কে পরবেন কোহিনূর মুকুট!

অন্য এক দিগন্ত | Feb 10, 2022 03:43 pm
রাজ মুকুট

রাজ মুকুট - ছবি : সংগ্রহ

 

 ফার্সি শব্দ কোহ-ই-নূরের অর্থ, ‘আলোর পাহাড়’। ভারতবর্ষ থেকে নানা পথ বেয়ে ইংল্যান্ডে পাড়ি জমায় হীরাটি। এটিকে মনে করা হয়, বিশ্বের সবচেয়ে দামি রত্ন পাথর। সবচেয়ে আলোচিত হীরাও এটি। এত জনপ্রিয় ও ইতিহাসের সাথে সম্পর্কিত হীরা আর একটিও নেই দুনিয়ায়।

প্রিন্সেস ডায়ানার অকাল মৃত্যুর পর ক্যামিলাকে বিয়ে করেছিলেন প্রিন্স চার্লস। তবে এই বিয়েকে তখন স্বীকৃতি দেয়া হয়নি। ফলে সৃষ্টি হয়েছিল নানা সমস্যা। তবে সমস্যাটি মনে হয় সুরাহা হচ্ছে।

ক্যামিলাকে বিয়ের পর ব্রিটেনের রাজ পরিবার ঘোষণা করেছিল চার্লস রাজা হলে ডাচেস অব কর্নওয়ালই হবেন প্রিন্সেস কনসর্ট। অবশেষে ১৭ বছর পর চার্লসের দ্বিতীয় স্ত্রীকে কুইন কনসর্ট হিসেবে মেনে নিলো বাকিংহাম প্যালেস। এমনই ঘোষণা করলেন স্বয়ং রানি এলিজাবেথ। আর তারপরেই খবর ছড়িয়ে পড়েছে, প্রিন্স চার্লস সিংহাসনে বসলে ক্যামিলাই হবেন কোহিনূর হীরা খচিত ঐতিহ্যশালী মুকুটের উত্তরাধিকারী। ব্রিটিশ রাজ সিংহাসনে তার ৭০ বছর পূর্তি উপলক্ষে রানির এই ঘোষণাই এখন বিশ্বজোড়া ‘হট কেক’।

ইতিহাসের একটা অধ্যায় আলো করে রয়েছে ১০৫.৬ ক্যারটের বিরল কোহিনুর। সঙ্গে বিতর্কও। চতুর্দশ শতকে ভারতে পাওয়া এই রত্নটির পরবর্তী সময়ে বহু হাতবদল হয়েছে। ১৮৪৯ সালে পাঞ্জাব ব্রিটিশদের দখলে যাওয়ার পর দুর্মূল্য রত্নটির স্থান হয় রানি ভিক্টোরিয়ার মুকুটে। তখন থেকেই ব্রিটিশ রাজ পরিবারের মুকুটে তা জ্বলজ্বল করছে। বংশ পরম্পরায় শোভা বাড়াচ্ছে। ব্রিটিশ রাজ মুকুটের সবচেয়ে পরিচিত অংশ হলো এই কোহিনূর।

১৯৩৭ সালে রাজা ষষ্ঠ জর্জের অভিষেক হয়। তখনই রানি এলিজাবেথের (যিনি পরে কুইন মাদার হিসেবে পরিচিত হন) জন্য প্ল্যাটিনামের মুকুটটি তৈরি করা হয়। সেখানেই খচিত রয়েছে কোহিনূরটি। সেই সঙ্গে মুকুটে রয়েছে ২ হাজার ৮০০টি হীরা। বর্তমানে ক্রাউনটি টাওয়ার অব লন্ডনে প্রদর্শিত। শনিবার রানির ঘোষণার পরই ব্রিটিশ সংবাদপত্র ‘ডেইলি মেইল’-এ একটি প্রতিবেদন প্রকাশ পেয়েছে। সেখানে বলা হয়েছে, প্রিন্স চার্লস রাজা হলে ক্যামিলার মাথায় স্থান পেতে চলেছে কোহিনুর। এ প্রসঙ্গে মায়ের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে চার্লস বলেন, এই সম্মান নিয়ে আমরা অত্যন্ত সচেতন। যদিও, যুবরানি ডায়নার সঙ্গে প্রিন্স চার্লসের বিচ্ছেদ নিয়ে ক্যামিলাকে দায়ী করা হয়। ২০০৫ সালে তাকে বিয়ে করেন চার্লস। দীর্ঘ টালবাহানার পর ডাচেস অব কর্নওয়ালকে প্রিন্সেস কনসর্ট ঘোষণা করে রাজ পরিবার। অবশেষে কোহিনুর মুকুটের উত্তরাধিকারি হতে চলেছেন ক্যামিলা।

ফার্সি শব্দ কোহ-ই-নূরের অর্থ, ‘আলোর পাহাড়’। ভারতবর্ষ থেকে নানা পথ বেয়ে ইংল্যান্ডে পাড়ি জমায় হীরাটি। এটিকে মনে করা হয়, বিশ্বের সবচেয়ে দামি রত্ন পাথর। সবচেয়ে আলোচিত হীরাও এটি। এত জনপ্রিয় ও ইতিহাসের সাথে সম্পর্কিত হীরা আর একটিও নেই দুনিয়ায়।

সূত্র : বর্তমান

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us