নীল সাপ : কতটা বিষাক্ত?

অন্য এক দিগন্ত ডেস্ক | Sep 27, 2020 01:51 pm
নীল সাপ

নীল সাপ - ছবি সংগৃহীত

 

সাপকে ভয় পায় না, এমন লোকের সংখ্যা বিরল। যতটা না এর বিষের জন্য, তার চেয়ে বেশি তার সম্পর্কে নানা কাহিনীর জন্য। যত দূর জানা যায়, সাপের সর্বমোট ১৫টি পরিবার, ৪৫৬টি গণ, এবং ২,৯০০টিরও বেশি প্রজাতি রয়েছে

এর মধ্যে একটি হলো নীল রঙের সাপ। এর আগে দেখেছেন কি কখনো? দেখতে খুবই সুন্দর এই সাপের দেখা ভারতে নয়, দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে মেলে। তবে সৌন্দর্যের দিক থেকে যতটা নজর কাড়ে এই সাপ, আবার ঠিক ততটাই বিষাক্ত সরীসৃপ এটি।

আর এমনই একটি সাপ- ব্লু পিট ভাইপারের ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। উজ্জ্বল নীল রঙের এই সাপের ভিডিও সম্পর্কে হাজার হাজার নেটিজেন তাঁদের প্রতিক্রিয়া জানিয়েছেন সোশ্যাল মিডিয়ায়। ভাইরাল হওয়া ভিডিওতে নীল রঙের ওই সাপটিতে একটি গোলাপ ফুলের ওপর বসে থাকতে দেখা গেছে।

ভিডিওটি দেখে যেমন মনে হচ্ছে, আদপেই কিন্তু তেমন নিরীহ নয়। এটি একটি বিষাক্ত সাপ। এর তীব্র বিষ শরীরে ভিতরে ও বাইরে ব্যাপক রক্তক্ষরণ ঘটাতে পারে বলে জানা গেছে। মস্কো জু-র দেয়া তথ্য অনুযায়ী, এই সাপগুলি আসলে হোয়াইট লিপড আইল্যান্ড পিট ভাইপারের প্রজাতিভূক্ত নীল বর্ণের। বিষাক্ত পিট ভাইপারের উপপ্রজাতিগুলো মেলে ইন্দোনেশিয়া ও পূর্ব তিমোরে।

অধিকাংশ হোয়াইট-লিপড পিট ভাইপার প্রকৃতপক্ষে সবুজ হয়। এক্ষেত্রে নীল রঙের এই সাপ খুবই বিরল। মস্কো জু-র জেনারেল ডিরেক্টর সভেটলানা আকুলোভা জানিয়েছেন, এটা খুবই তাৎপর্যপূর্ণ যে, দুটি নীল রঙের সাপের মিলনে সবুজ রঙের সাপের জন্ম হতে পারে।

লাইফ অন আর্থ ট্যুইটার অ্যাকাউন্টের এই ব্লু পিট ভাইপারের ভিডিও-র ক্যাপশনে লেখা হয়েছে- অবিশ্বাস্য সুন্দর ব্লু পিট ভাইপার। টুইটারে পোস্ট হওয়া ভাইরাল ওই ভিডিওটি ৫২ হাজারেরও বেশি দর্শক দেখেছেন।


নেটপাড়ার বেশির ভাগ মানুষ এই বিষয়ে একমত যে, সাপটি দেখতে খুবই সুন্দর। একইসঙ্গে এধরনের সাপ থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখার কথাও তারা বলেছেন।

এক রেডিট ইউজার লিখেছেন, “ইন্টারনেটে প্রাপ্ত তথ্য অনুসারে, ব্লু পিট ভাইপার বিষধর ও খুবই আগ্রাসী। গোলাপটি যিনি ধরে রয়েছেন, তিনি কিন্তু ঠিক কাজ করছেন না।”

সূত্র : কলকাতা

দু'মাথাওয়ালা সাপ

দু'মাথাওয়ালা একটি সাপ নিয়ে তোলপাড় সৃষ্টি হয়েছিল একসসময়। যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া রাজ্যে একটি দু'মাথাওয়ালা কপারহেড সাপ পাওয়া গেছে। বৈজ্ঞানিকরা বলছেন এটা খুবই দুর্লভ এক ঘটনা।

কপারহেড সাপ সাধারণ ১৮ থেকে ৩৬ ইঞ্চি পর্যন্ত লম্বা হয়। এটি একটি বিষাক্ত এবং ভাইপারজাতীয় সাপ যা যুক্তরাষ্ট্রের পূর্বাংশে পাওয়া যায়। কপারহেড সাপকে আক্রমণাত্মক বলে মনে করা হয় না।

সংবাদমাধ্যমের খবরে বলা হয়, দু'মাথাওয়ালা এই সাপটি একটি বাচ্চা সাপ এবং মাত্র ইঞ্চি ছয়েক লম্বা।

দু-মাথা নিয়ে জন্মানো প্রাণীকে বলা হয় বাইসেফালিক। এগুলো বেশি দিন বাঁচে না, এবং এদের পক্ষে প্রাকৃতিক পরিবেশে বেঁচে থাকা খুবই কঠিন বলে সর্পবিশেষজ্ঞ ড. জন ডি ক্লিওফার এক ফেসবুক পোস্টে মন্তব্য করেছেন।

অনেক সময় এমনও হয় যে একটি মাথা অপর মাথাটিকে আক্রমণ করে।

মনে করা হচ্ছে যে বন্যপ্রাণীর কোনো একটি আশ্রয়কেন্দ্র এ সাপটিকে তাদের কাছে রাখবে।

ন্যাশনাল জিওগ্রাফিক সাময়িকী মন্তব্য করেছে, দু'মাথাওয়ালা সাপকে অনেকটা মাঝে মাঝে যে জোড়া-লাগানো শিশু জন্মের ঘটনা ঘটে - তার সাথে তুলনা করা যায়।


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us