রোমাঞ্চকর জয়ে বিশ্বকাপ জিতে রেকর্ড বাংলাদেশের তরুণদের

রোমাঞ্চকর জয়ে বিশ্বকাপ জিতে রেকর্ড বাংলাদেশের তরুণদের | Feb 09, 2020 10:27 pm
রোমাঞ্চকর জয়ে বিশ্বকাপ জিতে রেকর্ড বাংলাদেশের তরুণদের

রোমাঞ্চকর জয়ে বিশ্বকাপ জিতে রেকর্ড বাংলাদেশের তরুণদের - ছবি : সংগৃহীত

 

এর চেয়ে রোমাঞ্চকর ফাইনাল আর হতে পারে না। বলতে গেলে ফাইনাল বিশ্বকাপের মতোই হয়েছে। শ্বাসরুদ্ধকর ফাইনাল ম্যাচটিতে ভারতকে হারিয়ে যুব বিশ্বকাপের নতুন চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। এই প্রথমবারের মতো বিশ্বকাপ জয় করল বাংলাদেশ। এর আগে বাংলাদেশ আইসিসি ট্রফিতে চ্যাম্পিয়ন হয়েছে। কিন্তু কোনো বিশ্বকাপে এই প্রথম চ্যাম্পিয়ন হলো বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার পচেফস্ট্রুমে অনুষ্ঠিত ফাইনালে বৃষ্টি আইনে বর্তমান চ্যাম্পিয়ন ভারতকে ৩ উইকেটে হারিয়ে প্রথমবারের মত চ্যাম্পিয়ন হয় বাংলাদেশের যুবারা।

বৃষ্টির কারণে অবশ্য ম্যাচটি শেষ হতে পারেনি। জয় থেকে যখন বাংলাদেশ মাত্র ১৫ রান দূরে, তখনই নামে বৃষ্টি। তবে বিএল ম্যাথডে বাংলাদেশ ৩ উইকেটে জিতে যায়।
এই জয়ে আকবর আলীর ৭৭ বলে ৪৩ রান দারুণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।


দক্ষিণ আফ্রিকার পোচেফস্ট্রুমে এর আগে টস হেরে ব্যাট করতে নেমে ৪৭.২ ওভারে ১৭৭ রানে অলআউট হয়ে যায় ভারত। সুতরাং, যুব বিশ্বকাপের শিরোপা জিততে বাংলাদেশের সামনে এখন লক্ষ্য ১৭৮ রানের।

ভারতের ব্যাটসম্যানদের মধ্যে একজন ব্যাটসম্যান হাফ সেঞ্চুরি করতে পেরেছেন। ৮৮ রান করে আউট হন যশওয়াল। দ্বিতীয় সর্বোচ্চ ৩৮ করেন তিলক ভার্মা। বাংলাদেশের বোলারদের মধ্যে শরিফুল ইসলাম ২টি, তানজিম হাসান সাকিব ২টি, অভিষেক দাস ৩টি ও রাকিবুল হাসান ১টি করে উইকেট শিকার করেছেন।

ভারতের দলীয় ৯ রানে প্রথম আঘাতটি এনেছিলেন অভিষেক দাস। এরপর যশওয়াল ও তিলকের জুটিতে প্রতিরোধ গড়ে তোলে ভারত। ২৯তম ওভারে এই জুটি ভাঙেন তানজিম হাসান সাকিব। পরে আর ভারতীয় ব্যাটসম্যানদের থিতু হওয়ার সুযোগ দেননি বাংলাদেশের বোলাররা। একের পর এক উইকেট নিয়ে তাদের অলআউট করে দেয় আকবর আলীর দল।

সেমিফাইনালে পাকিস্তানের বিপক্ষে সেঞ্চুরি করা ভারতের বাঁ-হাতি ওপেনার যশবী জয়সওয়াল সর্বোচ্চ ৮৮ রান করেন। তার ১২১ বলের ইনিংসে ৮টি চার ও ১টি ছক্কা ছিলো। তিলক ভারমা ৩৮ ও ধ্রুব জুরেল ২২ রান করেন। এছাড়া দলের কেউই দু’অংকের কোটা স্পর্শ করতে পারেননি।

বাংলাদেশের পেসার অভিষেক দাস ৪০ রানে ৩ উইকেট নেন। এ ছাড়া শরিফুল ইসলাম-তানজিম হাসান সাকিব ২টি করে উইকেট নেন। ১টি উইকেট রকিবুল হাসান ।

বাংলাদেশ একাদশ : আকবর আলী (অধিনায়ক), তৌহিদ হৃদয় (সহ-অধিনায়ক), পারভেজ হোসেন ইমন, তানজিদ হাসান, মাহমুদুল হাসান জয়, শাহাদাত হোসেন, শামিম হোসেন, অভিষেক দাস, রাকিবুল হাসান, শরিফুল ইসলাম ও তানজিম হাসান সাকিব।

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us