তরুণীর সাথে কথা বলে বিপাকে হাফিজ

অন্য এক দিগন্ত ডেস্ক | Aug 13, 2020 06:22 pm
তরুণীর সাথে কথা বলে বিপাকে হাফিজ

তরুণীর সাথে কথা বলে বিপাকে হাফিজ - ছবি : সংগৃহীত

 

করোনাভাইরাসের মধ্যে ইংল্যান্ডে জৈব সুরক্ষার নিয়ম ভাঙ্গায় অলরাউন্ডার মোহাম্মদ হাফিজকে আইসোলেশনে পাঠালো পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) বোর্ডের এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে।

চলতি সফরে টেস্টে না থাকলেও তিন ম্যাচ টি-২০ সিরিজে পাকিস্তান দলের অংশ ইংল্যান্ডে আছেন হাফিজ। সাউদাম্পটনের যে হোটেলে পাকিস্তানের ক্রিকেটাররা আছেন তার বাইরের একটি গলফ কোর্সে সময় কাটিয়েছেন তিনি।

৯০ বছর বয়সী এ বৃদ্ধার সাথে ছবি তুলে সেটি সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে পোষ্ট করেন হাফিজ। ছবির ক্যাপশনে হাফিজ লিখেন, ‘ একটি স্বাস্থ্যকর জীবন যাপন করা নব্বইয়ের বেশি বয়সী এক তরুণীর সাথে দেখা হয়ে গেল ।’

এই টুইট ছড়িয়ে পড়লে সমালোচনার ঝড় উঠে সামাজিক যোগাযোগ মাধ্যমে। প্রশ্ন উঠে, কি করে জৈব সুরক্ষা নিয়ম ভেঙ্গে বাইরের কোনো মানুষের কাছাকাছি যেতে পারলেন হাফিজ।
এমন অবস্থায় টনক নড়ে পিসিবির। তাই পিসিবি জানায়, টিম ম্যানেজমেন্টের সিদ্ধান্তে হাফিজকে আইসোলেশনে পাঠানো হয়েছে।

বিবৃতিতে পিসিবি বলে, ‘হাফিজের টুইট দেখে পরিষ্কার বুঝা যাচ্ছে, নিয়মনুযায়ী দু’মিটার দূরত্ব থাকার নিয়ম মানেননি তিনি। তাই দলের চিকিৎসকের সাথে আলোচনা করে হাফিজকে আইসোলেশনে পাঠানো হয়েছে।’

আইসোলেশনে থাকা অবস্থায় দু’বার করোনা পরীক্ষা করা হবে। ঐ দুই রিপোর্ট ‘নেগেটিভ’ হলে দলের সাথে অনুশীলন করার সুযোগ পাবেন হাফিজ। হাফিজের এ কর্মের কথা ইতোমধ্যে ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ডকে (ইসিবি) জানিয়েছে পিসিবি। ইসিবির মেডিকেল বিশেষজ্ঞরাও এ ব্যাপারে দেখ-ভাল করছে।

পিসিবি আরো জানিয়েছেন, ‘ইংলিশ ক্রিকেট বোর্ডের মেডিকেল দল হাফিজকে নিজের ও সবার স্বার্থে স্বেচ্ছায় সঙ্গনিরোধ অবস্থায় থাকার কথা বলেছে।’
ইংল্যান্ড সফরের আগে সকল খেলোয়াড়দের করোনা পরীক্ষা করে পিসিবি। সেই পরীক্ষায় হাফিজের রিপোর্ট ‘পজিটিভ’ এসেছিল।

এরপর তার ব্যক্তিগতভাবে করা পরীক্ষায় রিপোর্ট ‘নেগেটিভ’ আসে। এরপরই পিসিবি ও হাফিজের করোনা রিপোর্ট নিয়ে তুমুল আলোচনা হয়। পরে আবারো পিসিবির রিপোর্টে ‘নেগেটিভ’ আসলে, সেই আলোচনার ইতি ঘটে।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গত সিরিজে জৈব সুরক্ষা কড়া নিয়ম ভঙ করেছিলেন ইংল্যান্ডের পেসার জোফরা আর্চার। পরে শাস্তি হিসেবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একটি টেস্ট খেলতে পারেননি তিনি। পাঁচ দিন আইসোলেশনে থেকে দু’বার করোনা রিপোর্ট ‘নেগেটিভ’ করে দলের সাথে যোগ দেন আর্চার।

১১ বছর পর টেস্ট একাদশে ফাওয়াদ
দীর্ঘ ১১ বছর পাকিস্তানের হয়ে টেস্ট খেলার সুযোগ পেলেন বাঁ-হাতি ব্যাটসম্যান ফাওয়াদ আলম। সাউদাম্পটনে আজ থেকে শুরু হওয়া ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে পাকিস্তান একাদশে সুযোগ পান তিনি। সর্বশেষ ২০০৯ সালে ডানেডিনে নিউজিল্যান্ডের বিপক্ষে পাকিস্তানের হয়ে খেলেছিলেন ৩৪ বছর বয়সী ফাওয়াদ।

২০০৯ সালের জুলাই শ্রীলংকার হয়ে টেস্ট অভিষেক হয় ফাওয়াদের। ঐ টেস্টের দ্বিতীয় ইনিংসে ১৬৮ রানের ইনিংস খেলেন তিনি।
এরপর চার ইনিংস ৬৬ রান করেন ফাওয়াদ। ফর্ম না থাকায় দল থেকেই বাদ পড়ে যান তিনি। টেস্ট দলে আর সুযোগ পাননি ফাওয়াদ।

তবে পাকিস্তানের হয়ে ২০১৫ সালে ওয়ানডে ও ২০১০ সালে টি-২০ খেলেছেন ফাওয়াদ।
অবশেষে এবারের ইংল্যান্ড সফরের দলে পাকিস্তান টেস্ট দলে সুযোগ মিলে ফাওয়াদের। ম্যানচেষ্টারে প্রথম টেস্টের একাদশে সুযোগ পাননি তিনি। তবে দ্বিতীয় টেস্টে সুযোগ হলো ফাওয়াদের।
পাকিস্তানের এখন পর্যন্ত ৩টি টেস্ট খেলেছেন ফাওয়াদ। ১টি সেঞ্চুরিতে ২৫০ রান করেছেন তিনি। ব্যাটিং গড় ৪১ দশমিক ৬৬।
৩৮ ওয়ানডেতে ১টি সেঞ্চুরি ও ৬টি হাফ-সেঞ্চুরিতে ৯৬৬ ও ২৪টি টি-২০তে ১৯৪ রান করেছেন ফাওয়াদ।

সিরিজের প্রথম টেস্টে ইংল্যান্ডের কাছে ৩ উইকেটে হারে পাকিস্তান। এই টেস্টে টস জিতে প্রথমে ব্যাট করছে পাকিস্তান।

পাকিস্তান একাদশ : শান মাসুদ, আবিদ আলী, আজহার আলী (অধিনায়ক), বাবর আজম, আসাদ শফিক, ফাওয়াদ আলম, মোহাম্মদ রিজওয়ান (উইকেটরক্ষক), ইয়াসির শাহ, শাহীন শাহ আফ্রিদি, মোহাম্মদ আব্বাস ও নাসিম শাহ।

ইংল্যান্ড একাদশ : ররি বার্নস, ডম সিবলি, জ্যাক ক্রলি, জো রুট (অধিনায়ক), অলি পোপ, জস বাটলার (উইকেটরক্ষক), ক্রিস ওকস, স্যাম কুরান, ডম বেস, স্টুয়ার্ট ব্রড ও জেমস অ্যান্ডারসন।

সূত্র : এএফপি

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us