ইসরাইলি সেনাদের জন্য হামাসের নারী ব্রিগেড!

অন্য দিগন্ত ডেস্ক | Feb 18, 2020 09:54 pm
ইসরাইলি সেনাদের জন্য হামাসের নারী ব্রিগেড!

ইসরাইলি সেনাদের জন্য হামাসের নারী ব্রিগেড! - সংগৃহীত

 

নারীর ভুয়া ছবি ব্যবহার করে বেশ কয়েকজন ইসরাইলি সেনার ফোন হ্যাক করেছে ফিলিস্তিনের মুক্তিকামী সংগঠন হামাস বা ইসলামি প্রতিরোধ আন্দোলন। ইসরাইলের সামরিক বাহিনীর পক্ষ থেকে এ তথ্যের সত্যতা নিশ্চিত করা হয়েছে।

তাদের একজন মুখপাত্র বলেন, তরুণীদের ভুয়া প্রোফাইল ছবি সেনাদের কাছে পাঠিয়ে তাদের একটি অ্যাপ ডাউনলোডে প্রলুব্ধ করা হয়। এতে হ্যান্ডসেটের তথ্য বেহাত হতে পারে, তা বুঝতে পারেনি সেনারা। ওই স্ক্যাম আগেভাগেই ধরা পড়ে যাওয়ায় গুরুত্বপূর্ণ কোনো তথ্য বেহাত হয়নি বলেও দাবি করেছেন ইসরাইলি সেনাবাহিনীর মুখপাত্র। হামাস ও ইসরাইল একে অন্যকে শত্রু হিসেবে দেখে। ইসরাইলের সেনাদের ফোন হ্যাকিংয়ের ক্ষেত্রে হামাসের এটি তৃতীয় প্রচেষ্টার ঘটনা। লেফটেন্যান্ট কর্নেল জোনাথান কনরিকাস বলেন, এর আগে আক্রমণ চালানো হলেও এবার সবচেয়ে জটিল আক্রমণ চালিয়েছে হামাস। তারা এখন অনেক বেশি কিছু শিখেছে এবং আক্রমণ জোরদার করেছে।

কনরিকাস বলেন, ভুল হিব্রু ভাষা ব্যবহার করে তরুণীর ছদ্মবেশে সেনাদের নানাভাবে প্রলুব্ধ করেছে হ্যাকাররা। এ ছাড়া অভিবাসী বা প্রতিবন্ধী হিসেবেও ছদ্মবেশ নিয়ে সেনাদের কাছে নিজেদের বিশ্বাসযোগ্য করে তুলেছে হ্যাকাররা। অনলাইনে বন্ধু হওয়ার পর ওই ভুয়া প্রোফাইল থেকে একটি অ্যাপ ডাউনলোড করার জন্য বলা হয়, যাতে ছবি আদান-প্রদান করা সম্ভব। এভাবে সেনাদের ফোনে ম্যালওয়্যার ঢুকে পড়েছে। ওই ম্যালওয়্যার স্মার্টফোন ও কম্পিউটার থকে তথ্য সরাতে পারে। দূর থেকেই ফোনের নিয়ন্ত্রণ নিতে পারে হ্যাকাররা।
সূত্র : বিবিসি

সুদানের আকাশে ইসরাইলি বিমান

প্রথমবারের মতো সুদানের আকাশপথ ব্যবহার করেছে ইসরাইল। রোববার গভীর রাতে ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু জানান, এই প্রথম ইসরাইলের বাণিজ্যিক বিমানগুলো সুদানের আকাশসীমা ব্যবহার করেছে।
চলতি মাসের শুরুতে সুদানের ক্ষমতাসীন সার্বভৌম কাউন্সিলের প্রধান আবদুল ফাত্তাহ আল-বুরহানের সাথে উগান্ডায় দুই ঘণ্টাব্যাপী বৈঠক করেন নেতানিয়াহু। সুদানের সরকারি মুখপাত্র পরে বলেন, বুরহান সম্পর্ক স্বাভাবিক করার বা কূটনৈতিক সম্পর্ক গড়ার কোনো প্রতিশ্রুতি দেননি। তবে ইসরাইলি প্রধানমন্ত্রীর দফতর থেকে বলা হয়েছিল, সুদানের সাথে সম্পর্ক স্বাভাবিক করার লক্ষ্যে ইসরাইলি প্রধানমন্ত্রীর এই সাক্ষাৎ অনুষ্ঠিত হয়েছে। ওই বৈঠকের কিছুদিন পরই আকাশসীমা ব্যবহারের ঘোষণা দিলেন তিনি।

খার্তুম জানিয়েছে, সুদানের সামরিক রাষ্ট্রপ্রধান আবদুল ফাত্তাহ আল-বুরহান উগান্ডায় নেতানিয়াহুর সাথে দেখা করার দু’দিন পর ৫ ফেব্রুয়ারি তারা ইসরাইলি বিমানকে আকাশসীমা ব্যবহারের প্রাথমিক অনুমোদন দিয়েছিল। বিস্তারিত উল্লেখ না করে রোববার সন্ধ্যায় জেরুসালেমে আমেরিকান ইহুদি নেতাদের নেতানিয়াহু বলেন, সুদানের সাথে সম্পর্ক স্বাভাবিককরণ নিয়ে আমরা দ্রুত আলোচনা করছি। গতকাল ইসরাইলের প্রথম বিমানটি সুদানের আকাশ ব্যবহার করেছে। এটি এক ধরনের পরিবর্তন। এটি শত্রু রাষ্ট্রের সাথে উষ্ণ সম্পর্কের আরেকটি উদাহরণ।’

ইসরাইলের সাথে আপসের বিরুদ্ধে সুদানে ব্যাপক বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছিল। ইসরাইলি প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাতের প্রতিবাদে সুদানজুড়ে কয়েক দিন প্রতিবাদ সমাবেশ হয়েছে। হাজার হাজার সুদানি বিক্ষোভকারী রাজধানী খার্তুমের রাজপথে ইসরাইলবিরোধী স্লোগান দেন। বিক্ষোভকারীরা ‘আত্মসমর্পণ করব না’, ‘দেশ বিক্রি করব না’, ‘ইহুদিবাদী ইসরাইলের সাথে সম্পর্ক মেনে নেবো না’ ইত্যাদি বলে স্লোগান দেন। কৌশলগতভাবে দেশ দু’টি যুদ্ধের অবস্থায় রয়েছে।
সূত্র : মিডল ইস্ট আই ও এএফপি


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us