নারীরা কেন মা হতে চাইছেন না!

অন্য দিগন্ত ডেস্ক | Jul 31, 2019 06:49 pm
নারীরা কেন মা হতে চাইছেন না!

নারীরা কেন মা হতে চাইছেন না! - ছবি : সংগ্রহ

 

মা হওয়া মোটেও আর খুশির খবর নয় অনেক নারীর কাছেই। বিশেষ করে বেশিরভাগ কর্মরতা ​মহিলাই এখন মনে করছেন যে গর্ভবতী হওয়ার কারণে তাদের চাকরি আশঙ্কার মুখে। মা হওয়ার খবর পেলে, বা গর্ভাবস্থাকালে মহিলাদের কাজ থেকে বহিষ্কৃত করা হতে পারে এই ভয়েই দিন কাটে অনেকের। যদিও পুরুষদের ক্ষেত্রে বিষয়টি আলাদা। বাবা হওয়ার খবর পুরুষদের কর্মক্ষেত্রে খানিক উৎসবের মুহূর্ত যেন। 

গবেষকরা বলছেন, মা হওয়ার খবরে চাকরি হারানোর ভয় বাড়ছে নারীদের মধ্যে। মা হতেও চাইছেন না অনেক চাকরিরতা মহিলা। ফলিত মনোবিজ্ঞানের জার্নালে প্রকাশিত হয়েছে এই গবেষণাটি। গবেষণায় প্রমাণিত যে, সন্তানের মা হয়ে যাওয়ার পরে অফিসে গেলে মহিলারা মনে করেন যে এখন তাদের আর সেভাবে অফিসে বা কর্মস্থলে স্বাগত জানানো হবে না।

ফ্লোরিডা স্টেট ইউনিভার্সিটির গবেষকরা বলছেন যে নারীদের উপর করা প্রথম এই গবেষণায় দেখা গেছে যে তাদের মনে হয় গর্ভাবস্থার সময় তাদের চাকরি থেকে বের করে দেয়া হবে। ব্যবস্থাপনা বিষয়ের সহ অধ্যাপক, পুস্তিয়ান আন্ডারডল বলেন, “আমরা দেখেছি যে নারীরা যখন তাদের গর্ভধারণের কথা প্রকাশ্যে আনে তখন কর্মস্থলের অনেকেই তাদের আর আগের মতো চোখে দেখে না।"

পুস্টিয়ান আরো বলেন, “যখন নারীরা এই বিষয়ে তাদের বস বা উর্ধ্বতন কর্তৃপক্ষ বা সহকর্মীদের সঙ্গে কথা বলেছেন, তখন আমরা দেখেছি যে তাদের কাজে ক্ষেত্রে কম উত্সাহিত করা বা প্রোমোশনের সম্ভাবনার হার কমে গিয়েছে, অথচ পুরুষদের এই ক্ষেত্রে উত্সাহিত করার হার বৃদ্ধি পেয়েছে।”

পুস্টিয়ান দুটি তত্ত্বের গভীরভাবে অধ্যয়ন করেছেন। প্রথমত, তিনি জানিয়েছেন, গর্ভবতী মহিলাদের চাকরি থেকে বের করে দেয়ার ভয় কাজ করে বেশিই। দ্বিতীয়ত পুস্টিয়ান জানিয়েছেন, নারীরা এই কারণেই ভয় পান কারণ, গর্ভাবস্থায় ব্যক্তিগত জীবনে ও কর্মজীবনের ক্ষেত্রে অনেক পরিবর্তন আসে যা একা নারীদেরই মোকাবিলা করতে হয়। গবেষণায় কিছু নতুন বিষয়ও তুলে ধরা হয়েছে, যাতে বলা হয়েছে যে গর্ভবতী নারীদের সঙ্গে কর্মক্ষেত্রে কীভাবে কাজ করা উচিত, কীভাবে ব্যবহার করা উচিৎ।

পুস্টিয়ানের মতে, “মা হতে চলা মহিলাদের কর্মজীবনে উৎসাহ দেয়া বা প্রোমোশন দেয়ার ক্ষেত্রে দ্বিচারিতা করা বা নিরুৎসাহিত করা একেবারেই উচিত নয়। পাশাপাশি বস বা কর্তৃপক্ষকে সন্তানের বাবা এবং মা দুজনেরই সামাজিক নানা সাহায্য প্রদানেও নজর রাখতে হবে। শুধু অফিস নয়, চাকরিরতা গর্ভবতীদের নিজেদের পরিবারকেও ততখানিই সংবেদনশীল হতে হবে যাতে কাজ ও পরিবারের চাপে মানসিক দিক থেকে মা বা বাবা কেউই ভেঙে না পড়েন।”


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us