সর্বকালের সেরা ৫ ব্যাটসম্যান

নিজস্ব প্রতিবেদক | Jun 07, 2020 09:08 am
সর্বকালের সেরা ৫ ব্যাটসম্যান

সর্বকালের সেরা ৫ ব্যাটসম্যান - সংগৃহীত

 

দীর্ঘ আন্তর্জাতিক ক্রিকেট জীবনে বহু তারকা ব্যাটসম্যানের বিরুদ্ধে বল করেছেন পাকিস্তানের কিংবদন্তি পেসার ওয়াসিম আকরাম। সেই অভিজ্ঞতা থেকেই সেরা পাঁচ ব্যাটসম্যানকে বেছে নিয়েছেন তিনি। তালিকায় প্রথমেই আছেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক ব্যাটসম্যান ভিভিয়ান রিচার্ডস। সবার শেষে, অর্থাৎ পাঁচ নম্বরে রেখেছেন ভারতের শচিন টেন্ডুলকারকে। শততম সেঞ্চুরির মালিক শচিনের আগে রয়েছেন মার্টিন ক্রো, ব্রায়ান লারা, ইনজামাম-উল হক। এ নিয়ে ভারতীয়রা বেশ ক্ষেপে গেছে।

ওয়াসিম আকরামের আন্তর্জাতিক কেরিয়ার শুরু হয়েছিল ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। ভিভ রিচার্ডসের বিরুদ্ধে বল করার অভিজ্ঞতা হয়েছিল তার। প্রথম সাক্ষাতেই তিনি বুঝে গিয়েছিলেন, ভিভ কত বড় মাপের ব্যাটসম্যান। চুইংগাম চিবোতে চিবোতে অনায়াসে তিনি বল বাউন্ডারির বাইরে পাঠিয়ে দিতে পারতেন। তবে ভিভের বিরুদ্ধে খুব বেশি দিন বল করার সুযোগ হয়নি আকরামের।

খুব অল্প সময়ের মধ্যেই গতির সঙ্গে রিভার্স সুইং রপ্ত করে গোটা বিশ্বকে তাক লাগিয়ে দেন ওয়াসিম আকরাম। সেই সময় রিভার্স সুইং খেলতে খুব একটা স্বাচ্ছন্দ্যবোধ করতেন না ব্যাটসম্যানরা। কেরিয়ারের সেরা ছন্দে থাকার সময় বিপক্ষের বহু তারকা ব্যাটসম্যানকে নাকানি চোবানি খাইয়েছেন আকরাম।

১২১ টেস্টে ৫০.২৩ গড়ে ৮৫৪০ রান করেছেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক অধিনায়ক। রয়েছে ২৪ সেঞ্চুরি, ৪৫ হাফসেঞ্চুরি। সর্বাধিক ২৯১। ওয়ানডে ক্রিকেটে ১৮৭ ম্যাচে ৪৭ গড়ে করেছেন ৬৭২১ রান। শতরানের সংখ্যা ১১, হাফ-সেঞ্চুরির সংখ্যা ৪৫। সর্বাধিক অপরাজিত ১৮৯। স্ট্রাইক রেট ৯০.২০।

তবে কিছুটা ব্যতিক্রমী ছিলেন মার্টিন ক্রো। তাকে আউট করতে গিয়ে অনেক ঘাম ঝরাতে হতো আকরামসহ দলের বোলারদের। পাকিস্তানের বিরুদ্ধে অনেক বড় বড় ইনিংস খেলেছেন মার্টিন ক্রো। সেই কারণেই হয়তো সেরা ৫ ব্যাটসম্যান বাছতে গিয়ে ভিভ রিচার্ডসের পরেই তিনি মার্টিন ক্রোকে বেছে নিয়েছেন।

৭৭ টেস্টে ৪৫.৩৬ গড়ে ৫৪৪৪ রান করেছিলেন জেফ ক্রোর ভাই। যাতে ছিল ১৭ সেঞ্চুরি, ১৮ হাফ-সেঞ্চুরি। সর্বাধিক ২৯৯। ৫০ ওভারের ফরম্যাটে ১৪৩ ম্যাচে ৩৮.৫৫ গড়ে করেছিলেন ৪৭০৪ রান। এর মধ্যে চার সেঞ্চুরি ও ৩৪ হাফ-সেঞ্চুরি রয়েছে। সর্বাধিক নট আউট ১০৭। স্ট্রাইক রেট ৭২.৬৩।

আকরামের পছন্দের তালিকায় তিন নম্বরে স্থান পেয়েছেন ক্যারিবিয়ান কিংবদন্তি ব্রায়ান লারা। ওয়েস্ট ইন্ডিজের এই বাঁহাতি তারকা ব্যাটসম্যান যদি তাড়াতাড়ি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর না নিতেন তাহলে হয়তো আরো কিছু রেকর্ড যোগ হতো তার নামের পাশে। তবে লারা যতদিন খেলেছেন সুনামের সঙ্গে সমর্থকদের আনন্দ দিয়েছেন। পাকিস্তানের বিরুদ্ধে বরাবরই তিনি ব্যাট হাতে জ্বলে উঠতেন। তবে সুইং অব সুলতান আকরামের সঙ্গে তার ডুয়েল দারুণ উপভোগ করেছে ক্রিকেট দুনিয়া।

১৩১ টেস্টে ৫২.৮৮ গড়ে ১১৯৫৩ রান করেছেন লারা। ৩৪ সেঞ্চুরি ও ৪৮ হাফ-সেঞ্চুরির মালিক তিনি। সর্বাধিক অপরাজিত ৪০০। যা টেস্টে এখনও রেকর্ড। ২৯৯ একদিনের ম্যাচে ৪০.৪৮ গড়ে করেছেন ১০৪০৫ রান। ১৯ শতরান, ৬৩ অর্ধশতরান করেছেন তিনি। সর্বাধিক ১৬৯। স্ট্রাইক রেট ৭৯.৫১।

আকরামের তালিকায় চারে রয়েছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক ইনজামাম উল হক। পেসারদের বিরুদ্ধে ছিলেন বরাবর স্বচ্ছন্দ। সেই দেশের সেরা ব্যাটসম্যানদের মধ্যে অবশ্যই থাকবেন তিনি। শুধু ব্যাটসম্যান হিসেবেই নন, অধিনায়ক হিসেবেও দেশকে ভরসা জুগিয়েছিলেন তিনি। চতুর্থ স্থানে ইনজামামকে রাখার ক্ষেত্রে তার যুক্তি, ইনজি নাকি নেটে খুব সহজেই খেলে দিতেন আকরামসহ পাকিস্তানের সাবেক বহু তারকা পেসারকে।

১২০ টেস্টে ৪৯.৬০ গড়ে ৮৮৩০ রান করেছেন ইনজামাম। ২৫ সেঞ্চুরি ও ৪৬ হাফ-সেঞ্চুরির মালিক তিনি। সর্বাধিক ৩২৯। ৩৭৮ একদিনের ম্যাচে ৩৯.৫২ গড়ে তিনি করেছেন ১১৭৩৯ রান। যার মধ্যে রয়েছে ১০ সেঞ্চুরি ও ৮৩ হাফ-সেঞ্চুরি। সর্বাধিক অপরাজিত ১৩৭। স্ট্রাইক রেট ৭৪.২৪।

সেরা পাঁচ ব্যাটসম্যানের তালিকায় শচিন টেন্ডুলকরের মতো ব্যাটসম্যানকে কিভাবে স্বদেশীয় ইনজামাম-উল হকের উপরে রাখলেন আকরাম, তা নিয়ে কিছুটা বিভ্রান্ত ভারতীয় ক্রিকেট বিশেষজ্ঞরা। তাদের ভাষায়, টেন্ডুলকারকে বলা হয় গড অফ ক্রিকেট। মাস্টার ব্লাস্টার আন্তর্জাতিক ক্রিকেট জীবন শুরু করেছিলেন পাকিস্তানের বিরুদ্ধে। তার পর আর তাকে পিছন ফিরে তাকাতে হয়নি। শচিনের ঝুলিতে এমন বহু রেকর্ড রয়েছে যা সহজে ভাঙার নয়।

পরিসংখ্যানে সবার চেয়ে এগিয়ে শচিন। ২০০ টেস্টে ৫৩.৭৮ গড়ে ১৫৯২১ রান করেছেন তিনি। শতরানের সংখ্যা ৫১, হাফ-সেঞ্চুরির সংখ্যা ৬৮। সর্বাধিক অপরাজিত ২৪৮। একদিনের ক্রিকেটে ৪৬৩ ম্যাচে ৪৪.৮৩ গড়ে করেছেন ১৮৪২৬ রান। ৪৯ শতরান ও ৯৬ অর্ধশতরানের মালিক তিনি। প্রথম ব্যক্তি হিসেবে ওয়ানডে ক্রিকেটে করেছেন ডাবল সেঞ্চুরি।


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us