বর্ষায় চুলের পরিচর্যা রূপচর্চা

সুমনা শারমিন | Jul 20, 2019 02:02 pm
বর্ষায় চুলের পরিচর্যা

বর্ষায় চুলের পরিচর্যা - ছবি : সংগ্রহ

 

নারী সৌন্দর্যের অন্যতম হলো ঘন স্বাস্থ্যোজ্জ্বল চুল। কিন্তু আবহাওয়ার পরিবর্তন ও শারীরিক সমস্যাসহ নানাবিধ কারণেই দিন দিন চুল পাতলা এবং দুর্বল হয়ে পড়ে। তবে সঠিক যতেœর মাধ্যমেও কিন্তু চুলের সুস্বাস্থ্য ধরে রাখা সম্ভব। শুরু হয়েছে বর্ষাকাল। এই বর্ষাকালে সবকিছুর চাই বাড়তি যতœ। তেমনি চুলেরও প্রয়োজন বাড়তি যতœ। স্যাঁতসেঁতে এ আবহাওয়ায় চুল নিয়ে বিপদে পড়তে হয় কমবেশি সবাইকে। বিশেষ করে যাদের চুল রুক্ষ ধরনের, তাদের ঝামেলাটা একটু বেশি। বর্ষায় ঠিকঠাক যতœ না নিলে আরো বেশি নিষ্প্রাণ হয়ে যায় চুল। চুলের যতেœর বেশ চ্যালেঞ্জিং সময় বর্ষাকাল। এ সময় খুশকি এবং চুল পড়া বড় ধরনের সমস্যা হয়ে দাঁড়ায়। তবে এ থেকে মুক্তির কিছু টিপস দিয়েছেন বিশেষজ্ঞরা। জেনে নিন এবং নিশ্চিন্ত থাকুন।
এই সময় চুল খোলা রাখলে অস্বস্তি বাড়ে। বৃষ্টিতে ভিজে যাওয়া চুল বেঁধে রাখবেন না। ভিজে গেলে চুল খুলে ছড়িয়ে দিন। শুকিয়ে গেলে আঁচড়ে বেঁধে ফেলুন। বৃষ্টির পানি চুলের স্বাস্থ্য নষ্ট করে দেয়। এতে চুল নিস্তেজ হয়ে পড়ে। চুল হেয়ার ড্রায়ার কিংবা সরাসরি রোদে শুকাবেন না। এতে চুলের রুক্ষতা বেড়ে যায়।

এ সময় চুলের জন্য গরম তেল খুবই কার্যকরী। শ্যাম্পু করার আগে তেল গরম করে চুলে লাগান। একটি তোয়ালে গরম পানিতে চুবিয়ে নিংড়ে মাথায় পেঁচিয়ে রাখুন। ২০ মিনিট পর তোয়ালে খুলে অপেক্ষা করুন কিছুক্ষণ। তারপর মাইল্ড কোনো শ্যাম্পু দিয়ে খুব ভালো করে ধুয়ে ফেলুন চুল। শ্যাম্পু করার পর কন্ডিশনার লাগাতে ভুলবেন না।
বর্ষায় কয়েকটি কাজ একদমই করবেন না, যেমন অতিরিক্ত শ্যাম্পু ব্যবহার করবেন না। এতে চুলের রুক্ষতা বাড়ে। প্রতিদিন শ্যাম্পু ব্যবহার করলে একদম কোমল ভেষজ শ্যাম্পু বেছে নিন। খাদ্য তালিকায় ভিটামিন-ই যুক্ত খাবার বেশি রাখুন। প্রচুর পানি পান করুন। এ সময় চুল আয়রন করবেন না। চুলে রঙ অথবা অন্যান্য কেমিক্যাল ব্যবহার করা থেকেও বিরত থাকুন। যেসব শ্যাম্পু চুলকে শুষ্ক করে দেয় সেগুলো এড়িয়ে চলুন। হারবাল বা আয়ুর্বেদিক শ্যাম্পু ব্যবহার করুন। চুলের ধরন অনুযায়ী শ্যাম্পু কিনুন।


চুল পড়া রোধে খাঁটি অ্যালোভেরা ব্যবহার করুন। অ্যালোভেরার জেল চুলের গোড়ায় দিন। মাথার ত্বকের পিএইচয়ের মাত্রায় ভারসাম্য আনে এটি। মাথায় ম্যাসাজের পর কয়েক ঘণ্টা রেখে দিন। এরপর হালকা উষ্ণ পানিতে ধুয়ে ফেলুন।
ক্রমেই বাড়তে থাকা খুশকি এ সময়ের বড় ঝক্কি। চুলের এসব সাদা শত্রুদের হটাতে নিমপাতা বড় ওষুধ। পানিতে নিমপাতা ফুটিয়ে নিন। পানি রঙ গাঢ় সবুজ হওয়ার পর তা ঠাণ্ডা করুন। এবার এই তরলকে চুলে তেলের মতো ব্যবহার করুন। প্রতি সপ্তাহে একবার এই নিমের পানির ব্যবহার নিশ্চিত করুন।
চুলের স্বাস্থ্যের যতœ নিতে নিজেই হেয়ার মাস্ক তৈরি করুন। ২-৩ টেবিল চামচ নারকেল তেল নিন। আধা টেবিল চামচ লেবুর রস এবং আধা টেবিল চামচ অ্যালোভেরা জেল নিন। এবার সব উপাদান ভালোমতো মেশাতে থাকুন। এতে পাতলা জেলের মতো তৈরি হবে। এই মিশ্রণ চুলের গোড়ায় প্রয়োগ করুন। আধা ঘণ্টা রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। ষ

জেনে রাখুন
বৃষ্টিতে ভিজে অফিস এলে সবার আগে মাথার চুল শুকিয়ে ফেলতে হবে। তবে চুল ভিজতে না দেয়াটাই বুদ্ধিমানের কাজ। মওসুমি বৃষ্টিতে অনেক উপাদান থাকে, যেগুলো চুলের জন্য ক্ষতিকর। এজন্য যাদের চুল বড়, বিশেষ করে মেয়েরা সাথে একটি স্কার্ফ রাখতে পারেন। বৃষ্টির সময় মাথায় সেটি পেঁচিয়ে নিলে অন্তত চুলগুলো ভেজার হাত থেকে বাঁচবে। সেই সাথে বৃষ্টি থেকে এসে সাথে সাথে মাথার চুল শুকিয়ে নিতে হবে। বাতাসে চুল না শুকিয়ে প্রথমে মুছে ফেলাটা ভালো। অন্যদিকে, ছাতা রাখতে না পারলেও অন্তত একটি ক্যাপ সাথে রাখা যেতে পারে, এতে মাথায় সরাসরি বৃষ্টির পানি পড়বে না। সব থেকে সতর্ক থাকা প্রয়োজন সরাসরি এসির নিচে বসে যারা কাজ করেন তাদের। ভেজা মাথা নিয়ে সেখানে ১০ মিনিট বসলেও ঠাণ্ডা লেগে যাবে। এর ঠিক পরদিন থেকে জ্বর, সর্দি, মাথাব্যথার মতো সমস্যা দেখা দেবেই।


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us