বিরাট-শর্মা সম্পর্কে আরো বড় ফাটল!

অন্য এক দিগন্ত ডেস্ক | Dec 14, 2021 05:43 pm
বিরাট-শর্মা সম্পর্কে আরো বড় ফাটল!

বিরাট-শর্মা সম্পর্কে আরো বড় ফাটল! - ছবি সংগৃহীত

 

হ্যামস্ট্রিংয়ের চোটের জন্য দক্ষিণ আফ্রিকা সফরের টেস্ট সিরিজ থেকে ছিটকে গিয়েছেন রোহিত শর্মা। সুতরাং, প্রোটিয়া সফরে বিরাট কোহলির নেতৃত্বে মাঠে নামা হবে না হিটম্যানের। এবার শোনা যাচ্ছে যে, দক্ষিণ আফ্রিকা সফরের ওয়ান ডে সিরিজ থেকে বিশ্রাম চেয়েছেন বিরাট। তাই নতুন ওয়ান ডে ক্যাপ্টেন রোহিতের নেতৃত্বে প্রোটিয়া সফরে মাঠে নামবেন না কোহলি।

টি-২০ বিশ্বকাপের পর কোহলি নিজেই টি-২০ ক্যাপ্টেন্সি ছেড়ে দিয়েছেন। তার জায়গায় নেতৃত্ব উঠেছে রোহিতের হাতে। যদিও নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজে কোহলি বিশ্রামে থাকায় রোহিতের নেতৃত্বে এখনো মাঠে নামেননি তিনি। অন্যদিকে টেস্ট সিরিজে বিশ্রামে ছিলেন রোহিত। তাই মুম্বই টেস্টে কোহলির নেতৃত্বে খেলা হয়নি তাঁর।

সুতরাং, নেতৃত্বের হাতবদলের পর কোহলি ও রোহিত একে অপরের অধীনে মাঠে নামেননি। দক্ষিণ আফ্রিকা সফরেও তেমন সম্ভাবনা নিতান্ত ক্ষীণ দেখাচ্ছে। এমনিতেই বিরাটকে সরিয়ে রোহিতকে ওয়ান ডে ক্যাপ্টেন করার পর থেকে দুই সিনিয়র তারকার মধ্যে সম্ভাব্য ঝামেলা নিয়ে গুঞ্জন উঠছে ভারতীয় ক্রিকেটমহলে। এবার প্রোটিয়া সফরে কোহলির বিশ্রাম নিতে চাওয়ার খবর সেই বিতর্কের আগুনে ঘি ঢেলেছে সন্দেহ নেই। দুই তারকার পারস্পরিক সম্পর্কের ফাটলটা ক্রমশ স্পষ্ট হচ্ছে বলে ধারণা ক্রিকেটপ্রেমীদের।

টিম ইন্ডিয়ার প্রাক্তন তারকা মোহাম্মদ আজহারউদ্দিনও তেমনটাই মনে করছেন। তার দাবি, চোট পেয়ে রোহিতের টেস্ট সিরিজ থেকে ছিটকে যাওয়া স্বাভাবিক বিষয়। ঠিক তেমনই কোহলির ওয়ান ডে সিরিজ থেকে বিশ্রাম নিতে চাওয়ার মধ্যেও কোনো অস্বাভাবিকতা নেই। তবে দু'জনের দক্ষিণ আফ্রিকা সফর থেকে সরে যাওয়ার সময়টা বিতর্কের আগুন উসকে দিচ্ছে। এতে সম্পর্কের ফাটল নিয়ে গুজবটা সত্যি মনে হতে পারে।

আজহার টুইট করেন, ‘বিরাট কোহলি জানিয়েছে, ওকে ওয়ান ডে সিরিজে পাওয়া যাবে না এবং রোহিত শর্মা টেস্ট সিরিজে নেই। বিশ্রাম নিতে চাওয়া খারাপ বিষয় নয়। তবে সময়টা আরও একটু যথাযথ হওয়া উচিত। এতে সম্পর্কের ফাটলের গুজবটাই সত্যি মনে হবে।’

‘টেন্ডুলকার-দ্রাবিড়ও এমন পর্যায়ের মধ্যে দিয়ে গেছেন’ কোহলি প্রসঙ্গে টিম ইন্ডিয়ার প্রাক্তন কোচ

ভারতের টেস্ট অধিনায়ক বিরাট কোহলি দীর্ঘ দিন ধরে আশানুরূপ পারফর্ম করতে পারছেন না। ভক্তরা তার সেঞ্চুরির অপেক্ষায় রয়েছে। প্রাক্তন ভারতীয় ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গার বিরাটের বাজে পারফরম্যান্স নিয়ে নিজের প্রতিক্রিয়া জানিয়েছেন। তার মতে, অনেক অভিজ্ঞ খেলোয়াড়কে এমন খারাপ সময়ের মধ্য দিয়ে যেতে হয়েছে। প্রায় দুই বছর আগে নিজের শেষ শতরান করেছিলেন বিরাট। বাংলাদেশের বিরুদ্ধে গোলাপি বলের টেস্টে শতরান করেছিলেন তিনি। সেই সেঞ্চুরির পর প্রত্যাশা অনুযায়ী পারফর্ম করতে পারেননি বিরাট। গত দুই বছরে ১৩ টেস্টে মাত্র ২৬.০৪ গড়ে ৫৯৯ রান করেছেন ভারতের টেস্ট দলের অধিনায়ক।

বিরাটের এই পারফরমেন্স নিয়ে উত্তর দেন টিম ইন্ডিয়ার প্রাক্তন কোচ সঞ্জয় বাঙ্গার। একটি আলোচনায় অংশ নিয়েছিলেন তিনি। সেখানেই বাঙ্গারকে বিরাট কোহলি নিয়ে প্রশ্ন করা হয়। জানতে চাওয়া হয়, আসন্ন দক্ষিণ আফ্রিকা সফরে বিরাট কোহলির সেঞ্চুরির খরা কাটাতে পারবেন কিনা? এই প্রশ্নের উত্তরে বাঙ্গার বলেন, ‘সব মিলিয়ে ৫৭টি ইনিংস হয়েছে। যেখানে তিনি সেঞ্চুরি করেননি। এমনকি শচিন টেন্ডুলকার ও রাহুল দ্রাবিড়দেরও এমন একটা পর্যায়ের মধ্যে দিয়ে যেতে হয়েছে। তবে এর মানে এই নয় যে তিনি এর মধ্যে দলে নিজের অবদান রাখেননি।’

বাঙ্গারের মতে, এর মধ্যে বিরাট সেঞ্চুরি করেননি। তবে দলে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন তিনি। বাঙ্গার আরও বলেন, ‘আপনি যদি আগের সিরিজে বিরাট কোহলিকে দেখেন, তিনি অনেক আশ্চর্যজনক কাজ করেছেন। তিনি প্রায়শই ৩৫-৪০ রান করেন এবং এটি ভারতীয় দলকে অনেক সাহায্য করে।’

সূত্র : হিন্দুস্তান টাইমস

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us