Installateur Notdienst Wien roblox oynabodrum villa kiralama
homekoworld
knight online pvp
ko cuce

তামিমের যত রেকর্ড

Mar 04, 2020 07:05 am
তামিম

 

তামিমকে বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে রেকর্ডের বরপুত্র বললে মোটেও অত্যুক্তি হবে না। দীর্ঘ ২০ মাস পর সিলেটে জিম্বাবুয়ের বিপক্ষে পেলেন ওয়ানডে ক্যারিয়ারের ১২তম সেঞ্চুরি। আর সেই সেঞ্চুরিকে নিছক একটি সংখ্যায় আটকে রাখেননি তামিম। অসংখ্য নতুন রেকর্ডের জন্ম দিয়ে নিজেকে নিয়ে গেলেন অন্য উচ্চতায়। এর আগে প্রথম বাংলাদেশী হিসেবে ৭ হাজার রানের মাইলফলকও স্পর্শ করেন তিনি।

অনেক দিন ধরেই সেঞ্চুরি খরায় ভুগছিলেন তামিম ইকবাল। ২০১৮ সালের জুলাইয়ে সেন্ট কিটসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১০৩ রানের ইনিংস খেলেন। এর পর ২৩টি ওয়ানডে ইনিংসে সেঞ্চুরির দেখা পাননি বাঁ-হাতি ওপেনার। ফলে বেশ কড়া সমালোচনা হয় তামিমকে ঘিরে। গত বিশ্বকাপেও বড় ইনিংস না খেলতে পারার জন্য কটুকথাও শুনতে হয়েছে। শুধু কী ওয়ানডে; ক্রিকেটের কোনো ফরম্যাটেই জ্বলে উঠতে পারছিল না তার ব্যাট। অবশেষে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে সেঞ্চুরির মধ্য দিয়ে বড় ইনিংসে ফিরলেন তিনি। ফিরে পেলেন আত্মবিশ্বাস। আগের দিন যেমনটা বলেছিলেন ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জিÑ ‘স্বরূপে ফিরবে তামিম’।

জিম্বাবুয়ের বিপক্ষে ২০০৯ সালে বুলাওয়েতে ১৫৪ রানের বিধ্বংসী সেঞ্চুরি করেছিলেন তামিম। বাংলাদেশী ব্যাটসম্যানদের মধ্যে এটাই ছিল সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। ১১ বছর পর সেই ইনিংস টপকে গেলেন তামিম নিজেই। মুম্বার বলে মুতুম্বোদজির হাতে ক্যাচ তুলে দেয়ার আগে ১৫৮ রানের ইনিংস খেলেন দেশসেরা ওপেনার। ১৩৬ বলে ২০টি চার ও ৩ ছক্কায় ইনিংসটি সাজান ইন্টেরিয়র ডিজাইনের মতো নান্দনিকতায়।
একই সাথে দেশের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে সেঞ্চুরি খরাও দূর করলেন তামিম। দেশের মাটিতে পাকিস্তান, ইংল্যান্ড, আয়ারল্যান্ড ও আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সেঞ্চুরি ছিল তামিমের। ২০১০ সালে চট্টগ্রামে জিম্বাবুয়ের বিপক্ষে নিজের ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংস ছিল ৯৫ রান। দীর্ঘ ১০ বছর পর সেই জিম্বাবুয়ের বিপক্ষেও ঘরের মাঠে সেঞ্চুরি পেলেন ৩০ বছর বয়সী এ ব্যাটসম্যান।

শুধু সেঞ্চুরি নয়, একেবারে দেড় শ’ রানে পৌঁছে যান টাইগার ওপেনার। ঘরের মাঠে এত দিন ১৪৪ রান করে সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস ছিল ইমরুল কায়েসের। এ রেকর্ডটিও কেড়ে নেন এই ড্যাসিং ওপেনার। এর আগে ঘরের মাঠে নিজের সর্বোচ্চ ১৩২ রানের ইনিংস টপকে যান তামিম। ২০১৫ সালে পাকিস্তানের বিপক্ষে ওই ইনিংস খেলেন তিনি।

১৫৮ রান করে ওয়ানডে ক্রিকেটে এখন বাংলাদেশের সেরা দু’টি ইনিংস নিজের দখলে নিলেন তামিম। তা-ই নয়, সেরা ১০টি ইনিংসের মধ্যে ছয়টির মালিক এখন তিনি। সেরা দশে থাকা বাকি চারটি ইনিংসের মালিক মাহমুদুল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, ইমরুল কায়েস ও মুশফিকুর রহীম।

ক্যারিয়ারের ১২তম সেঞ্চুরি (১৫৮) করলেন তামিম। এই ইনিংস খেলার পথে ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের মালিক হওয়ার পাশাপাশি ওয়ানডেতে প্রথম বাংলাদেশী হিসেবে সাত হাজার পূর্ণ করেন চট্টগ্রামের এই ব্যাটিং হিরো। এ ম্যাচের আগে তামিমের ওয়ানডে পরিসংখ্যান ছিল ২০৫ ওয়ানডেতে ৬৯১৬ রান। সাত হাজার রানের ক্লাবে প্রবেশ করতে ৮৪ রান দরকার ছিল তামিমের। সিলেটে ইনিংসের ২৭তম ওভারের পঞ্চম বলে জিম্বাবুয়ের পেসার ডোনাল্ড তিরিপানোকে আপারকাট করে বাউন্ডারি মেরে ওয়ানডেতে বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে সাত হাজার রান পূর্ণ করেন তামিম।
জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে খেলতে নেমেই সাকিব আল হাসানকে স্পর্শ করলেন তামিম ইকবাল। ওয়ানডেতে সাকিবের সমান ২০৬ ম্যাচ খেলার রেকর্ড স্পর্শ করেন তামিম। উভয়েরই এখন ওয়ানডে ম্যাচ সংখ্যা ২০৬টি। বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি ২১৮টি ম্যাচ খেলেছেন মুশফিকুর রহীম। তার পেছনেই রয়েছে ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। ২১৭টি ম্যাচ খেলেছেন তিনি। মাহমুদুল্লাহ রিয়াদ খেলেছেন ১৮৭টি।

এই ম্যাচে সেঞ্চুরি করে টপকে গেলেন ক্রিস গেইল, সাকিব আল হাসান ও শচিন টেন্ডুলকারের মতো ব্যাটসম্যানদের। জিম্বাবুয়ের বিপক্ষে ১৫৫৬ রান করে তামিম শীর্ষে। জিম্বাবুয়ের বিপক্ষে ক্রিস গেইল করেছেন ১৫৪৯ রান। ঘরের ছেলে সাকিব জিম্বাবুয়ের বিপক্ষে ১৪০৪ রান করে তৃতীয় স্থানে। চার ও পাঁচে আছেন শচিন টেন্ডুলকার (১৩৭৭) ও সৌরভ গাঙ্গুলি (১৩৬৭)।

এক ইনিংসে তামিমের যত রেকর্ড


১২তম সেঞ্চুরি
প্রথমবারের মতো ৭ হাজারি ক্লাবের সদস্য
ব্যক্তিগত সর্বোচ্চ ১৫৮ রান
দেশের মাটিতেও জিম্বাবুয়ের বিপক্ষে সেঞ্চুরি
সেরা দশের ৬ টিই তার দখলে

২০৬ ম্যাচ খেলে সাকিবকে ছুলেন
শুধু জিম্বাবুয়ের বিপক্ষে ১৫৫৬ রান করে টপকে গেলেন ক্রিস গেইলকে
ঘরের মাঠে ইমরুল কায়েসের করা ১৪৪ রানও টপকালেন


ওয়ানডেতে ব্যক্তিগত সর্বোচ্চ
নাম বছর প্রতিপক্ষ ভেনু রান
তামিম ২০২০ জিম্বাবুয়ে সিলেট ১৫৮
তামিম ২০০৯ জিম্বাবুয়ে বুলাওয়ে ১৫৪
মুশফিক ২০১৮ শ্রীলঙ্কা দুবাই ১৪৪
ইমরুল ২০১৮ জিম্বাবুয়ে ঢাকা ১৪৪
সাকিব ২০০৭ কানাডা এন্টিগুয়া ১৩৪*
তামিম ২০১৫ পাকিস্তান ঢাকা ১৩২
তামিম ২০১৮ ও. ইন্ডিজ গায়ানা ১৩০*
তামিম ২০০৮ আয়ারল্যান্ড ঢাকা ১২৯
মাহমুদুল্লাহ ২০১৫ নিউজিল্যান্ড হ্যামিল্টন ১২৮*
তামিম ২০১৭ ইংল্যান্ড লন্ডন ১২৮

ওয়ানডেতে বাংলাদেশের শীর্ষ পাঁচ ব্যাটসম্যান
নাম ম্যাচ রান
তামিম ২০৬ ৭০৭৪
সাকিব ২০৬ ৬৩২৩
মুশফিক ২১৮ ৬১৭৪
মাহমুদুল্লাহ ১৮৭ ৪০৬৭
আশরাফুল ১৭৫ ৩৪৬৮


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: [email protected]

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us