মনুষ্যবর্জ্য থেকে কি করোনাভাইরাসের সংক্রমণ হতে পারে?

নিজস্ব প্রতিবেদক | Apr 22, 2020 04:16 pm
মনুষ্যবর্জ্য থেকে কি করোনাভাইরাসের সংক্রমণ হতে পারে?

মনুষ্যবর্জ্য থেকে কি করোনাভাইরাসের সংক্রমণ হতে পারে? - সংগৃহীত

 

লকডাউনের মধ্যে মানুষকে বের হতে হচ্ছে। আবার লকডাউন তুলে নিলে বা শিথিল করলেও অনেককে বাইরে বের হতে হবে। আর বাইরে বের হওয়া মানে টয়লেট ব্যবহারের আশঙ্কা সৃষ্টি। বিশেষ করে ডায়াবেটিস রোগীদের ওই আশঙ্কা অনেক বেশিই থাকে। তাছাড়া বিশেষজ্ঞরা এখন বলছেন যে করোনা ভাইরাস পৃথিবী থেকে কোনো কালেই বিদায় নেবে না। কোথাও না কোথাও থেকে যাবে। এ কারণেই প্রশ্ন ওঠছে যে মনুষ্যবর্জ্য থেকে কি করোনাভাইরাসের সংক্রমণ হতে পারে?

ইতোপূর্বে মহামারি হিসেবে দেখা দেয়া সার্স কোভ ২ সম্পর্কিত যে সব তথ্য উঠে আসছে তাতে এমন আশঙ্কা নাকচ করে দেয়া হয়নি। কিন্তু স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, করোনা ভাইরাস বর্জ্যের মাধ্যমে ছড়াবার বিষয়টি মুখ্য নয়।

বিশেষজ্ঞরা বলছেন, প্রাথমিকভাবে তা সংক্রমিত ব্যক্তির হাঁচি বা কাশি থেকে নির্গত ক্ষুদ্র ফোঁটার মাধ্যমে প্রবাহিত হয়। এটিই সবচেয়ে বেশি পরিমাণে কারণ হয়ে দেখা দিয়েছে, সংক্রমিত কোনো বস্তুর স্পর্শ এবং অন্যের মুখ, নাক ছোঁয়ার চেয়েও এই কারণটিই মুখ্যতর।

মার্কিন সংস্থা সিডিসি বলেছে কোনো কোনো কোভিড ১৯ আক্রান্ত ব্যক্তির বর্জ্যে ভাইরাস মিললেও, বিষ্ঠায় উপস্থিত ভাইরাসের পরিমাণ কত তা এখনো অজানা, বা সেই ভাইরাস আদৌ সংক্রামক কিনা তাও জানা যায়নি। ফলে এ পদ্ধতিতে সংক্রমণের বিষয়টিও অজানাই। সিডিসি বলছে, এর আগের করোনাভাইরাস সংক্রান্ত (সার্স এবং মার্স রোগের ক্ষেত্রে) গবেষণায় দেখা গিয়েছে, এ আশঙ্কা স্বল্প এবং বর্জ্য থেকে মুখের মাধ্যমে কোভিড-১৯ ছড়াবার কোনো ঘটনা এখনো অজানা।

কিন্তু ফ্লাশ করার পরে ধূমায়িত কণার সৃষ্টি হয়, যা এখনো গবেষণার বিষয়। এর মধ্যে আনুবীক্ষণিক পদার্থ থাকে।

গত কয়েক বছর ধরে গবেষকরা দেখিয়েছেন, টয়লেট উদ্গত পানিকণায় বাতাসে পৌঁছয় এবং তা টয়লেট সিটে রয়ে যায় ও অন্যকে সংক্রমিত করে।

২০১৩ সালে আমেরিকান জার্নাল অফ ইনফেকশন কন্ট্রোলে গবেষকরা দেখিয়েছিলেন, সম্ভাব্য সংক্রামক বাতাসে ভাসমান কণা ফ্লাশিং থেকে উদ্গত হতে পারে, যা অন্যদের সংক্রমিতও করতে পারে। কিন্তু সে ভাবে নিশ্চিত সংক্রমণের কথা গবেষণায় সিদ্ধান্ত হিসেবে বলা হয়নি। বলা হয়েছে, এ নিয়ে আরো গবেষণার প্রয়োজন রয়েছে।

বলা হয়ে থাকে সুস্বাস্থ্যের নিয়মে ঢাকা দেবার পর টয়লেট ফ্লাশ করা উচিত। অনেকেই মনে করেন এর ফলে টয়লেট ফ্লাশের ফলে উদ্গত কণা বাতাসে ছড়াতে পারে না। এও বলা হয়ে থাকে সদ্য কেউ টয়লেট ব্যবহার করবার পরে কয়েক মিনিটের ব্যবধানে ওই টয়লেট ব্যবহার করা উচিত নয়।

বিষ্ঠা থেকে কোভিড ১৯ আক্রান্ত হবার আশঙ্কা কম হলেও যেহেতু এ ঝুঁকি থেকেই যায় ফলে বাথরুম ব্যবহার করবার পরে এবং খাবার আগে হাত ধোয়া অবশ্যকর্তব্য।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us