পয়সার দাম ১৩৮ কোটি! বিপুল দামে বিক্রি হলো মার্কিন সোনার কয়েন

অন্য এক দিগন্ত | Jun 11, 2021 08:41 am
পয়সার দাম ১৩৮ কোটি!

পয়সার দাম ১৩৮ কোটি! - ছবি : সংগৃহীত

 

দেখতে ছোট, কিন্তু দামের কোনো তুলনা হয় না৷ এই কথাটা সত্যি হলো এই সোনার পয়সার ক্ষেত্রে৷ ২০ ডলারের একটি কয়েন৷ টাকার হিসেবে যার মূল্য ১৪০০ কিন্তু এটাই বিক্রি হলো ১৩৮ কোটি টাকায়! মঙ্গলবার নিউইয়র্কে এই ঘটনা গোটা বিশ্বে শোরগোল ফেলে দিয়েছে৷ ২০০২ সালে এই কয়েন বা পয়সার মূল্য ছিল ৭.৬ মিলিয়ান ডলার৷ অর্থাৎ ৫৫ কোটি টাকা৷ তবে ২০ সালের ব্যবধানে তারই দাম গিয়ে দাঁড়াল ১৩৮ কোটিতে৷ অবাক কান্ড তো বটেই৷

কথায় বলে মরা হাতি লাখ টাকা৷ আর এক্ষেত্রে পুরনো পয়সার দাম কোটি টাকা! বিক্রির আগেও এর একটা দাম ধার্য হয়েছিল৷ তবে সেটা অবশ্যই এতটা বেশি নয়৷ কারণ কেউ ভাবতেই তো পারেনি যে, এত বিপুল পরিমাণ টাকায় বিক্রি হতে পারে এই কয়েনটি৷ সামন্য এই পয়সার দাম কেন এতটা হল? কারণ এটি যেমন তেমন পয়সা নয়, বিরল!

১৯৩৩ সালে আমেরিকায় ডাবল ইগল কয়েন ছিল একমাত্র পয়সা যা দেশজুড়ে চলার কথা ছিল৷ অর্থাৎ এই পয়সাটি যে সেই দেশের যেকোনো প্রান্তে চালু থাকবে, এমনই সিদ্ধান্ত হয়েছিল৷ তবে ফ্রাঙ্কলিন ডি রুজভেল্টের নেতৃত্বে এই পয়সাটি আত্মপ্রকাশই হয়নি৷ সব সোনার পয়সা অর্থনৈতিক ব্যবস্থা থেকে সরিয়ে ফেলা হয়েছিল৷ শুধুমাত্র দুটি সোনার কয়েন পাঠানো হয় স্মিথসোনিয়ান ইনস্টিটিউট৷ এই কয়েনটি বিরল কারণ এটি আইনিতভাবে বৈধ৷

নিলামের জন্য বিশ্বখ্যাত Sotheby-র মতে ১৯৩৩ ডবল ইগল কয়েন হলো শেষ মার্কিন সোনার পয়সা যা সারা দেশে চলার জন্য প্রস্তুত হয়েছিল৷ এবং এটির মূল্য শুধু মার্কিন যুক্তরাষ্ট্র নয়, সারা বিশ্বে রয়েছে৷

এই পয়সাটিতে লেডি লিবার্টির ছবি রয়েছে এক দিনে৷ অন্যদিকে রয়েছে ইগল পাখির ছবি৷ এই সোনার পয়সা বিক্রি নিঃসন্দেহে এক ইতিহাস সৃষ্টি করেছে৷

সূত্র : নিউজ ১৮


যুক্তরাষ্ট্রে প্রথম মুসলিম ফেডারেল বিচারপতি হচ্ছেন পাকিস্তানি-আমেরিকান জাহিদ কোরেশি
পাকিস্তানি-আমেরিকান জাহিদ কোরেশি আমেরিকার ফেডারেল বেঞ্চের প্রথম মুসলিম বিচারপতি হতে যাচ্ছেন। যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের মাত্র এক ধাপ নিচে এই ফেডারেল বেঞ্চ। বৃহস্পতিবার ৮১-১৬ ভোটে মার্কিন সিনেটে কোরেশির নিয়োগ নিশ্চিত হয়েছে।

কোরেশি নিউ জার্সির মার্কিন ফেডারেল ডিস্ট্রিক্টে দায়িত্ব পালন করবেন। তিনি একই রাজ্যের ম্যাজেস্ট্রেট বিচারক হিসেবে কাজ করছিলেন।

তিনি উভয় দলের কাছ থেকেই এই নিয়োগের ব্যাপারে সমর্থন লাভ করেন। তবে ডেমোক্র্যাটদের কাছ থেকে বেশি সমর্থন লাভ করেন।

নিউ জার্সির সিনেটর বব মেনেনদেজ বলেন, বিচারপতি কোরেশি আমাদের দেশের সেবায় নিজেকে নিয়োজিত করেছেন। তার কাহিনীতে আমেরিকায় সবকিছু সম্ভব বলে যে কথা রয়েছে, তারই প্রতিফলন ঘটেছে।

নিউ জার্সির সিনেটর কোরে বুকার ৪৬ বছর বয়স্ক কোরেশির নিয়োগের সুপারিশ করেছেন। তিনি কোরেশিকে দৃঢ়বিশ্বাসী লোক হিসেবে অভিহিত করে তার দেশপ্রেমেরও প্রশংসা করেন। সেইসাথে তিনি বলেন, তিনি একইসাথে মুসলিমও।

নিউ ইয়র্ক সিটিতে পাকিস্তানি এক অভিবাসী পরিবারে জন্মগ্রহণ করেন কোরেশি। তবে বেড়ে ওঠেন নিউ জার্সিতে। তিনি রাটগার্স ল স্কুলে পড়াশোনা করেন। তবে ১১ সেপ্টেম্বরের হামলার পর তিনি সামরিক প্রসিকিউটর হিসেবে সামরিক সেনাবাহিনীতে যোগ দেন। পরে তিনি ২০০৪ ও ২০০৬ সালে ইরাকে নিযুক্ত হন।

পরে তিনি সরকারি দুর্নীতি, সঙ্ঘবদ্ধ অপরাধ ও আর্থিক প্রতারণাবিষয়ক বিশেষজ্ঞ এটর্নি হিসেবে হোমল্যাননড সিকিউরিটি বিভাগে যোগ দেন।

কোরেশির নিয়োগে মুসলিম সংগঠনগুলোতে উল্লাস দেখা দিয়েছে।
মুসলিম পাবলিক অ্যাফেয়ার্স কাউন্সিলের সভাপতি সালাম আল-মারায়াতি নিউ জার্সি নিউজ আউটলেট নর্থজার্সিডটকমকে বলেন, কোরেশি আমেরিকান বিচার বিভাগে মুসলিমদের ভবিষ্যত পথচলার সূচনা করেছেন।

তিনি বলেন, আমরা আশা করছি, হোয়াইট হাউস আরো বেশি বিচারক নিয়োগ করবে, সিনেট তা অনুমোদন করবে। আমরা আরো আশা করছি, সিনেট নমিনিদের ধর্মীয় লিটমাসে পরীক্ষা করার বাধাগুলো দূর করবে।

সূত্র : ডেইলি সাবাহ


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us