টি-২০ : ঠিক কোন জায়গায় আমরা পিছিয়ে আছি

আফফান উসামা | Sep 05, 2021 08:14 pm
টি-২০ : ঠিক কোন জায়গায় আমরা পিছিয়ে আছি

টি-২০ : ঠিক কোন জায়গায় আমরা পিছিয়ে আছি - ছবি : নয়া দিগন্ত

 

০১◾ আপনার দৃষ্টিতে কী ভাসে জানি না, তবে আমার চোখ বলে কোনো খেলোয়ার টি-টোয়েন্টি ক্রিকেটে এক তৃতীয়াংশ বল খেলে ফেলা মানে অন্তত এক দ্বিতীয়াংশ বল সমান রানের নিশ্চয়তা। অর্থাৎ ৪০ বল খেলা মানে আপনাকে ৬০ রান এনে দিতে হবে দলকে। কিন্তু আমরাই এই জায়গায় পিছিয়ে। টি-২০ ক্রিকেটে একটা ৫০ এর জন্য সর্বোচ্চ আপনি ৩৫-৩৭ বল ব্যবহার করতে পারেন। এর বেশি হলে + ইনিংস বড় করতে না পারলে এর কোনো ফায়দা আমার কাছে পরিলক্ষিত হয় না।

০২◾ সেদিন মিচেল মার্শকে নিয়ে বলেছি। আজ বলি লাথামকে নিয়ে। মিরপুরবাসী হয়েও মিরপুরে ঘর বেঁধেও খারাপ ব্যাটিংয়ের জন্য পিচের দোহাই দেয়া হাস্যকর কোনো যুক্তি ছাড়া আমার কিছু মনে হয় না। বাহিরের অভিজ্ঞ প্লেয়াররা কী সুন্দর দুই দিনেই পিচ চেনে কী সুন্দর রান করছে, অথচ আমরা বছরের পর এই পিচে খেলেও এখনো রহস্য খুঁজে বের করতে পারলাম না। রহস্য বুঝার চেষ্টাও করছি না। খারাপ করলেই শুধু রহস্যময় পিচ বলে যুক্তি দিচ্ছি। কিন্তু রহস্যটা কী তা আর উদঘাটন করছি না। বিপরীতে মার্শ, লাথামরা সর্বোচ্চ রান সংগ্রাহক হয়ে যাচ্ছে সিরিজের পর সিরিজে রান করা যাচ্ছে এই পিচেও।

০৩◾ আপনি কী ভাবেন জানি না, তবে অস্ট্রেলিয়া। দলে ওয়ার্নার, স্মিথ আর ম্যাক্সওয়েল থাকলে বাংলাদেশ নিঃসন্দেহে সিরিজ হারত। এক মার্শ ছিলেন অভিজ্ঞ, তবুও তিনিই সিরিজের সর্বোচ্চ রান সংগ্রাহক। যদি বাকিরা থাকতেন তবে? এদিকে এক লাথাম ব্যাট হাতে অভিজ্ঞ, এখন পর্যন্ত তিনিই হুমকি। উইলিয়ামসন থাকলে আরো লড়াই জমজমাট হতো।

০৪◾ বিপক্ষের দুর্বলতা কাজে লাগাবেন, স্বাভাবিক। কিন্তু নিজের উন্নতি তো চাই। নিজেরও কিছু যোগ্যতা।চাই। নিজেকে নিয়েও কাজ করা চাই। মিরপুরের পিচ এমনই রহস্যময়, এইটা মেনে নিয়েই আপনার নিজেকে গড়তে হবে। আশা করি পরবর্তী সিরিজগুলোতে তার ছাপ দেখতে পাব।

০৫◾৩৯ বলে ৩৯। মনে হতে পারে খুব খারাপ শুরু। অথচ যারা দেখেছে তারাই বলতে পারবে, মিরপুরের মাঠে এমন শুরু দারুণই বটে। কিন্তু লাভ হলো কী... ? একজন দেশীয় ওপেনার ৩৯ বলে ৩৯! অথচ নিউজিল্যান্ডের নিয়মিত বিরতিতে উইকেট হারিয়েও তাদের লাথাম ৩৭ বলে ৫০ ছুঁয়েছে। এবং ইনিংসটা শেষ পর্যন্ত একাই ধরে রেখেছে ১৩৩ স্ট্রাইক রেটে ৬৫ রানে অপরাজিত থেকে! আমরা ভালো অবস্থায় থেকেও ৩৯ বলে ৩৯, আর তারা খারাপ অবস্থায় থেকেও ৩৭ বলে ৫০+? এখানে কি কিছু বোঝার নেই? দুই সিরিজে দুই বিদেশী ব্যাটসম্যান কী সুন্দর দুটি ৫০ উপহার দিলো, আমাদেরও একটা ৫০ হয়েছিল। তবে তা ৫২ বলে! কিন্তু কেন? তাদের তো অপরিচিত কন্ডিশন, আমরা তো ঘরের মাঠে খেলছি। তবে আমাদের ব্যাট সেই কথা বলছে না কেন?

(বাংলাদেশ-নিউজিল্যান্ড সিরিজের দ্বিতীয় ম্যাচের প্রেক্ষাপটে লেখা)


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us