ভারতকে ১০ উইকেটে হারানো : এবার যা বললেন বাবর

অন্য এক দিগন্ত | Jan 02, 2022 12:01 pm
বাবর আজম

বাবর আজম - ছবি : সংগৃহীত

 

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতকে ১০ উইকেটে হারানোর মুহূর্তকেই বর্ষসেরা হিসেবে বেছে নিলেন বাবর আজ়ম। পাক অধিনায়ক জানিয়েছেন, গত বছর ২২ গজে বহু উপভোগ্য মুহূর্ত কাটিয়েছেন তিনি। তার মধ্যে সেরা বিরাট কোহলিদের বিরুদ্ধে বড় ব্যবধানে জয়। যা সহজে ভোলা যায় না।

পাশাপাশি গত বছরের সবচেয়ে খারাপ মুহূর্ত হিসেবে অস্ট্রেলিয়ার কাছে কুড়ির বিশ্বকাপ সেমিফাইনালে হারকেই বেছে নিয়েছেন বাবর।

পাকিস্তানে বছর শেষে এক পডকাস্টে দেয়া সাক্ষাৎকারে বাবর বলেছেন, ‘‘অস্ট্রেলিয়ার সঙ্গে হারের সেই মুহূর্ত এখনও ভুলতে পারিনি। কখনো পারনো না।’’ যোগ করেন, ‘‘বিশ্বকাপে আমরা যে ছন্দে ছিলাম, সেখান থেকে ট্রফি নিয়ে আসা উচিত ছিল। সমর্থকেরাও আমাদের অপ্রত্যাশিত হারে কষ্ট পেয়েছে। ২০২১ সালের সবচেয়ে খারাপ মুহূর্ত বেছে নিতে বললে আমি টি-টোয়েন্টি বিশ্বকাপ সেমিফাইনালে হারকেই বেছে নেব।’’

বাবরের কাছে জানতে চাওয়া হয়, ২০২১ সালের সেরা মুহূর্ত কোনটা? বাবর নির্দ্বিধায় বলে দেন, ‘‘ভারতের বিরুদ্ধে প্রথম বারের মতো বিশ্বকাপে জেতার মুহূর্তই সবচেয়ে বিশেষ। দল হিসেবে এর চেয়ে ভালো প্রাপ্তি আর হয় না। বহু বছর ধরে বিশ্বকাপে আমাদের বিরুদ্ধে জিতে আসছিল ভারত। কিন্তু এ বার আর পারেনি।’’

বাবর জানিয়েছেন, ভারতের বিরুদ্ধে বড় ব্যবধানে সেই জয় দলের মানও বাড়িয়েছে। সেই ম্যাচের আগে পাকিস্তানকে বড় দল হিসেবে দেখা হচ্ছিল না। ভারতের বিরুদ্ধে ম্যাচ শুরু হওয়ার আগেই ধরে নেয়া হয়েছিল, জিতছেন কোহলিরা। কিন্তু শাহিন শাহ আফ্রিদির বলে রোহিত শর্মা ও কে এল রাহুল ফিরতেই ছবিটা পাল্টে যায়। পাকিস্তানকে শক্তিশালী প্রতিপক্ষ ভাবতে শুরু করে ভারত। তাদের রানের গতিও থেমে যায়।

বাবর বলেছেন, ‘‘আমাদের দলের প্রতি বাকিদের সম্মান অনেকটা বেড়ে গিয়েছিল। আমাদের সমীহ করতে শুরু করেছিল ক্রিকেটবিশ্ব। এখনো আমাদের সেই জয় নিয়ে আলোচনা হয়।’’

বাবর খুশি হয়েছেন পাক ক্রিকেটে তরুণ ক্রিকেটারদের উত্থানে। বলেছেন, ‘‘আমাদের দেশ থেকে যে তরুণরা উঠে আসছে, সেটাই সাফল্যের অন্যতম কারণ। এ ভাবেই ক্রিকেটে একটি দেশ উন্নতি করে। আশা করি, পাকিস্তানও করবে।’’

সূত্র : আনন্দবাজার পত্রিকা


আইসিসির বর্ষসেরা ক্রিকেটারের দৌড়ে দুই পাক তারকা, মনোনীতই হলেন না ভারতের কেউ

তিন ফর্ম্যাট মিলিয়ে সার্বিকভাবে আইসিসির বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কারের জন্য মনোনীত হলেন দু'জন পাকিস্তানি ক্রিকেটার। এবছর স্যার গ্যারি সোবার্স পুরস্কারের জন্য মনোনীত হলেন পাকিস্তানের উইকেটকিপার-ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ান ও তরুণ পেসার শাহিন আফ্রিদি।

আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার তরফে মনোনীত চারজন ক্রিকেটারের তালিকা প্রকাশ করা হয় শুক্রবার। সেখানে জায়গা পাননি কোনও ভারতীয় ক্রিকেটার। সুতরাং, এবছর কোনো ভারতীয় ক্রিকেটার আইসিসির বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কারের দৌড়ে নেই। দুই পাক তারকার সঙ্গে লড়াই চালাবেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট ও নিউজিল্যান্ড দলনায়ক কেন উইলিয়ামসন।

জো রুট : তিন ফর্ম্যাট মিলিয়ে ২০২১ সালে মোট ১৮টি আন্তর্জাতিক ম্যাচে মাঠে নেমে ৫৮.৩৭ গড়ে ১৮৫৫ রান সংগ্রহ করেছেন রুট। যদিও তার বেশিরভাগ রানই এসেছে টেস্ট থেকে। সারা বছরে ৬টি আন্তর্জাতিক সেঞ্চুরি করেছেন রুট।

শাহিন আফ্রিদি : ২০২১ সালে টেস্ট, ওয়ান ডে ও টি-২০, তিন ফর্ম্যাট মিলিয়ে মোট ৩৬টি আন্তর্জাতিক ম্যাচে মাঠে নেমেছেন আফ্রিদি। ২২.২০ গড়ে তিনি ৭৮টি উইকেট নিয়েছেন। সেরা বোলিং ৫১ রানে ৬ উইকেট।

কেন উইলিয়ামসন : ২০২১ সালে তিন ফর্ম্যাট মিলিয়ে মোট ১৬টি আন্তর্জাতিক ম্যাচে ৪৩.৩১ গড়ে ৬৯৩ রান সংগ্রহ করেছেন উইলিয়ামসন। সেঞ্চুরি করেছেন ১টি। ক্যাপ্টেন হিসেবে নিউজিল্যান্ডকে টেস্টে চ্যাম্পিয়নশিপের খেতাব এনে দেয়া ছাড়াও টি-২০ বিশ্বকাপের ফাইনালে তোলেন তিনি।

মোহাম্মদ রিজওয়ান : ২০২১ সালে ৪৪টি আন্তর্জাতিক ম্যাচে ৫৬.৩২ গড়ে ১৯১৫ রান সংগ্রহ করেছেন রিজওয়ান। ২টি সেঞ্চুরি করেছেন তিনি। উইকেটকিপার হিসেবে ৫৬টি শিকার ধরেন পাকিস্তানের তারকা উইকেটকিপার-ব্যাটসম্যান।

সূত্র : হিন্দুস্তান টাইমস


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us