্বাসের কারণেই সম্ভবত কাজটি করেছেন।

মঙ্গলবার হাঙ্গেরি ম্যাচে নামার আগে পর্তুগালের প্রেস কনফারেন্সে রাখা ছিল কোকাকোলার বোতল। তা দেখেই চটে যান পর্জুগিজ মহাতারকা। কিছুটা রুষ্ট হয়েই কোকাকোলার বোতল তুলে পর্তুগিজ ভাষায় বলেন ‘আগুয়া’ (পানি)। অর্থাৎ কোমল পানীয়র বদলে খাবার পানি পান করার পরামর্শ দেন প্রত্যেককে। ওই বোতল তৎক্ষণাৎ সরিয়ে দেন সি আর সেভেন।

পর্তুগালের কোচ ফার্নান্দো স্যান্টোসও প্রেস কনফারেন্সে উপস্থিত ছিলেন। তিনি অবশ্য কোকাকোলার বোতল দেখে কোনো মন্তব্য করেননি। সরিয়েও দেননি বোতল। পর্তুগাল দলের ওই সংবাদ সম্মেলনের ভিডিও আপাতত সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। কিন্তু রোনালদোর এই সামান্য অভিব্যক্তিতে বড় ক্ষতির মুখে পড়েছে কোকাকোলা সংস্থা।

জানা গেছে, রোনালদোর এই সামান্য ঘটনার জন্য বিশ্ব বাজারে কোকাকোলার দর নেমে গেছে প্রায় ৩০ হাজার কোটি টাকা। শেয়ার বাজারে পড়ে যায় সংস্থার শেয়ার দর। প্রায় ১.৬ শতাংশ কমে যায় দর। এমন একটা দিনে যখন ইউরো-তে একাধিক রেকর্ড গড়লেন সি আর সেভেন ওই দিনই বড় আর্থিক ক্ষতির মুখ দেখল জনপ্রিয় নরম পানীয় প্রস্তুতকারক সংস্থা।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস

বিয়ারের বোতল সরিয়ে রাখলেন পগবা

স্পন্সরশিপের কারণে ইউরো ফুটবলের প্রেস কনফারেন্স খেলোয়াড়দের সামনে থাকছে কোমল পানীয়, পানি এমনকি বিয়ারও। নিজেদের প্রথম ম্যাচের আগে সংবাদ সম্মেলনে হাজির হয়েছিলেন পর্তুগাল অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনালদো। কোকাকোলার বোতল সরিয়ে পানি সামনে টেনেছিলেন সি আর সেভেন।

এবার ওই রকমই কাজ করলেন ফ্রান্সের পল পগবা। তার সামনে অবশ্য ছিল এবার বিয়ার। জার্মানির সাথে জেতার পর প্রেস কনফারেন্সে যাওয়া পগবা হেইনকেনের বিয়ার টেবিল থেকে এক পাশে সরিয়ে রাখেন। বিয়ার প্রস্তুতকারক প্রতিষ্ঠান হেইনেকেন এবার ইউরোর অন্যতম স্পনসর।

পগবা ইসলাম ধর্মে বিশ্বাসী। গত রোজায় ইউরোপা লিগে এএস রোমার বিপক্ষে ম্যানচেস্টার ইউনাইটেডের ৬-২ গোলে জয়ের ম্যাচেও রোজা রেখে মাঠে নেমেছিলেন তিনি।

গতকাল সংবাদ সম্মেলনে তার সামনে ছিল দুটি কোকাকোলার বোতল, একটি পানির বোতল ও একটি হেইনেকেন বিয়ারের বোতল। পগবা বিয়ারের বোতলটি টেবিল থেকে সরিয়ে নিচে রেখে দেন। ধর্মীয় বিশ্বাসের সাংঘর্ষিক হওয়ায় পগবা সম্ভবত বিয়ারের বোতল সামনে রাখতে চাননি। পগবা অবশ্য সংবাদ সম্মেলন টেবিল থেকে বিয়ারের বোতল সরিয়ে নেয়া ব্যাপারে কিছু বলেননি।


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us