টি-২০ ক্রিকেট : হ্যাটট্রিক করার চমক দেখিয়েছেন যারা

Oct 06, 2019 02:36 pm
মোহাম্মদ হাসনাইন

 

টেস্ট ও একদিনের আন্তর্জাতিক ক্রিকেটের পর টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটে হ্যাটট্রিক একটি বহুল আলোচিত বিষয়। টি-২০ ক্রিকেটের ইতিহাস খুব বেশি নয়। কিন্তু এ পর্যন্ত এই সংস্করণ ক্রিকেটেও একের পর এক হ্যাটট্রিক হচ্ছে। আর এর মাধ্যমে এই সংস্করণের ক্রিকেটেও নতুন ধরনের সেনসেশনের সৃষ্টি হচ্ছে। ইতোমধ্যেই এই ধরনের ক্রিকেট ৯টি হ্যাটট্রিক হয়ে গেছে। তবে এগুলো করেছেন আটজন বোলার। শ্রীলঙ্কার মালিঙ্গা করেছেন দুটি হ্যাটট্রিক। এটি একটি বিরল কৃতিত্ব।

সম্প্রতি লাহোরে শ্রীলঙ্কার বিপক্ষে তার টি-২০ ক্যারিয়ারে প্রথম হ্যাটট্রিক করেছেন পাকিস্তানের ১৯ বছর বয়সী ডান-হাতি স্পিনার মোহাম্মদ হাসনাইন। তিন ম্যাচ সিরিজের প্রথম টি-২০তে হ্যাটট্রিক করে রেকর্ড বইয়ে নাম তুলেছেন হাসনাইন। পাকিস্তানের দ্বিতীয় ও বিশ্বের অষ্টম খেলোয়াড় হিসেবে হ্যাটট্রিক করেন তিনি। তবে হাসনাইনের হ্যাটট্রিকটি হচ্ছে টি-২০ ইতিহাসের নবম। অবশ্য এই হ্যাটট্রিক সত্ত্বেও ম্যাচে পাকিস্তান হেরে যায়। এর আগে পাকিস্তান শ্রীলঙ্কার বিরুদ্ধে একদিনের আন্তর্জাতিক সিরিজ জয়ী হয়েছিল।

রাজাপাকশেকে হাসনাইন প্রথম শিকার করেছিলেন। এই ব্যাটসম্যান ২২ বলে ২টি করে চার-ছক্কায় ৩২ রান করে হাসনাইনের প্রথম শিকার হন। এরপর ১৮তম ওভারে আবারো আক্রমণে আসেন হাসনাইন। ঐ ওভারের প্রথম দু’বলেই উইকেট তুলে নেন হাসনাইন। ফলে ১৬তম ওভারের শেষ, ১৮তম ওভারের প্রথম দুই বলে উইকেট নিয়ে হ্যাটট্রিক পূর্ণ করেন হাসনাইন। তার পরের দু’টি শিকার ছিলেন শানাকা ও শেহান জয়সুরিয়া।

মোহাম্মদ হাসনাইনের আগে পাকিস্তানের হয়ে প্রথম হ্যাটট্রিক করেন ফাহিম আশরাফ। ২০১৭ সালে মৌসুমে আবু ধাবিতে শ্রীলঙ্কার বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন ফাহিম।

টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে প্রথম হ্যাটট্রিক করেছিলেন অস্ট্রেলিয়ার স্পিড স্টার ব্রেট লি। ২০০৭ সালে টি-২০ বিশ্বকাপে কেপটাউনে বাংলাদেশের বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন এই লি। বাংলাদেশের সাকিব আল হাসান, মাশরাফি বিন মর্তুজা ও অলক কাপালিকে আউট করেছিলেন লি। এর মাধ্যমে তিনি টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটে হ্যাটট্রিক অধ্যায়ের সূচনা করেছিলেন।

এখন পর্যন্ত টি-২০ ক্রিকেটে হ্যাটটিক করেছেন অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা, পাকিস্তান, আফগানিস্তানের ক্রিকেটাররা। ভারত, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশের কোনো ক্রিকেটার এখন পর্যন্ত ক্রিকেটের এই সংস্করণে হ্যাটট্রিক করার নজির গড়তে পারেননি।

টি-২০ ইতিহাসের হ্যাটট্রিকের তালিকা :

বোলার প্রতিপক্ষ ভেন্যু সাল
ব্রেট লি (অস্ট্রেলিয়া) বাংলাদেশ কেপটাউন ২০০৭
জ্যাকব ওরাম (নিউজিল্যান্ড) শ্রীলঙ্কা কলম্বো ২০০৯
টিম সাউদি (নিউজিল্যান্ড) পাকিস্তান অকল্যান্ড ২০১০
থিসারা পেরেরা (শ্রীলঙ্কা) ভারত রাঁচি ২০১৫
লাসিথ মালিঙ্গা (শ্রীলঙ্কা) বাংলাদেশ কলম্বো ২০১৬
ফাহিম আশরাফ (পাকিস্তান) শ্রীলঙ্কা আবু ধাবি ২০১৭
রশিদ খান (আফগানিস্তান) আয়ারল্যান্ড দেরাদুন ২০১৮
লাসিথ মালিঙ্গা (শ্রীলঙ্কা) নিউজিল্যান্ড পাল্লেকেলে ২০১৯
মোহাম্মদ হাসনাইন (পাকিস্তান) শ্রীলঙ্কা লাহোর ২০১৯
সূত্র : এএফপি