খুশবুর রাজা আম্বর

নজরুল ইসলাম টিপু | Feb 19, 2022 04:09 pm
খুশবুর রাজা আম্বর

খুশবুর রাজা আম্বর - ছবি : সংগ্রহ

 

মেশক-আম্বর নামে অতি পরিচিত দুটি বিখ্যাত খুশবোর কথা আমরা হরহামেশা শুনে থাকি। মেশক-আম্বরের কালি দ্বারা বানানো তাবিজের গল্প ফেঁদে, বৈদ্যরা বহু টাকা হাতিয়ে নিত। এত দামী জিনিষ দ্বারা মামুলি তাবিজ বানানো তো দূরের ব্যাপার, কিনতে পারাটাও যেখানে বড় দায়।

মেশক সম্পর্কে আমরা কমবেশি জানি কিন্তু আম্বর সম্পর্কে পরিষ্কার ধারণা সচরাচর মানুষের কাছে পাওয়া যায় না। অতি দুর্লভ এই জিনিসটি বিত্তশালীদের পক্ষে সংগ্রহ করা সম্ভব হবার কারণে সাধারণের কাছে ওটা তেমন পরিচিত নয়।

আম্বর দেখতে অনেকটা পাথরের ন্যায়। তাই বলে এটি পাথরের ন্যায় ভারী নয়, অনেকটা হালকা, শক্ত জমাট বাধা। এর বর্ণ লালচে, কাল, হলুদাভ, পীত কিংবা মিশ্র বর্ণের হতে পারে। পরিবেশ পরিস্থিতির কারণেই এমনটি হয়ে থাকে।
গায়ে মাখানো আতরের তেল শুকিয়ে গেলে গন্ধ ধীরে ধীরে হারিয়ে যায় কিন্তু আম্বরের চরিত্র এমন নয়। এর ঘ্রাণ শক্তি পাথর চূর্ণ যতদিন অবিকৃত থাকবে, ততদিনই সুগন্ধ ছড়াতে থাকে। সে কারণেই এই পাথর খণ্ডের দাম অমূল্য রতনের মত। ব্যবসায়ীরা পাথর চূর্ণকে পিষে তরল মিশিয়ে আম্বরের আতর বানায়।

আম্বরের জন্ম যেভাবে আম্বর কোন ফুলের নির্যাস কিংবা গাছের ঘ্রাণ নয়। এগুলো প্রকৃতিতেও সৃষ্টি হয়না। আম্বর সৃষ্টি হয় একপ্রকার তিমি মাছের পায়খানা থেকে! শুনতে আশ্চর্য লাগলেও কথাটি শতভাগ সঠিক ও সত্য। Sperm Whales নামের তিমি মাছের পেটে কখনও কোষ্ঠ কাঠিন্য সৃষ্টি হয়। ধীরে ধীরে এই তিমির মল বেজায় শক্ত ও কঠিন আকার ধারণ করে।

এ পর্যায়ে তিমি সহ্য করতে না পেরে মারা যায়। পচে-গলে সমুদ্রের পানিতে মৃত তিমির দেহ মজে গেলেও শক্ত পায়খানা পিণ্ড আকারে পানিতে ভাসতে থাকে। দীর্ঘদিনের সূর্যের আলোর উপস্থিতিতে মৃত তিমির মলে ফটোডিগ্রেডেশন এবং অক্সিডেশন বিক্রিয়ার ফলে কড়া ঘ্রাণ বের হতে শুরু করে।

দৃশ্যত মলের ঘ্রাণ মানুষের জন্য ঘৃণিত হলেও, আম্বরের ঘ্রাণে মানুষ চরম পুলকিত হয়। দেহ-মন সতেজ ও তাজা হয়ে উঠে। এক টুকরো আম্বর ঘরে রেখে দিলে আজীবন এটা থেকে সুগন্ধি বের হতে থাকবে। কোষ্ঠ কাঠিন্যের সমস্যা সৃষ্টি না হলে, সকল Sperm Whales এর পেট থেকে আম্বর সৃষ্টি হয়না।

কোষ্ঠ কাঠিন্যের অবস্থায় খাদ্যে বদ হজমের কারণেও, এই তিমি সমুদ্র উপকুলে এসে বমি করে দেয়। সেটা থেকেও ঘ্রাণ বের হয়। সে কারণে কদাচিৎ সমুদ্র সৈকতে প্রাপ্ত তিমির বমি কোন গরীব মানুষকে বিত্তশালীতে পরিণত করে। এই তিমি স্বাভাবিক ভাবে মারা গেলেও, মূল্যবান পায়খানার লোভে, মানুষেরা তার পেট কেটে তল্লাশি চালায়।
আম্বর কোথায় পাওয়া যায়?

সঙ্গত কারণে যে সমুদ্রে Sperm Whales এর বিচরণ বেশি; তার আশে পাশেই আম্বর পাওয়া যায়। সে হিসেবে স্পেন, লিথুনিয়া, পোল্যান্ড, ফ্রান্স, রাশিয়া, মেক্সিকো, আমেরিকা, ডোমিনিকান রিপাবলিক, নিকারাগুয়া, কলম্বিয়ার মত দেশগুলোতে আম্বর পাওয়া যায়।

মূল্য কেমন?
এবারের দুবাই এক্সপো-২০২০ লিথুনিয়ার প্যাভিলিয়নে আম্বরের খাঁটি আতরের প্রদর্শন দেখেছিলাম। প্রচারের জন্য সস্তায় বিক্রি হচ্ছিল। ৭ মিলি (ধরা যায় ৭ ফোঁটা) আতরের দাম হাঁকানো হয়েছে ৩৫০ দিরহাম; বাংলাদেশী মুদ্রায় যা আট হাজার টাকার চেয়েও বেশি।


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us