ব্রাজিল-আর্জেন্টিনা রণে উত্তাল বাংলাদেশও

আফফান উসামা | Jul 10, 2021 04:03 pm
ব্রাজিল-আর্জেন্টিনা রণে উত্তাল বাংলাদেশও

ব্রাজিল-আর্জেন্টিনা রণে উত্তাল বাংলাদেশও - ছবি : সংগৃহীত

 

‘আমি ১৯৭১ দেখিনি, তবে বেঁচে থাকলে ১১ জুলাই দেখবো’, এমন হাজারো মন্তব্য ঘুরে বেড়াচ্ছে সামাজিক যোগাযোগমাধ্যমে। রাত পোহালেই প্রভাতের ব্রাজিল-আর্জেন্টিনার ম্যাচটাকে বাঙালি রূপ দিয়েছে অলিখিত এক যুদ্ধে। যুদ্ধ-পূর্ববর্তী বর্বরতার খবরও ভেসে আসছে দেশে নানা প্রান্তর থেকে। লাতিন আমেরিকার দুটি দেশের এই একটা ম্যাচ যেন হাজারো মাইল দূরত্বের লাল-সবুজের এ দেশটাকে দুটি ভাগে ভাগ করে ফেলেছে। ম্যাচটিকে ঘিরে উন্মাদনার উত্তাল স্রোত বয়ে যাচ্ছে দেশজুড়ে করোনার এমন দাপটেরও মাঝে।

ব্রাজিল-আর্জেন্টিনার ম্যাচ তো আগেও হয়েছে। একে অপরের প্রতিপক্ষ হিসেবে ১০৭টি ম্যাচ খেলেছে ওরা।এবারের মতো উত্তেজনা তো ছড়ায়নি অন্য সময়ে, তবে এবার কেন? কারণ, এবারের লড়াইয়ের পরিবেশ সম্পূর্ণ আলাদা। ওরা এবার লড়ছে এক কদম সম্মুখে থাকা শিরোপা জয় করতে। অর্থাৎ ওরা এবার লড়বে ফাইনালের মঞ্চে। আর তাই তো রণ ছাড়িয়ে ম্যাচটা মহারণে পরিণত হয়েছে। সমগ্র বিশ্বেই যার উত্তাপ ছড়িয়েছে। ওই উত্তাপেই উত্তেজনা ছড়িয়েছে আমাদের দেশে। এতটাই উত্তেজনা যে পরিস্থিতি সামলাতে কিছু কিছু জায়গায় পুলিশও নিয়োগ দিতে হয়েছে। আমাদের এমন উত্তপ্ত উত্তেজনার কথা দেশ ছাপিয়ে বিদেশেও পৌঁছেছে। সম্প্রতি ফ্রান্সের এক দৈনিকে এই নিয়ে প্রতিবেদনও হয়েছে।

যাহোক, খেলায় ফিরি। আগামীকাল ভোরে কোপা আমেরিকার ফাইনালে হলুদ শিবিরের প্রতিপক্ষ আকাশী নীল। দু'দলের লক্ষ্য একটাই, শিরোপা চাই। ব্রাজিলের জন্য লড়াইটা শুধুই সম্মানের হলেও আর্জেন্টিনার জন্য তা সম্মান ছাপিয়ে সম্মানিত করতে। হ্যাঁ, তারা চায় না ইতিহাসের সেরা ফুটবলারকে খালি হাতে বিদায় দিতে। তাই তো তার জন্য হলেও একটা শিরোপা চায়, তার জন্য হলেও শেষ বিন্দু দিয়ে লড়তে চায়। জিততে চায় শিরোপা জয়ের শেষ ধাপটা।

শুধুই আকাশী-নীল শিবির বা তাদের দেশ নয়, প্রায় সমগ্র বিশ্ববাসীই চায়- ইতিহাসের অন্যতম সেরা ফুটবলারের হাতে উঠুক একটা শিরোপা। হয়তো শিরোপা নিজেও বিশ্বসেরার স্পর্শে ধন্য হতে আকুল হয়ে আছে। বিশ্বসেরা হবার পথে ব্যক্তিগত অর্জন তো আর কম আসেনি, ক্লাবের হয়েও শিরোপা তো কম জয় হয়নি, তবুও একটা শিরোপার ক্ষুধা রয়ে গেছে৷ কারণ দেশের হয়ে শিরোপা জয় হয়নি এখনো যে। তাই তো সতীর্থ, সমর্থক এমনকি সমালোচকরাও চান একটি বার শিরোপা উঠুক তার হাতে, লিওনেল মেসির হাতে।

সতীর্থ, সমর্থক না সমালোচক ছাপিয়ে লিওনেল মেসির হাতে শিরোপা দেখতে চান ফাইনালের প্রতিপক্ষ কিছু ব্রাজিলিয়ানও। এমনকি প্রতিপক্ষ শিবিরের কাণ্ডারি নেইমার জুনিয়রও মেসির হাতে শিরোপা দেখতে চান। তবে এবার নয়, অন্য কোনো সময়। যেখানে প্রতিপক্ষ হিসেবে নিজ দেশ ব্রাজিল বাদে অন্য কোনো দল থাকবে। দেখা যাক কী হয়, আগামীকাল শেষ বাঁশিতে শিরোপা কী মেসির হাতে উঠবে, নাকি আরো একবার মাঠ ছাড়তে হবে অশ্রুজল ফেলে। তবে ব্রাজিল যে ছেড়ে কথা বলবে না তা নিশ্চিত। শিরোপা ক্ষুধা কার না থাকে? তাছাড়া এটা ব্রাজিলিয়ান তারকা নেইমারের প্রথম কোপা আমেরিকা। খেলাও হচ্ছে ব্রাজিলেরই মাটিতে।

দু’দলের অতীত পরিসংখ্যান প্রায় সমানই। ব্রাজিল-আর্জেন্টিনা এখন পর্যন্ত সর্বমোট ১০৭টি ম্যাচে মুখোমুখি হয়েছে। সেখানে ব্রাজিল জিতেছে ৪৩টি ম্যাচে, আর্জেন্টিনার জয় ৩৯ ম্যাচে। বাকি ২৫টি ম্যাচ ড্র হয়েছে। কোপায় অবশ্য দু’দল মুখোমুখি হয়েছে মোট ৩৩ বার। সেখানে আর্জেন্টিনার জয় ১৫টি আর ব্রাজিল জিতেছে ১০টি ম্যাচে। বাকি ৮টি ম্যাচ ড্র হয়েছে। শিরোপার হিসাবেও অনেক এগিয়ে আর্জেন্টিনা। মোট ১৪ বার কোপার শিরোপা জিতেছে তারা। অন্যদিকে ব্রাজিল কোপা জিতেছে মাত্র ৯ বার। খেলার মাঠে পরিসংখ্যান কোনো কাজে না এলেও পরিসংখ্যান অনেক ক্ষেত্রে অনুপ্রেরণা যোগায় নিঃসন্দেহে।

খেলা শেষে মাঠে নিঃসন্দেহে দুটি দৃশ্যেরই দেখা মিলবে। একদল আনন্দে আত্মহারা হবে, অপর দলের চোখে অশ্রু দেখা দিবে। এই তো প্রকৃতির নিয়ম। একদল হারলেই তো কেবল অপরদল জয়ী হবে। এখন দেখার পালা কার ভাগ্যে কী জুটে। তবে আমাদের আশা, ম্যাচে দারুণ লড়াই হবে।


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us