হারারে টেস্ট : প্রথম দিনটি এমন হলো কেন?

আফফান উসামা | Jul 08, 2021 12:13 pm
হারারে টেস্ট : প্রথম দিনটি এমন হলো কেন?

হারারে টেস্ট : প্রথম দিনটি এমন হলো কেন? - ছবি : সংগৃহীত

 

ভেবেছিলাম ক্রিকেট খেলবো। বন্ধুরাও প্রায় সব জড়ো হয়েছে। মাঠে স্ট্যাম্প বসানো হচ্ছে। ওই মুহূর্তে এক বন্ধুর অনুপস্থিতিতে তাকে ফোন দেয়া হলো আসতে বলে। কিন্তু তারপর যা হলো তার জন্য মোটেও প্রস্তুত ছিলাম না। খেলতে বলতে আসার জবাবে বন্ধুটার উত্তর ছিল ‘মেঘলা আকাশ, খেলব কী করে? যদি দ্রুত আউট হয়ে যাই, তবে?’। প্রথমে ধরতে পারিনি, তারপর বুঝে এলো আসল কাহিনী। ওই কাহিনী শুনতে চান? বাংলাদেশ-জিম্বাবুয়ে ম্যাচে ব্যাটিং ব্যর্থতায় নির্বাচক রাজ্জাক যে মেঘলা আকাশের ওপর চেপেছেন দায়৷ তারই প্রতিফলন ওই ঘটনায়।

দায়টা কি সত্যিই মেঘের ছিল? হয়তো খানিকটা তাই। কিন্তু যখন প্রতিপক্ষের মাঠে খেলতে গেছি দেশের আবহাওয়া ওখানে পাব কী? কন্ডিশনের সাথে মানিয়ে নিতে হবে, বুঝে নিতে হবে। নইলে বরাবরের মতো কন্ডিশন, কন্ডিশন জপতে হবে। কিন্তু দায়টা কি শুধুই কন্ডিশনের, আমাদের কি কোনো ভুল ছিল না? অবশ্যই ছিল। কী সেই ভুল, তা ধরতে ক্রীড়া বিশেষজ্ঞ হবার প্রয়োজন নেই। খালি চোখেই বুঝা যায়। ফলেই তো সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনা ঘুরে বেড়ায়। চলুন সেগুলোই খুঁজে দেখি—

▪ টস : টেস্টে টস জিতে ব্যাটিং নেয়াই বরং বুদ্ধিমানের কাজ। তবে আপনাকে কন্ডিশন বুঝতে হবে। এশিয়ার মাটিতে চোখ বন্ধ করেই ব্যাটিং নেয়া যাবে। হারারেতেও নেয়া যেত, যদি আপনার টপ অর্ডার শক্তিশালী থাকত। অফ ফর্মের তিনজন যখন আপনার টপ অর্ডার ব্যাটসম্যান, সেখানে টস জিতে ব্যাটিং নেয়াটা একটু বিলাসী সিদ্ধান্তই বটে। তাছাড়া পিচ বুঝতেও বাংলাদেশ দল ভুল করেছে তা একাদশ দেখেই বেশ বুঝা যাচ্ছে। প্রথম ইনিংসের এই বাউন্সি পিচটা টস জেতায় ব্যবহার করতে পারতো বাংলাদেশও। কিন্তু দল এমনভাবে নির্বাচন করা হয়েছে, যেখানে স্পিনে প্রাধান্য দেয়া হয়েছে।

▪ একাদশ : একাদশ দেখে সাধারণ থেকে জ্ঞানীজন, সবার চক্ষুই চড়কগাছ। এটাও সম্ভব! বাংলাদেশ একাদশে মাত্র দুই স্পেশালিস্ট বোলার। বাকিরা ব্যাটসম্যান-অলরাউন্ডার। প্রশ্ন জাগে প্রতি দিনের ৯০ ওভার বোলিং দুই বোলার আর দুই অলরাউন্ডারে কাভার হবে? হয়তো হবে, তবে অতিরিক্ত চাপ নিয়ে। আর যদি কেউ ইঞ্জুরিতে পড়ে? তখন কী হবে? তাছাড়া বাউন্সি ক্রিকেটে কতটা স্পিন ধরবে তারও খানিকটা সন্দেহ আছে।

▪ বোলিং বিভ্রাট : শেষ ম্যাচে সুযোগ পাওয়া শরিফুলও নেই একাদশে, তবে প্রশ্ন জাগে তবে তাকে অভিষেকের এতো তাড়া ছিলো কিসে? জিম্বাবুয়ের বাউন্সি ক্রিজে একজন শরিফুল তো হতে পারতেন দারুণ। নিজের আত্মবিশ্বাসটাও পারতেন খুঁজে নিতে। আর রাহী কি ইবাদত থেকে ভালো হতেন না এই মাঠে? অথচ রাহীকেই ভাবা হচ্ছিল সময়ের সেরা টেষ্ট পেসার। অন্তত ইবাদত থেকে ভালো, তা ৮ ম্যাচে ৭ উইকেটের পরিসংখ্যানই বলে দেয়।

▪️তামিমের বিকল্প : তামিম ইকবাল টেষ্ট খেলবেন না, তা অনুমেয়ই ছিল। নিঃসন্দেহে নতুন পরিকল্পনা তাই প্রস্তুত ছিল। কিন্তু সেই পরিকল্পনা যে ৯ ব্যাটসম্যানের বাংলাদেশের, তা কে জানতো? সাইফ-সাদমান-শান্ত তো টানা ব্যর্থ। তাছাড়া সাইফের ব্যাটিং দক্ষতাও যখন প্রশ্নবিদ্ধ, তখন তিনজনকেই টপ অর্ডারে একাদশে নিয়ে আসা কোন যুক্তিতে আসে? সাদমানের সাথে শান্তও তো ওপেনিংয়ে আসতে পারতো, মুমিনুল ফিরতে পারতো নাম্বার ৩ এ। তাছাড়া দলের সেরা ব্যাটসম্যান ৪ থেকে নড়ে গিয়ে ৫ নাম্বার পজিশনে, তা কিসের ইঙ্গিত বহন করে?

এখন ফিরি আসল কথায়। ইউরোপের মার-মার-কাট উত্তেজনা মুখর ফুটবল দেখে ক্রিকেটের দিনের ৯০ ওভার নিঃসন্দেহে পানসে লাগে। পানসে ভাবটা আরো পানি ছড়ায় তখনি যখন ম্যানেজমেন্টের সিদ্ধান্তগুলো এমন ডিফেন্সিভ হয়। টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ নয় এই ম্যাচ, তবুও ৯ ব্যাটসম্যান নিয়ে দল মাঠে। একাদশই বলে দেয় প্রস্তুতি নিয়েছে কোনো রকমে ড্র করতে। তুলনামূলক দুর্বল দল জিম্বাবুয়ের বিপক্ষে এমন একাদশ দেখে তাই স্বাভাবিক ভাবেই চোখ কপালে উঠেছে। তবে দিনশেষে ব্যাটসম্যানরাও ৯ ব্যাটারের একাদশের যৌক্তিকতা দেখাচ্ছে।


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us