ব্রাডম্যানের শূন্য, ইতিহাসের অনন্ত আক্ষেপ

আফফান উসামা | Aug 14, 2021 07:59 pm
ব্র্যাডম্যান

ব্র্যাডম্যান - ছবি : সংগৃহীত

 

অভিষেকেই হোচট, প্যাভিলিয়নে ফেরা মাত্র ১৮ রানে। তবুও অপেক্ষা পরের ইনিংসের, ভালো কিছুর আশায়। আবারো আশায় গুঁড়োবালি, এবার আরো বিবর্ণ। মাথা নিচু করে ফিরলেন মাত্র ১ রানে। তবে শেষটা যেন ভয়াবহ হতাশার, চিরন্তন আক্ষেপে আবদ্ধ রেখে প্যাভিলিয়নের পথ ধরা যে রানের খাতা খোলার আগেই। সে শূন্যতেই ইতিহাসের পাতায় লিপিবদ্ধ হলো একটি নাম। নামটা এরিক হলিস।

৩০.২৭ গড়ে মাত্র ৪৪টি উইকেট শিকারী এরিক হলিসকে ইতিহাসের অংশ ধরে আজও মনে রাখার নেপথ্যে মাত্র ওই একটা বল। যে বলটায় ব্যাটসম্যানকে শূন্য রানে ফেরানোর পথে, হলিস উত্থান ঘটিয়েছিলেন এক চিরন্তন আক্ষেপের। যেই আক্ষেপ আজও আমাদের আশাহত করে বেড়ায়।

কিভাবে সম্ভব? বলছি শুনুন তবে–

ধূসর সূচনা লগ্ন আর মলিন শেষের গল্প শোনলেন যার,পুরো কৃতিত্বটাই যে তার। আশাহত সেই সূচনা হতে ব্যথাতুর বিদায়ের মাঝে যে কেটে গেছে বহুকাল। সময়ের হিসেবে যা এক কুড়ি সাল। ধূসর সূচনা সত্ত্বেও সেই কুড়ি সালে তার অর্জন তবুও ১০১.৩৯ গড়! সেই তাকেই তার বিদায়ী ম্যাচে শূন্য (০) হাতে ফেরানোর কীর্তিই হলিসকে স্থান দিয়েছে ইতিহাসের পাতায়। আর এই মলিন সমাপ্তির ফলে তার গড়টা নেমে দাঁড়ায় ৯৯.৯৪ –এ।

৯৯.৯৪ গড় শোনে নিশ্চয়ই বুঝতে বাকি নেই কার কথা বলছি। ০০৭ সংখ্যা দুটি শোনা মাত্রই যেমন ইয়ান ফ্লেমিংয়ের নিদারুণ হাতের কাল্পনিক সৃষ্টিশীল স্পাই জেমস বন্ডকে মনে ভাবিয়ে তোলে, তেমনি ৯৯.৯৪ শোনা মাত্রই ২২ গজের এক সত্যিকার জাদুকরের প্রতিচ্ছবি চোখে ভাসায়। সেই প্রতিচ্ছবির সত্যিকার প্রতিকৃতির পরিচয়, স্যার ডন; স্যার ডোনাল্ড ব্রাডম্যান! ক্রিকেটের সর্বকালের সেরা জন।

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us