ফের দায়িত্বজ্ঞানহীনভাবে আউট, জেমিসন যেন বিরাটের ত্রাস হয়ে উঠেছে

অন্য এক দিগন্ত ডেস্ক | Jun 23, 2021 05:36 pm
বিরাট কোহলি

বিরাট কোহলি - ছবি সংগৃহীত

 

বহু দিন ধরেই তার পারফরম্যান্সের ধারাবাহিকতা নিয়ে প্রশ্ন উঠছে। সেখানে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালেও ব্যর্থ হলেন ভারত অধিনায়ক। প্রশ্ন উঠেছে, এ রকম গুরুত্বপূর্ণ ম্যাচে যদি বিরাট কোহলি দায়িত্বজ্ঞানহীনভাবে আউট হন, তবে আর কবে তিনি দলকে ভরসা দেবেন?

প্রথম ইনিংসে ৪৪ রান করে আউট হয়েছিলেন বিরাট কোহলি। ওই ইনিংসে বিরাটের টিকে থাকাটা প্রয়োজন ছিল। দ্বিতীয় ইনিংসে মাত্র ১৩ রান করে কাইল জেমিসনের বলে উইকেটকিপারের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফিরে যান বিরাট। যে ভাবে তিনি এ দিন আউট হলেন, তাতে একটি দলের অধিনায়ক হওয়ার পরেও চাপের সময়ে তাঁর এই উইকেট ছুঁড়ে দেওয়া নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে। যেখানে পঞ্চম দিনের শেষে রোহিত শর্মা এবং শুভমন গিলের উইকেট পড়ে গিয়েছিল। সেখানে অনেক বেশি সতর্ক থাকা উচিত ছিল বিরাটের, এমনটাই মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।

বিরাটের নেতৃত্বে অস্ট্রেলিয়া সফরে গিয়ে প্রথম টেস্টে মুথ থুবড়ে পড়েছিল ভারত। বিরাট ভারতে ফিরে আসার পরে বরং অজিঙ্কা রাহানের নেতৃত্বে ঘুরে দাঁড়ায় টিম ইন্ডিয়া। ইংল্যান্ড সফরেও বিরাট যে আহামরি পারফরম্য়ান্স করেছে তা নয়, তবু দল জিতে যাওয়ায় তার পারফরম্যান্স নিয়ে সে ভাবে কাঁটাছেড়া হয়নি। ২০১৯-এর পর থেকে কোনো শতরান পাননি বিরাট। কিন্তু বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যে ভাবে তিনি মুখ থুবড়ে পড়লেন, তাতে অধিনায়ক হয়েও তার দায়িত্বজ্ঞানহীনতা নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে।

২০১৯ সালে টেস্টে শেষ শতরান করেছিলেন বিরাট কোহলি। ২০১৯ সালের পর থেকে দলের জয়ে তার সে ভাবে কোনো ভূমিকাও নেই। যেখানে বিরাট কোহলি ২০১৬ সাল থেকে ২০১৮ সালের মধ্যে ৩৫টি টেস্টে ৩৫৯৬ রান করেছিলেন, সেখানে তিনি ২০১৯ থেকে ২০২১ সালের মধ্যে পুরোপুরি হাজার রানও করে উঠতে পারেননি। ২০১৬ সাল থেকে ২০১৮ সালের মধ্যে বিরাট কোহলি টেস্ট ক্রিকেটে ১৪টি শতরান এবং ৮টি অর্ধশতরান করেছিলেন। আর ২০১৯ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত তিনি মাত্র ২টি শতরান এবং ৫টি অর্ধশতরান করেছেন।

প্রথম দশের বাইরে ছিটকে গেলেন বাবর আজম

ওয়ান ডে'র এক নম্বর ব্যাটসম্যান হলেও আইসিসির টেস্টে ব়্যাঙ্কিংয়ে ক্রমাগত পিছনে হাঁটছেন পাকিস্তানের বাবর আজম। পিছতে পিছতে শেষমেশ প্রথম দশের বাইরেই ছিটকে গেলেন পাকিস্তানের দলনায়ক।

বাবর আজমকে ছিটকে দিয়ে টেস্ট ব্যাটসম্যানদের তালিকার প্রথম দশে ঢুকে পড়লেন কুইন্টন ডি'কক। দক্ষিণ আফ্রিকার উইকেটকিপার-ব্যাটসম্যান ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সদ্য সমাপ্ত টেস্ট সিরিজে ব্যাট হাতে দুরন্ত ছন্দে ছিলেন। প্রথম টেস্টে অপরাজিত ১৪১ রান করেন তিনি। দ্বিতীয় টেস্ট আউট হন ৯৬ রানে। সিরিজের সেরা ক্রিকেটার নির্বাচিত হন ডি'ককই। এবার আইসিসি ব়্যাঙ্কিংয়েও দুরন্ত পারফর্ম্যান্সের স্বীকৃতি মিলল। দু'ধাপ উঠে এসে কুইন্টন জায়গা করে নেন ব্যাটসম্যানদের তালিকার ১০ নম্বরে।

প্রথম দশে অবশ্য আর কোনো বদল নেই। ভারত অধিনায়ক বিরাট কোহলি চতুর্থ স্থান ধরে রেখেছেন। ঋষভ পন্ত ও রোহিত শর্মা যুগ্মভাবে ষষ্ঠ স্থানে রয়েছেন। যদিও ভগ্নাংশের বিচারে রোহিত ক্রমতালিকার ৬ নম্বরে এবং ঋষভ ৭ নম্বরে রয়েছেন। শীর্ষে রয়েছেন স্মিভ স্মিথ। উইলিয়ামসন ও ল্যাবুশান রয়েছেন যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থানে।

পাঁচ নম্বরে রয়েছেন জো রুট। হেনরি নিকোলস ও ডেভিড ওয়ার্নার যথাক্রমে আট ও নয় নম্বরে নিজেদের জায়গা ধরে রেখেছেন। ভারতের চেতেশ্বর পূজারা ১৩ নম্বরে রয়েছেন। রাহানে উঠে এসেছেন ১৬ নম্বরে।

সূত্র : হিন্দুস্তান টাইমস


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us