এত করুণ হবে মেসির বিদায়!

অন্য এক দিগন্ত ডেস্ক | Aug 30, 2020 02:03 pm
মেসি

মেসি - ছবি : সংগৃহীত

 

সেই শৈশব থেকে লা মাসিয়ায়। এরপর বার্সার বয়সভিত্তিক দলে প্রবেশ। তারপর মূল দল। বাকিটা ইতিহাস। লিওনেল মেসির গায়ে সেটে গেছে বার্সেলোনার সর্বকালের সেরা খেলোয়াড়ের খেতাব। ১০টি লা লিগা, চারটি চ্যাম্পিয়ন্স লিগ সহ ৩৩টি ট্রফি, গোলের ফুলঝুড়ি, নানা রেকর্ডে রঙীন আর্জেন্টাইন খুদে ফুটবলার। বার্সা ও মেসি: হয়ে গিয়েছিল আত্মার সম্পর্ক। আর তার জের ধরে মেসি তার বর্ণিল ক্যারিয়ারে অনেকবার বলেছেন, ‘এই ন্যু ক্যাম্পেই অবসর নিতে চান। বার্সা ছাড়ার ইচ্ছা তার নেই।’ কিন্তু কালের আবর্তে সব মলিন হয়ে যাচ্ছে। অবস্থাদৃষ্টে যা মনে হচ্ছে, প্রাণের ক্লাব থেকে ঠিকমতো বিদায় সংবর্ধনাটা পাবে তো মেসি?

প্রশ্নের ওপর প্রশ্ন। মেসির বার্সা ছাড়ার ঘোষণার পর থেকে দুই পক্ষের আলোচনা তেমন এগোয়নি। সমঝোতা কিংবা পারস্পরিক বোঝাপোড়া সূদুর পরাহত। বরং ন্যু ক্যাম্পে এখন যুদ্ধের ঝাঁঝ। রীতিমতো অনড় লিওনেল মেসি, সঙ্গে বার্সেলোনা কর্তৃপক্ষও। ক্লাব ছেড়ে দেয়ার ঘোষণার পর মেসি আলোচনার ডাক দিয়েছিলেন। তাতে কর্ণপাত করেনি বার্সা প্রেসিডেন্ট বার্তামেও। ফলশ্রুতিতে মেসিও বেঁকে বসে আছে। আজ রোববার অনুশীলন দিয়ে প্রাক মৌসুম শুরু করবে বার্সেলোনার নতুন কোচ রোনাল্ড কোম্যান। এই দিনে মেসির করোনাভাইরাস টেস্ট সহ আনুষাঙ্গিক কাজ করার কথা ছিল। মেসি সাফ জানিয়ে দিয়েছেন, তিনি কোন টেস্ট করাবেন না। মেসির এই সিদ্ধান্তে সরগরম স্প্যানিশ মিডিয়া। সেখানকার ক্রীড়া দৈনিক মার্কাতো মেসি ও বার্সাকে যুদ্ধের পযায়ে নামিয়ে এনেছে। বিষয়টি আসলে তেমনই।

গত মঙ্গলবার এক ফ্যাক্স বার্তায় বার্সা ছাড়ার ঘোষণা দেন লিওনেল মেসি। এরপর থেকে তুঙ্গস্পর্শী আলোচনার সূত্রপাত। স্প্যানিশ ক্লাবটির সঙ্গে মেসির বর্তমান চুক্তির মেয়াদ ২০২০-২১ মৌসুমের শেষ পর্যন্ত। তার রিলিজ ক্লজ ৭০ কোটি ইউরো। চুক্তিপত্র অনুযায়ী, পেরিয়ে আসা ১০ জুনের মধ্যে মেসি তার ইচ্ছার কথা জানালে তিনি বিনা ফিতে ক্লাব ছাড়ার সুযোগ পেতেন। সেই সময় পেরিয়ে গেছে বলে চুক্তিপত্রের ওই ধারা এখন আর কার্যকর নয় বলে দাবি ক্লাব কর্মকর্তাদের। কিন্তু মেসি ও তার আইনজীবী মনে করছেন, করোনাভাইরাস সঙ্কটে ফুটবল মৌসুম প্রলম্বিত হওয়ায় ওই শর্তের কার্যকারিতাও ৩১ আগস্ট পর্যন্ত বাড়বে।

এ নিয়ে চলছে টানাপোড়েন। মেসি আলোচনার ডাক দিলেও তা শোনেনি বার্সা কর্তৃপক্ষ। তার জের ধরে অনুশীলনে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন মেসি। সব মিলিয়ে জটিল অবস্থা তৈরি হয়েছে। ইতোমধ্যে বার্সা প্রেসিডেন্ট জোশেপ বার্তামেওয়ের পদত্যাগের দাবিতে ন্যু ক্যাম্পে মিছিল হয়েছে। বার্তামেও অবশ্য পরিস্কার করে বলেছেন, তার পদত্যাগে যদি মেসি বার্সাতে থাকে, তাহলে সে পদত্যাগ করবে। শর্ত একটাই, বার্সাতে থাকার বিষয়টি মেসিকে মিডিয়ার সামনে বলতে হবে। কিন্তু মেসি সেই পথেও হাঁটেননি।
ফলে পরিস্থিতি আরো ঘোলাটে হচ্ছে। বার্সা অনড় থাকলে মেসিকে পেতে রেকর্ড ৭০ কোটি ইউরো খরচ করতে হবে যেকোনো ক্লাবকে। আর সেটা করোনাকালে কোন ক্লাবের পক্ষেই সম্ভব না। বার্সা ছাড় দিলে তবেই সম্ভব। সে ক্ষেত্রে মেসিকে পেতে পাখির চোখ করে আছে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটি। মেসির সাবেক গুরু পেপ গার্দিওয়ালা আগ্রহী তাকে পেতে। মেসির দিকে রাডার তাক করে আছে ইতালিয়ান ক্লাব ইন্টার মিলান ও নেইমারের ক্লাব প্যারিস সেইন্ট জার্মেইও।

মেসি-বার্সা যুদ্ধের মধ্যে ১০ নম্বর জার্সি নিয়ে চলছে আলোচনা-সমালোচনা। মেসি চলে গেলে বার্সেলোনার ১০ নম্বর জার্সি কে পাবেন। এই জার্সিটা স্প্যানিশ লুইস সুয়ারেজ, ডিয়েগো ম্যারাডোনা, স্টিভ আর্চিবল্ড, রিস্টো স্টইচকভ, রোমারিও, গিওর্গি হ্যাগি, রিভালদো, হুয়ান রোমান রিকেলমে, রোনালদিনহোর হাত ধরে এসেছিল মেসির কাছে। মেসির পর কে? যিনি এই জার্সির জন্য আবেদন করেছে, তা নিয়ে হাস্যরস ছড়াচ্ছে।

স্প্যানিশ সংবাদমাধ্যম '২০ মিনুতো' জানিয়েছে, বার্সার ড্যানিশ স্ট্রাইকার মার্টিন ব্রাথওয়াইট এর মধ্যে ক্লাবের কর্তাব্যক্তিদের জানিয়ে রেখেছেন, মেসির দশ নম্বর জার্সিটা তার চাই। কিন্তু কথা হচ্ছে ব্রাথওয়াইটের মূল একাদশেই জায়গাটা নিশ্চিত নয়। তিনি আবার ক্লাব ছাড়তেও পারেন। ফলে বিষয়টি গোলমাল বাধাচ্ছে।

এমন চিত্র বুকে হয়তো শেলের মতো বিঁধছে মেসির। যে ক্লাবের জন্য জীবন উৎসর্গ করে দিলেন, বিদায়টা এত করুণ হবে, হয়তো কল্পনাতেও ভাবেননি মেসি। তারপরও শেষটা কী হয়, তা দেখার জন্য অপেক্ষা করতে হবে। তবে মেসি ভক্তদের একটাই চাওয়া, ক্লাবের ইতিহাসে সেরা খেলোয়াড়ের বিদায়টা যেন বর্ণিল হয়, সঙ্গে সম্মানেরও।


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us