এক নায়কের জন্ম

লাইছ ত্বোহা | Feb 07, 2020 07:05 am
মাহমুদুল হাসান জয়

মাহমুদুল হাসান জয় - ছবি : সংগৃহীত

 

যুব বিশ^কাপের ফাইনালে উঠল বাংলাদেশ। বিশ^মঞ্চে শিরোপা স্বপ্নের আরো কাছে গেল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। দক্ষিণ আফ্রিকার প্রচেফস্ট্রুম সেনওয়েজ পার্কে জয়টা আকবর আলীদেরই প্রাপ্য ছিল। যে দাপটের সাথে যুব বিশ^কাপের শুরুটা করেছিল তারা, সেখানেই যেন শেষ করতে চাইছে। গতকাল সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে ৬ উইকেটের দাপুটে জয় তুলে নিয়েছে তারা। আগে ব্যাটিং করে কিউই যুবাদের ৮ উইকেটে ২১১ রানের জবাবে বাংলাদেশ জয়ের বন্দরে পৌঁছে গেছে ৩৫ বল ও ৬ উইকেট হাতে রেখেই। ৯ ফেব্রুয়ারি পচেমস্ট্রুমে ফাইনালে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ।

এই জয়ে প্রথমবারের মতো অনূর্ধ্ব-১৯ বিশ^কাপের ফাইনালে উঠল বাংলাদেশ। ২০১৬ সালে মেহেদী হাসান মিরাজরা যেখান থেকে ফিরে গেছেন, ২০২০ সালে এসে সেই সেমির বাধা টপকে গেছেন আকবর আলীরা।

টস থেকেই যেন ভাগ্য টাইগারদের সহায় ছিল। মুদ্রা নিক্ষেপে জিতে আগে বোলিং করার সিদ্ধান্ত নেন আকবর আলী। শরিফুল ইসলাম, শামিম হোসাইন ও হাসান মুরাদরা এ দিনও দিলেন আস্থার প্রতিদান। নিউজিল্যান্ডকে ২১১ রানের মধ্যেই দিলেন থামিয়ে। এরপর কিউই বোলারদের দেখে-শুনে খেলে ব্যাট হাতে মাহমুদুল হাসান জয় ও তৌহিদ হৃদয়রা আদায় করেছেন ফাইনালের টিকিট। সেঞ্চুরি করে এই ম্যাচে জয়ের নায়ক বনে যান মাহমুদুল।

যদিও রান তাড়া করতে নেমে বাংলাদেশের শুরুটা ভালো ছিলো না। কোয়ার্টার ফাইনালে যার ব্যাটে জিতে সেমিতে উঠেছে সেই তানজিদ হাসান এই ম্যাচের শুরুতেই ফেরেন সাজঘরে। ইনিংসের ষষ্ঠ ওভারে ক্রিশ্চিয়ান ক্লার্কের বলে মিস টাইমিংয়ে ডেভিড হ্যানককের তালুবন্দী হন তানজিদ। ৯ বলে ৩ রান আসে এই ওপেনারের ব্যাট থেকে। দলীয় ২৩ রানের মাথায় তানজিদ ফিরলে ৩২ রানের মাথায় দ্বিতীয় উইকেট হারায় যুবারা। ২৯ বলে ১৪ রান করে ফেরেন আরেক ওপেনার ইমন। পরপর দুই উইকেট হারিয়ে কিছুটা চাপে পড়ে যায় বাংলাদেশ। কিন্তু তৃতীয় উইকেটে মাহমুদুল হাসান জয় ও তৌহিদ হৃদয়ের জুটি প্রাথমিক বিপর্যয় কাটিয়ে টাইগারদের ম্যাচে ফেরায়। দলীয় শতরানের মাথায় ভাঙে ৬৮ রানের জুটি। ডানহাতি লেগ স্পিনার আদিত্য আশোকের বল একটু এগিয়ে এসে খেলতে গিয়ে কিউই উইকেটকিপার কুইন সুন্দের স্ট্যাম্পিংয়ের শিকার হন হৃদয়। ৪৭ বলে ৪ বাউন্ডারিতে ৪০ রান করে বিদায় নেন এই মিডলঅর্ডার।

এরপর চতুর্থ উইকেটে দারুণ এক জুটিতে আর পেছনে ফিরে তাকাতে হয়নি টাইগারদের। শাহাদাত হোসেনকে নিয়ে দলকে জয়ের কিনারায় নিয়ে যান জয়। ১২৬ বলে বিশ^কাপে নিজের প্রথম সেঞ্চুরি তুলে নেন এই টপ অর্ডার। ১৩টি চারের সাহায্যে ১০০ ইনিংসটি খেলে যখন আউট হন ততক্ষণে ম্যাচ পকেটে পুরেছে বাংলাদেশ। দলীয় ২০১ রানের মাথায় আউট হন জয়। এরপর শাহাদাত হোসেন ৪০ রানে ও অধিনায়ক আকবর আলী ৫ রানে অপরাজিত থেকে ম্যাচ শেষ করে ফেরেন। কিউই বোলারদের মধ্যে ক্রিশ্চিয়ান ক্লার্ক, ডেভিড হ্যানকক ও জেসে ট্যাসকঅফ একটি করে উইকেট নেন।

এর আগে নিউজিল্যান্ডের ইনিংসের দ্বিতীয় ওভারেই বাংলাদেশকে সাফল্য এনে দেন অফস্পিনার শামিম হোসাইন। কিউই ওপেনার রাইস মারিউকে দলীয় ৫ ও ব্যক্তিগত ১ রানের মাথায় তানজিদ হাসানের তালুবন্দী করে ফেরান শামিম। দ্বিতীয় উইকেটে আরেক ওপেনার অলি হোয়াইট ওয়ানডাউনে নামা ফার্গুস লেলম্যানকে নিয়ে প্রাথমিক বিপর্যয় কাটিয়ে ওঠার চেষ্টা করেন ডিফেন্সিভ ব্যাটিং করে। ১২তম ওভারে বাংলাদেশকে দ্বিতীয় সাফল্য এনে দেন যুব বিশ^কাপের টাইগার ট্রাম্পকার্ড রাকিবুল হাসান। দলের ৩১ রানের মাথায় ৪৩ বলে ব্যক্তিগত ১৮ রান করে উইকেটরক্ষক আকবর আলীকে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন হোয়াইট। টেস্টসুলভ ব্যাটিং করতে থাকা নিউজিল্যান্ড ওভারপ্রতি ২.৭৫ রান রেটে দলীয় অর্ধশতক করে ১৯তম ওভারে।

২১তম ওভারে লেলম্যানকে ফিরিয়ে নিজের দ্বিতীয় শিকার তুলে নেন ডানহাতি অফস্পিনার শামিম। ৫০ বল খেলে ৩ চারে ২৪ রান করেন এই ডানহাতি ব্যাটসম্যান। বাঁ-হাতি হাসান মুরাদের স্পিন ঘূর্ণিতে ৭৪ রানের মাথায় অধিনায়ক জেসে ট্যাসকঅফের উইকেট হারায় নিউজিল্যান্ড। বোল্ড হওয়ার আগে ১০ রান করেন তিনি। ব্যাটসম্যানদের ব্যর্থতার দিনে পঞ্চম উইকেটে নিকোলাস লিডস্টোন-বেকহ্যাম হুইলার গ্রিনাল দলকে টেনে নেয়ার দায়িত্ব নেন। এই জুটির কল্যাণেই কিউইরা ম্যাচে লড়াই করার মত স্কোর পায়। দেখে-শুনে খেলে দলের রান রেটও বাড়াতে থাকেন দুই ব্যাটসম্যান। ৩২ ওভারে দলীয় শতক পায় নিউজিল্যান্ড। ৬৭ রানের এই জুটি নিউজিল্যান্ডকে নিয়ে যায় ১৪১ রান পর্যন্ত। ব্যক্তিগত ৪৪ রান করে লিডস্টোনকে এলবিডব্লিউর ফাঁদে ফেলে টাইগারদের ব্রেক থ্রু এনে দেন পেসার শরিফুল ইসলাম। এরপর নিয়মিত উইকেট হারাতে থাকে কিউরা। তবে শেষ পর্যন্ত একপ্রান্ত আগলে রেখে ৭৫ রানে অপরাজিত থাকেন হুইলার। ৮৩ বলে ৬ চার ও ২ ছক্কায় নান্দনিক ইনিংসটি সাজান ডানহাতি এই ব্যাটসম্যান। তার ইনিংসে ভর করেই ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২১১ রানের পুঁজি পায় কিউইরা। কিন্তু তা টপকে যেতে কোনো বেগ পেতে হয়নি বাংলাদেশের যুবাদের।


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us