চীন কতটা শক্তিশালী?

জান্নাত খাতুন | Jun 24, 2021 03:40 pm
চীন কতটা শক্তিশালী?

চীন কতটা শক্তিশালী? - চীনা সামরিক বাহিনী

 

চীন কত বড় শক্তি? চীনকে আমেরিকার প্রতিদ্বন্দ্বী হিসেবে বিবেচনা করা হয়। চীন ১৪.৩৪ ট্রিলিয়ন ডলার জিডিপির সাথে পৃথিবীর দ্বিতীয় বৃহৎ অর্থনীতি। অন্যদিকে আমেরিকা ২১.৪৩ ট্রিলিয়ন ডলার জিডিপির সাথে পৃথিবীর সবচেয়ে বড় অর্থনীতি। চীনের জিডিপি ১৪.৩৪ ট্রিলিয়ন ডলারের হলেও চীন এত বড় জিডিপ ১৪৪ কোটি জনসংখ্যার মাধ্যমে অর্জন করছে। অন্যদিকে আমেরিকা ২১.৪৩ ট্রিলিয়ন ডলারের জিডিপি অর্জন করছে মাত্র ৩৫ কোটি জনসংখ্যা দিয়ে।

অর্থাৎ চীনের চেয়ে আমেরিকার জনগণের চিন্তাশক্তি ও উদ্ভাবনী ক্ষমতা অনেক বেশি। এক হিসেবে, চীন পৃথিবীর সবচেয়ে বড় অর্থনীতি। আমেরিকার থেকেও বড়। আমেরিকার জিডিপির ৯৭ শতাংশই ঋণ থেকে আসে। অন্যদিকে চীনের জিডিপির ১৩ শতাংশ আসে ঋণ থেকে। চীনের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৩.৩৯৯ ট্রিলিয়ন ডলার। যা সবচেয়ে বেশি। চীনের বেশি বৈদেশিক রিজার্ভ আছে জাপানের। জাপানের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ১.৩৮৭ ট্রিলিয়ন ডলার। যা চীনের চেয়ের অর্ধেকরও কম। এই হিসেবে চীনের অর্থনীতি আমেরিকার অর্থনীতির চেয়েও মজবুত ও শক্তিশালী।

অন্যদিকে আমেরিকার কাছে রয়েছে পৃথিবীর সবচেয়ে বড় সোনার মজুদ। যার পরিমাণ ৮১৩৩.৫৩ টন। দ্বিতীয় অবস্থানে আছে জার্মানি ৩৩৬২.৪৭ টন। যা আমেরিকার সোনার মজুদের অর্ধেকেরও কম। চীনের সোনার মজুদ ১৯৪৮.৩২ টন। যা সোনার মজুদের হিসেবে ৬ষ্ঠ। তুরস্কের সোনার মজুদ ৭১৩.৯৯ টন। যা সোনার মজুদের হিসেবে বিশ্বে ৯ম। আমেরিকার কাছে ২৬৪ বিলিয়ন ব্যারেল তেলের মজুদও রয়েছে। যা রাশিয়া এবং সৌদি আরবের আবিষ্কৃত তেলের মোট মজুদের থেকেও বেশি। যা দিয়ে আমেরিকার অর্থনীতি আরো ২৪ বছর অনায়াসে সচল থাকতে পারবে। চীনের তেলের মজুদ মাত্র ১.১৫ বিলিয়ন ব্যারেল যা দিয়ে চীন ৮৩ দিন চলতে পারবে। এ হিসেবে বলা যায় আমেরিকার অর্থনীতি চীনের অর্থনীতির চাইতে অনেক বেশি শক্তিশালী।

চীন পৃথিবীর চতুর্থ বৃহৎ রাষ্ট্র। অন্যদিকে আমেরিকা পৃথিবীর তৃতীয় বৃহৎ রাষ্ট্র। সামরিক দিক দিয়ে চীনের কাছে ২১ লাখ সৈন্যের বিশাল সেনাবাহিনী রয়েছে। যা সৈন্য সংখ্যার দিক দিয়ে সবচেয়ে বড় সেনাবাহিনী। তাও চীনকে সবচেয়ে শক্তিশালী সামরিক শক্তি হিসেবে বিবেচনা করা হয় না। বরং চীনকে আমেরিকা ও রাশিয়ার পর সবচেয়ে শক্তিশালী সামরিক শক্তি হিসেবে বিবেচনা করা হয়। চীনকে তৃতীয় বৃহৎ সামরিক শক্তি হিসেবে বিবেচনা করা হয়। এর প্রধান কারণ হলো আমেরিকা ও রাশিয়ার তুলনায় বিজ্ঞান ও প্রযুক্তিতে চীনের পিছিয়ে থাকা। চীনের সামরিক বাজেট ২০৯.১১ বিলিয়ন ডলার। যা আমেরিকার ৭৫২ বিলিয়ন ডলারের তুলনায় অনেক কম।

চীন এখনো রাশিয়া থেকে অনেক বড় পরিমাণে অস্ত্র ক্রয় করে থাকে। তাও চীন আমেরিকা ও রাশিয়ার সমতুল্য অস্ত্র নিজেই তৈরি করছে। চীন তৃতীয় বিশ্বে প্রচুর অস্ত্র রফতানি করে থাকে। ২০২০ সালে আমেরিকার পর চীন দ্বিতীয় বৃহৎ অস্ত্র বিক্রেতা হিসেবে আত্মপ্রকাশ করে। চীনের শুরু করা ওয়ান বেল্ট ওয়ান রোড বা বেল্ট এ্যন্ড রোড ইনিশিয়েটিভ সারা পৃথিবীতে এক নয়া বিশ্বব্যবস্থার জানান দিচ্ছে। চীন নিজেকে কখনোই নিজেকে আমেরিকার প্রতিদ্বন্দ্বী হিসেবে ঘোষণা করে না। কিন্তু আমেরিকা জানে চীনকে তার এই বিশাল বিনিয়োগ রক্ষা করতে হলে প্রত্যেক গুরুত্বপূর্ণ অঞ্চলে সামরিক ঘাঁটি নির্মাণ করতে হবে। যার উদাহরণ আমরা আফ্রিকার দেশ জিবুতিতে চীনের প্রথম সামরিক ঘাঁটি নির্মিত হওয়ার মাধ্যমে দেখতে পায়।

রাশিয়া ও পাকিস্তানের সাথে ভালো সম্পর্ক চীনের শক্তি। অন্যদিকে ভারত, জাপান ও তাইওয়ানের সাথে খারাপ সম্পর্ক চীনের দুর্বলতা। চীনের দক্ষিণ চীন সাগরে কয়েকটি দ্বীপ নিয়ে জাপান, ফিলিপাইন ও তাইওয়ানের সাথে সমস্যা চলছে। চীন এসব সমস্যা সমাধান করার জন্য দক্ষিণ চীন সাগরে কৃত্রিম দ্বীপ তৈরি করে সামরিক ঘাঁটি নির্মাণ করছে। যাতে চীন সামরিক শক্তি ও বুদ্ধি দুটি দিয়েই এই সমস্যার সমাধান করতে পারে।

এখন প্রশ্ন হলো চীন কী একটি আন্তর্জাতিক শক্তি? এর উত্তর হলো- হ্যাঁ। কিন্তু চীন আমেরিকার সমতুল্য শক্তি নয়। আমেরিকার সমতুল্য শক্তি হতে গেলে চীনকে অনেক পথ পাড়ি দিতে হবে। যা চীন এখন পাড়ি দিচ্ছে। চীনের তিব্বত ও জিনজিয়াং এ চীনের বিরুদ্ধে বিদ্রোহী মনোভাব রয়েছে সেখানকার অধিবাসীদের। চীন উইঘুর মুসলিমদের ওপর দমন পীড়ন চালাচ্ছে। যা ভবিষ্যতে চীনের বিরুদ্ধে বিদ্রোহ উসকে দেবে। আমেরিকা জিনজিয়াংয়ের উইঘুর মুসলিম ও তিব্বতের বৌদ্ধদের দ্বারা চীনের বিরুদ্ধে বিদ্রোহ করাতে চেষ্টা করছে। সব মিলিয়ে চীনের মহাশক্তি হতে অনেক পথ পাড়ি দিতে হবে।

তথ্যসূত্র
China - Wikipedia [English]
10 Countries with the Biggest Forex
Reserves - Investopedia -June 4, 2021.
The Top 25 Economies in the World - Investopedia - Dec 24, 2020.
alue of gold reserves by country 2021 - Statista - May 18, 2021.
China’s crude reserves to reach 1.15B barrels in 2020 - Anadolu Agency - 23 March 2020.
Global Fire Power Index - 2021.
Understanding China’s 2021 Defense Budget - CSIS - March 5, 2021.
Business Insider
Belt and Road Initiative - Wikipedia
South China Sea: What's China's plan for its 'Great Wall of Sand'? -
BBC News - Nov 11, 2019.
Chinese Weapons are reaching 'near party' with the west: Study - AFP - 14
February, 2017.
Uyghur imams targeted in China's Xinjiang crackdown - BBC News - 13
May, 2021.
Is China Bigger Than The United States? - World Atlas

লেখিকা : প্রাক্তন শিক্ষার্থী, আঙ্কারা বিশ্ববিদ্যালয়, তুরস্ক


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us