কেন রাহানেকে কোটি টাকায় কিনল কেকেআর?

অন্য এক দিগন্ত | Feb 13, 2022 03:07 pm
রাহানে

রাহানে - ছবি : সংগ্রহ

 

ভারতের জাতীয় দলে না খেললেও ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ তথা আইপিএল-এ রাহানের ওপেন করার অভিজ্ঞতা রয়েছে। রাজস্থান রয়্যালসের হয়ে অনেক ম্যাচে ওপেন করেছেন তিনি।

আইপিএল-এর দ্বিতীয় দিনের নিলাম তখন শুরু হয়েছে। কয়েকজন ক্রিকেটার নিলাম মঞ্চে ওঠার পরেই নাম এল অজিঙ্ক রহাণের। ন্যূনতম মূল্য ১ কোটি রুপি। অনেকেই ভেবেছিলেন অবিক্রিত থেকে যাবেন তিনি। কিন্তু সবাইকে চমকে দিয়ে বিড করল কলকাতা নাইট রাইডার্স। যদিও আর কোনও ফ্র্যাঞ্চাইজি লড়াইয়ে গেল না। ফলে ১ কোটি টাকাতেই রহানেকে পেয়ে গেল কলকাতা।

এখন প্রশ্ন, কেন রাহানের মতো ক্রিকেটারকে কিনল কলকাতা? সাদা বলের ক্রিকেটে বহু দিন ধরে ব্রাত্য তিনি। টি২০ তো দূর, এক দিনের ক্রিকেটেও জাতীয় দলে অনেক দিন ধরে সুযোগ পান না। শেষ এক দিনের ম্যাচ খেলেছেন ২০১৮ সালের ১৬ ফেব্রুয়ারি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। শেষ টি২০ তো আরো আগে, ২০১৬ সালের ২৮ অগস্ট ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে খেলেছেন। বর্তমানে শুধু মাত্র টেস্ট দলে খেলেন রাহানে। তবে সেখানেও সাম্প্রতিক সময়ে তার রেকর্ড খুব খারাপ। রান পাচ্ছেন না। সহ-অধিনায়কের পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে তাকে। শোনা যাচ্ছে, চেতেশ্বর পুজারা, ঋদ্ধিমান সাহা, ইশান্ত শর্মাদের মতো রাহানেকেও স্পষ্ট বার্তা পাঠিয়ে দিয়েছে বোর্ড। দলে ফিরতে ঘরোয়া ক্রিকেটে মন দিয়েছেন তিনি। খেলবেন রঞ্জি।

কুড়ি-বিশের ক্রিকেটে রাহানের মতো ক্রিকেটারকে তা হলে কি শুধু দল ভরানোর জন্য কিনল কলকাতা? হয়তো নয়। প্রথম এগারোতে নিয়মিত দেখা যেতে পারে তাকে। কারণ বেঙ্কটেশ আয়ার ছাড়া এই মুহূর্তে দলে ওপেনার নেই। সুনীল নারাইন কেকেআর-এর হয়ে ওপেন করলেও তিনি লাগলে তুক, না লাগলে তাক ব্যাটার। তার বদলে রাহানে অনেক ভাল। বেঙ্কটেশ আগ্রাসী ব্যাটার। তার সঙ্গে অন্য প্রান্তে রাহানে ইনিংস ধরে রাখার কাজ করতে পারবেন। কলকাতায় কিন্তু অধিনায়কের পদ ফাঁকা রয়েছে। শ্রেয়স আয়ার অধিনায়ক হলে তাকে সাহায্য করতে পারবেন অভিজ্ঞ রহাণে।

জাতীয় দলে না খেললেও আইপিএল-এ রাহানের ওপেন করার অভিজ্ঞতা রয়েছে। রাজস্থান রয়্যালসের হয়ে অনেক ম্যাচে ওপেন করেছেন তিনি। পাওয়ার-প্লে কাজে লাগিয়ে দ্রুত খেলারও ক্ষমতা রয়েছে। এই মুহূর্তে আর কিছু হারানোর নেই রাহানের। জাতীয় দলে কেরিয়ার প্রশ্নের মুখে। তাই আইপিএল-এ ভালো খেলে হয়তো ফের নির্বাচকদের বার্তা দিতে চাইবেন রাহানে। ফিরতে চাইবেন নিজের পরিচিত ভঙ্গিতে। সেই লক্ষ্যেই হয়তো তাকে দলে নিয়েছে কেকেআর।

সূত্র : আনন্দবাজার পত্রিকা
আইপিএল : ৬ কোটিতে ওডিয়ান স্মিথকে কিনল পাঞ্জাব

আইপিএলের এবারের নিলামে ৬ কোটিতে ওডিয়ান স্মিথকে কিনল পাঞ্জাব কিংস। কেউ নিল না ভারতের বোলার ইশান্ত শর্মাকে। ৫ কোটি ২৫ লাখে দিল্লিতে যোগ দিলেন খলিল আহমেদ। দুষ্মন্ত চামিরাকে ২ কোটি টাকায় কিনল লখনউ।

বিশ্বের এক নম্বর টি২০ ব্যাটার ডেভিড মালান কোনো দল পেলেন না। কলকাতার সাবেক নেতা মরগানকেও কেউ নিল না। এদিকে দিনের শুরুতে মার্করামকে ২ কোটি ৬০ লাখে নিল সানরাইজার্স। ১ কোটি টাকায় রহাণেকে তুলে নিল কলকাতা।

লিভিংস্টোনকে নিয়ে লড়াই চলছিল কলকাতা এবং চেন্নাইয়ের মধ্যে। পরে যোগ দেয় পাঞ্জাব এবং গুজরাত। শেষ পর্যন্ত ১১.৫ কোটিতে পাঞ্জাবে যোগ দিলেন।

১ কোটি ১০ লাখ টাকায় ডমিনিক ড্রেকসকে কিনল গুজরাত টাইটান্স। ১ কোটি ৭০ লাখে জয়ন্তকে কিনল গুজরাত টাইটান্স। দক্ষিণ আফ্রিকার লম্বা জোরে বোলারকে ৪ কোটি ২০ লাখে কিনল সানরাইজার্স।

এবারের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ তথা আইপিএলের মেগা নিলামে মোট ৬০০ জন ক্রিকেটারের ভাগ্য পরীক্ষা হচ্ছে। যার মধ্যে শনিবার দল পেয়েছেন প্রথম সারির বেশির ভাগ দেশী ও বিদেশী তারকা।


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us