যেভাবে মহানায়ক হয়ে ওঠলেন ‘ফেনোমেনন’ মার্টিনেজ

অন্য এক দিগন্ত | Jul 07, 2021 02:05 pm
যেভাবে মহানায়ক হয়ে ওঠলেন ‘ফেনোমেনন’ মার্টিনেজ

যেভাবে মহানায়ক হয়ে ওঠলেন ‘ফেনোমেনন’ মার্টিনেজ - ছবি : সংগৃহীত

 

‘ফেনোমেনন’, শব্দটা শুনলেই ব্রাজিলের নয় নম্বর জার্সি গায়ে প্রতিপক্ষের রক্ষণ তছনছ করে দেয়া রোনালদোর কথাই সবার আগে মনে পড়ে। তবে কোপা সেমিফাইনালের রাতে কলম্বিয়ার বিরুদ্ধে আর্জেন্টিনাও নিজেদের ‘ফেনোমেনন’কে পেয়ে গেল। তিনি আর কেউ নন এমিলিয়ানো মার্টিনেজ।

তবে রোনালদোর মতো ডিফেন্স ভাঙা নয়, বরং ডিফেন্সকে আরো মজবুত করে তোলাই এই ‘ফেনোমেনো’র কাজ। কলম্বিয়ার বিরুদ্ধে পেনাল্টি শুট আউটে তিনটি শট বাঁচিয়ে এখন আর্জেন্টিনার নয়নের মণি তিনি। তার নামের সাথে এই নতুন আখ্যানটি জুড়ে দিয়েছেন তারই দলের অধিনায়ক লিওনেল মেসি।

ম্যাচের পর দলের গোলরক্ষকের প্রশংসায় পঞ্চমুখ মেসি বলেন, ‘আমাদের দলে এমি রয়েছে, যে একটা ফেনোমেনন। আমরা ওর ওপর আস্থা রেখেছিলাম। ফাইনালে পৌছনোর পাশপাশি টুর্নামেন্টের সবক'টি ম্যাচ খেলার আমাদের লক্ষ্যও পূর্ণ হলো।’

এখন খ্যাতির শিরোনামে থাকলেও মাত্র ১৮ মাস আগেই ফুটবলবিশ্বের খুব কম লোকই এমি মার্টিনেজ নামটির সাথে পরিচিত ছিল। তবে একটি দুর্ভাগ্যজনক চোট ও দুরন্ত মানসিকতাই মোড় ঘুরিয়ে দেয় মার্টিনেজের। প্রায় এক দশকের ও একাধিক অসফল লোনের পর আর্সেনাল গোলরক্ষক বার্নড লেনোর আঘাতে ভাগ্য খোলে মার্টিনেজের।

এরপর একের পর এক দুরন্ত পারফরম্যান্সে নজর কেড়ে নেন মার্টিনেজ। অনেকে উপদেশ না মেনে গত গ্রীষ্মে আর্সেনাল থেকে অ্যাস্টন ভিলায় সই করেন তিনি। এরপরে গত মাসে আলবিসেলেস্তের জার্সি গায়ে নিজের জাতীয় দলে অভিষেক ঘটনা মার্টিনেজ। মাত্র গুটিকয়েক ম্যাচের পর আজ তিনিই আর্জেন্টিনাকে ফাইনালে পৌঁছে দিতে সবচেয়ে বড় ভূমিকা পালন করলেন।

সূত্র : হিন্দুস্তান টাইমস

১৪ বছর পর বড় টুর্নামেন্টের ফাইনালে আর্জেন্টিনা-ব্রাজিল

কোপা আমেরিকার সেমিফাইনালে কলম্বিয়াকে টাইব্রেকারে হারিয়েছে আর্জেন্টিনা। এর আগে পেরুকে ১-০ গোলে হারিয়ে ফাইনালে জায়গা করে নেয় ব্রাজিল।

বাংলাদেশ সময় রোববার ভোর ৩টার সময় টুর্নামেন্টের ফাইনালে মুখোমুখি হবে ফুটবলের এই দুই চিরপ্রতিদ্বন্দ্বী।


নির্ধারিত সময়ে কলম্বিয়া আর্জেন্টিনার সাথে ১-১ গোলে ড্র করে। ম্যাচের সাত মিনিটে লিওনেল মেসির পাস থেকে একটি গোল দিয়ে লওতারো মার্টিনেজ আর্জেন্টিনাকে এগিয়ে দেন।
এরপর ৬১তম মিনিটে লুইস দিয়াজ বা পাশ থেকে সরু কোণ থেকে গোল দিয়ে কলম্বিয়াকে সমতায় ফেরান।

এতে করে নিশ্চিত হলো ব্রাজিল-আর্জেন্টিনার মধ্যে কোপা আমেরিকার ফাইনাল।

২০০৭ সালে শেষবার কোপা আমেরিকার ফাইনালে মুখোমুখি হয়েছিল ব্রাজিল-আর্জেন্টিনা। সেবার ব্রাজিল ৩-০ গোলের জয় পায়।

২০১৯ কোপা আমেরিকার সেমিফাইনালেও ব্রাজিল আর্জেন্টিনাকে ২-০ গোলে হারিয়ে দেয়।

দুটি বিশ্বকাপজয়ী আর্জেন্টিনা এবং ৫টি বিশ্বকাপজয়ী ব্রাজিলের মধ্যে যে প্রতিদ্বন্দ্বিতা সেটায় কোপা আমেরিকায় এগিয়ে আর্জেন্টিনা।

এখন পর্যন্ত ১৪বার দক্ষিণ আমেরিকার সর্বোচ্চ শিরোপা জিতেছে আর্জেন্টিনা, ৯ বার জিতেছে ব্রাজিল।

তবে টুর্নামেন্ট বা প্রতিযোগিতামূলক ম্যাচে ১০৭ বার মুখোমুখি হয়েছে ব্রাজিল ও আর্জেন্টিনা, যেখানে ৪৮ বার জয় পেয়েছে ব্রাজিল, ৩৪টি ম্যাচে আর্জেন্টিনা জয় পেয়েছে। ২৫টি ম্যাচ ড্র হয়েছে।

এই দুই প্রতিবেশী দেশ ঐতিহাসিকভাবেই ফুটবলে চিরপ্রতিদ্বন্দ্বী।
তবে বাংলাদেশের ফুটবল ভক্তদের একটা বড় অংশই এই দুই দেশের সমর্থক এবং বিশ্বকাপ বা কোপা আমেরিকার মতো আসর চলাকালীন বাংলাদেশের ফুটবল ভক্তদের মধ্যে একটা তুমুল উত্তেজনা কাজ করে।

সূত্র : বিবিসি


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us