স্রোতের বিপরীতে লড়াই করা একজন

আফফান উসামা | Aug 16, 2021 02:58 pm
শিবনারিন চন্দরপল

শিবনারিন চন্দরপল - ছবি সংগৃহীত

 

স্রোতের বিপরীতে চলেছেন কখনো; কিংবা দেখেছেন? যদি না থেকে থাকুন তবে চন্দরপলের খেলা দেখুন! ওয়েস্ট ইন্ডিজ মানেই যেখানে মারকাটারি ব্যাটিং তাণ্ডব সেখানে কিনা উইকেট কামড়ে পরে থাকা তিনি একজন। সবাই যখন দেশস্বার্থ বাদ দিয়ে নিজ স্বার্থ উসুলে মাশগুল তখনই তিনি একজন কিনা স্রোতের বিপরীতে যতই হোক না আবহাওয়া প্রতিকূল।

ব্রায়ান লারা নামক এক মহীরুহের বিদায়ের পর ক্যারাবীয় ক্রিকেটকে দিয়ে গেছেন সুশীতল ছায়া; স্তম্ভ হয়ে ঘিরে রেখেছিলেন পুরো দলকে এক আবরণে।ম্যাচ জেতানো কিংবা বাঁচানো ইনিংস খেলেছেন বহুবার। উদ্ধার করেছেন দলকে খাদের কিনারা হতে বারবার! ভগ্নদশা উইন্ডিজ ব্যাটিংয়ের আশার আলো তিনিই, তিনি মিটমিটে প্রদীপ, ত্রাণকর্তার ভূমিকায়!

আর মাত্র ৮৬ রান ছিলো ব্যবধান, তবেই ছাড়িয়ে যেতেন ক্রিকেটের বরপুত্র ব্রায়ান লারাকেও। কিন্তু ভাগ্য সহায় হয়নি, বোর্ড সুযোগ দেয়নি। তাই তো শিবনারিন চন্দরপল আজ এক আধারচ্ছন্ন নাম! তিনি যে স্রোতের সাথে ছুটতে পারতেন না তা কিন্তু নয়! অবসরের ৩ বছর পর ৪২ বছর বয়সেও যিনি টি-টোয়েন্টিতে ডাবল সেঞ্চুরি করতে পারেন তার সামর্থ্য নিয়ে প্রশ্ন কিভাবে তোলা যায়?

২০০৮ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে ম্যাচে শেষ বলে ৬ রানের সমীকরণ মিলিয়ে ছিলেন ; চামিন্ডা ভাসের ওভারে শেষ ২ বলে ১০ রান নিয়েছিলেন চন্দরপল। তাছাড়া দলের ভারটা পাহাড় হয়ে না দাঁড়ালে তিনিও যে ঝড় তুলতে পারতেন, সেটার আরো একটা প্রমাণ দিয়েছিলেন ২০০৩ সালে অস্ট্রেলিয়ার মতো দলের বিপক্ষে মাত্র ৬৯ বলে সেঞ্চুরি করে।

ওয়েস্ট ইন্ডিজ মানেই যেখানে দ্রুতগতিতে রান, সেখানে চন্দরপলের 'দ্রুত' প্রাপ্তি সীমাবদ্ধ এই দুই ইনিংসেই। কিন্তু অবাক করা বিষয় হলো, চন্দরপল এই দুটি ইনিংস খেলেছিলেন একই দিনে ঠিক ৫ বছরের ব্যবধানে। ২০০৩ সালে ৬৯ বলের সেঞ্চুরি বা ২০০৮ সালের ২ বলে ১০; দুটি দিনেরই তারিখ ছিলো ১০ এপ্রিল! অবাক করা ঘটনাই বটে।

আজ এই মহিরুহের ৪৭তম জন্মদিন। আজকের এই দিনে গায়ানায় জন্মগ্রহণ করেন শিবনারায়ণ চন্দরপল। ১৬৪ টেস্টে ৫১গড়ে ১১৮৭৬ রান ও ২৬৮ ওয়ানডে ম্যাচে রান করেন ৮৭৭৮। ২২টি টি-২০ ম্যাচে ৩৪৩ রানও আছে তার ঝুলিতে। শুভ জন্মদিন।


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us