কৃষ্ণ সাগরে ৪ আরব দেশের নৌমহড়া

অন্য এক দিগন্ত ডেস্ক | Jun 24, 2021 06:59 pm
কৃষ্ণ সাগরে নৌ-অনুশীলনে অংশ নেবে ৪ আরব দেশ

কৃষ্ণ সাগরে নৌ-অনুশীলনে অংশ নেবে ৪ আরব দেশ - ছবি সংগৃহীত

 

কৃষ্ণ সাগরে নাসিম আল-বাহার নামের নৌ-অনুশীলনে যোগ দিতে যাচ্ছে তিউনেশিয়া, সংযুক্ত আরব আমিরাত, মরোক্কো ও মিসর। তারা এ নৌ-অনুশীলন পর্যবেক্ষণেও অংশ নেবে। এ মাসের শেষের দিকে কৃষ্ণ সাগরে এ নৌ-অনুশীলন অনুষ্ঠিত হবে।

কৃষ্ণ সাগরীয় অঞ্চলে ২৮ জুন থেকে ১০ জুলাই তারিখ পর্যন্ত এ নৌ-অনুশীলন চলবে। এ নৌ-অনুশীলনে যুদ্ধবিষয়ক বিভিন্ন প্রসঙ্গ, উভচরযুদ্ধ, স্থলযুদ্ধের রণকৌশল, ডুবুরি অভিযান, সমুদ্রে যাত্রা বিরতিকালীন অভিযান, বিমান প্রতিরক্ষা, বিশেষ অভিযানগুলোর সমন্বয়, সাবমেরিনবিরোধী অভিযান, অনুসন্ধান ও উদ্ধার অভিযানবিষয়ক বিভিন্ন অনুসঙ্গ থাকবে।

ছয় মহাদেশের ৩২ দেশের পাঁচ হাজার সৈন্য এ নৌ-অনুশীলনে অংশ নিবে। একইসাথে ৩২ জাহাজ, ৪০ বিমান আর ডুবুরি সংশ্লিষ্ট কাজ ও বিশেষ অভিযান চালাতে সক্ষম এমন ১৮ দল ওই অনুশীলন বা মহড়ায় অংশ নিবে। কৃষ্ণ সাগরে অনুষ্ঠিত এ অনুশীল কার্যক্রম হবে বছরের সবচেয়ে বড় নৌ-মহড়া।

১৯৯৭ সালে সি ব্রিজ (নাসিম আল-বাহার) নামের এ অভিযান শুরু হবার পর অধিকাংশ কৃষ্ণ সাগরীয় অঞ্চলের দেশগুলো এ নৌ-মহড়ায় অংশ নিচ্ছে। ন্যাটো সদস্যরা ও তাদের মিত্রদেশগুলোও এ সামরিক মহড়ায় অংশ নিবে। এ দেশগুলোর সামরিক সক্ষমতা বৃদ্ধিতে ন্যাটো সদস্যভুক্ত দেশগুলোর সাথে এ প্রশিক্ষণ ও অভিযান কার্যক্রম চালিত হবে।

সি ব্রিজ-২১ নামের এ নৌ-অনুশীলনে অংশ নেয়া দেশগুলোকে সামুদ্রিক যুদ্ধে অভিজ্ঞ করার জন্য প্রশিক্ষণ দেয়া হবে। এ সামরিক মহড়ার মাধ্যমে দেশগুলোর মধ্যে সহযোগিতামূলক সম্পর্ক বাড়বে। এছাড়া বিভিন্ন অস্ত্র ও সামরিক উপকরণ পরিচালনায় দক্ষ বানানো হবে। এ সামরিক মহড়ার উদ্দেশ্য একটি সমন্বিত লক্ষ্য অর্জন।

কৃষ্ণ সাগরে অনুষ্ঠিত এ সামরিক অনুশীলন ইউক্রেন ও যুক্তরাষ্ট্র যৌথভাবে আয়োজন করছে। তাদের সাথে সহযোগিতা ও সমর্থনে করছে ৩২ দেশ। নৌ-মহড়ায় অংশ নেয়া দেশগুলো হলো : আলবেনিয়া, অস্ট্রেলিয়া, ব্রাজিল, বুলগেরিয়া, কানাডা, ডেনমার্ক, মিসর, এস্তোনিয়া, ফ্রান্স, জর্জিয়া, গ্রিস, ইসরাইল, ইতালি, জাপান, লাটভিয়া, লিথুনিয়া, মলদোভা, মরোক্কো, নরওয়ে, পাকিস্তান, পোল্যান্ড, রোমানিয়া, সেনেগাল, স্পেন, দক্ষিণ কোরিয়া, সুইডেন, তিউনিসিয়া, তুরস্ক, ইউক্রেন, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য ও মার্কিন যুক্তরাষ্ট্র।

সূত্র : ইউপিআই

ফিলিস্তিনিদের এলাকায় ঝটিকা অভিযানে ইহুদি এমপিরা

দুই ইহুদি এমপি জেরুসালেমের পার্শ্ববর্তী শেখ জাররাহ নামে ফিলিস্তিনিদের এলাকায় ঝটিকা অভিযান চালিয়েছেন।

মঙ্গলবার ইসরাইলের পার্লামেন্ট নেসেটের সদস্য ও চরম ডানপন্থী ইহুদি দলের সদস্য ওই দু’নেতার অভিযানের সময় তিন ফিলিস্তিনি পরিবারকে তাদের ঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য করা হয় বলে জানিয়েছে ওয়াফা নিউজ এজেন্সি।

ওই দু’ইহুদি এমপির নাম বেজালের স্মটিস ও অরিট স্ট্রক। তারা ফিলিস্তিনিদের এলাকায় ঝটিকা অভিযান চালানোর সময় তাদের সাথে অবৈধ ইহুদি বসতিস্থাপনকারীরাও ছিল। এসব ইহুদির সুরক্ষার জন্য তাদের সাথে ইসরাইলি পুলিশ সদস্যরাও ছিল।

ইহুদিরা জেরুসালেমের পার্শ্ববর্তী শেখ জাররাহ এলাকায় এ ঝটিকা অভিযান চালায় এবং বিভিন্ন ধরনের হুমকি দিতে থাকে ফিলিস্তিনিদের দিয়াব, আল-কুর্দ ও কাসিম পরিবারকে। তারা এ ফিলিস্তিনি পরিবারগুলোকে বলে যে তাদেরকে এক মাসের মধ্যে জোর করে তাদের ঘর থেকে উচ্ছেদ করা হবে। হঠাৎ করে আক্রমণ করতে আসা এসব ইহুদিদের হাত থেকে ফিলিস্তিনি পরিবারগুলোকে রক্ষার জন্য স্থানীয় লোকেরা জড়ো হয় এবং তাদের রক্ষা করে।

বেজালের স্মটিস এর আগেও ফিলিস্তিনিদের বিরুদ্ধে বিভিন্ন বর্ণবাদি আচরণ করেছেন বলে জানা গেছে। তিনি ফিলিস্তিনি পরিবারগুলোর ঘর দখল করতে চাওয়া ইহুদিদের সাথে আলোচনাও করেছেন।

সবশেষ খবর অনুসারে, ইহুদিদের আক্রমণে শেখ জাররাহ এলাকায় ২০ ফিলিস্তিনি আহত হয়েছে আর দু’ফিলিস্তিনিকে ইসরাইলি পুলিশ গ্রেফতার করেছে। রেড ক্রিসেন্ট সোসাইটি এসব তথ্য জানিয়েছে।

সূত্র : মিডলইস্ট মনিটর


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us