ডাক্তারদের প্রতীক কেন সাপ ও লাঠি

ডা. অপূর্ব চৌধুরী | Jul 01, 2021 08:13 pm
ডাক্তারদের প্রতীক কেন সাপ ও লাঠি

ডাক্তারদের প্রতীক কেন সাপ ও লাঠি - ছবি : সংগৃহীত

 

ডাক্তারদের প্রেসক্রিপশন থেকে মেডিক্যাল ইনস্টিটিউশন, সার্টিফিকেট থেকে স্বাস্থ্যের ওপর কাজ করা অর্গানাইজেশন, বিশ্বজুড়ে চিকিৎসক ও চিকিৎসাব্যবস্থার প্রতীক হিসেবে একটি প্রতীক আছে। সবাই এ প্রতীকটিকে মেডিক্যাল সাইন বা ডাক্তারদের প্রতীক হিসেবে ব্যবহার করেন। প্রতীকটিতে একটি সাপ একটি লাঠিকে পেঁচিয়ে ধরে আছে। কেন এমন প্রতীক ব্যবহার করেন ডাক্তাররা?

ইংরেজিতে প্রতীকটিকে বলে Rod of Asclepius। এসক্লিপিয়াসের দণ্ড।

প্রাচীন গ্রিক মিথোলজি অনুযায়ী Asclepius ছিলেন গ্রিক গড। মেডিসিনের দেবতা। স্বাস্থ্য ঠিক রাখা ও সুস্থ করে দেয়ার দেবতা। এসক্লিপিয়াসের নামে প্রাচীন গ্রিসে অনেক টেম্পল ছিল। ওগুলোকে বলা হতো হিলিং টেম্পল। অনেকটা আজকের হাসপাতালের মতো। সেখানে Asclepius-এর কাছে প্রাথর্না করতে আসতেন অসুস্থরা সুস্থ হতে, দেবতার উদ্দেশ্যে মানত করতে। যেমন বিখ্যাত kos দ্বীপ, সেখানেও এরকম Asclepius-এর টেম্পল ছিল একটি, যে টেম্পলে কাজ করতেন ফাদার অফ মেডিসিন যাকে বলা হয়- হিপোক্রেটিস ।

এই সব টেম্পলে বিষহীন সাপরা ঘুরে বেড়াত। প্রাচীন গ্রিকদের ধারণা ছিল, সাপ আরোগ্যের আশীর্বাদ। তারা মনে করত, টেম্পলের যেখানে যেখানে সাপগুলো ঘুরে বেড়াত, সেখানে কোনো অসুস্থ লোককে শুয়ে দিয়ে Asclepius নামে প্রাথর্না করলে রোগ ভালো হয়ে যাবে। তারা সেখানে ঘুমাত। রাতের বেলা দেবতা তাদেরকে স্বপ্নে তার রোগের ওষুধের কথা বা কী করলে ভালো হবে, এমন নাকি বলে দিত ! এসব বিশ্বাস তাদের প্রবল ছিল।

এমন ভাবার কারণ হলো, সাপের বিষকে প্রাচীন গ্রিসে একধরনের মেডিসিন ভাবা হতো। সাপের বিষে যেমন মারা যায়, তেমনি সাপের বিষ শরীরে ঢুকিয়ে রোগকে মারা যায় বলে তাদের বিশ্বাস ছিল। তাই সাপ ছিল আরোগ্যের প্রতীক। সাথে সাপের খোলস বা চামড়া কিছু দিন পর পর পরিবর্তন হয়। সাপের এমন প্রক্রিয়াটিকে তারা ভাবত শরীর অসুস্থ হয়ে পুনরায় সুস্থ হয়ে ওঠার মতো। শরীরের পুনর্জন্ম হওয়া। তাই ক্রমশ সাপ হয়ে উঠল যেখানে চিকিৎসা নেয়া হয় এবং যারা চিকিৎসা দেয়, তাদের প্রতীক।

খ্রিষ্টপূর্ব ৩০০ সালের দিক থেকে এটি জনপ্রিয় প্রতীক হয়ে উঠল চিকিৎসকদের। শুরুতে সাপ ছিল প্রতীক। ধীরে ধীরে তার সাথে যুক্ত হলো একটি লাঠি। লাঠি কেন এলো?

লাঠির ব্যাখ্যাটিও সাপের মতো। লাঠি হলো শরীর যখন অসহায় হয়ে যায়, অসুস্থ হয়ে যায়, একা চলতে পারে না, তখন তার একটি লাঠির দরকার হয়। শরীর অসুস্থ হলে শরীরকে ঠিক করতে ভরসার প্রতীক হিসেবে আসে ডাক্তার। এই লাঠি ডাক্তারদের প্রতীক, যে তার শরীরকে ঠিক করে দেয়ার ব্যবস্থা করে।

এমন করে সাপ ওষুধের প্রতীক এবং লাঠি ডাক্তারদের প্রতীক হয়ে একটি সমন্বিত প্রতীক লাঠির চারপাশে একটি সাপ জনপ্রিয় হয়ে উঠল খ্রিষ্ট-পরবর্তী সময়ে গ্রিক ও রোমানদের মাঝে। রোমানরা যখন পৃথিবীর বিভিন্ন অঞ্চল দখল করা শুরু করল, সাথে প্রতীকটিও ইউরোপসহ পৃথিবীর অনেক অঞ্চলে ছড়িয়ে পড়ল।

বর্তমানে এই Rod of Asclepius বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে শুরু করে পৃথিবীর বেশিরভাগ স্বাস্থ্য সম্পর্কিত জায়গায় ব্যবহার করা হয় ।

লেখক : চিকিৎসক, কথাসাহিত্যিক ও বিজ্ঞান লেখক। জন্ম বাংলাদেশ, বসবাস ইংল্যান্ড। গ্রন্থ সংখ্যা : ৮। উল্লেখযোগ্য গ্রন্থ : অনুকথা, জীবন গদ্য, ভাইরাস ও শরীর।


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us