দক্ষিণ হেবরনের সকল রাস্তা ধ্বংস করছে ইসরাইল

অন্য এক দিগন্ত ডেস্ক | Jun 24, 2021 07:02 pm
দক্ষিণ হেবরনের সকল রাস্তা ধ্বংস করছে ইসরাইল

দক্ষিণ হেবরনের সকল রাস্তা ধ্বংস করছে ইসরাইল - ছবি সংগৃহীত

 

ইসরাইলি সেনারা মাসাফের ইয়াট্টার অঞ্চলের গ্রামগুলো ও হেবরন শহরের মধ্যকার সংযোগকারী সকল রাস্তা ধ্বংস ও অবরোধ করেছে। বুধবার ইসরাইল অধিকৃত পশ্চিম তীর অঞ্চলের ওই এলাকাগুলোতে এ ঘটনা ঘটে বলে স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে। পশ্চিম তীর ও গাজায় ইসরাইল ও ফিলিস্তিনিদের মধ্যে সাম্প্রতিক উত্তেজনার মধ্যে এ ঘটনা ঘটল।

ইহুদিবসতি স্থাপন ও দেয়াল নির্মাণবিরোধী কমিটির সমন্বয়ক রাতেব আল-জাবুর বলেন, ‘ইসরাইলের সেনারা বুলডোজার দিয়ে শিব আল-বুতুম ও খাল্লেট আড-ডাবি সম্প্রদায়ের সকল প্রধান সড়ক ও কৃষি জমির রাস্তাগুলো বন্ধ করে দিয়েছে। এ রাস্তাগুলো অন্যান্য এলাকার সাথে তাদের যোগাযোগের জন্য ব্যবহৃত হতো।

তিনি আরো বলেন, এ সকল পদক্ষেপ নেয়া হয়েছে যাতে করে গ্রামবাসীদের স্বাভাবিক চলাচল বিঘ্ন হয় এবং ফিলিস্তিনিদের তাদের ভূমি থেকে চলে যেতে বাধ্য করা যায়। কারণ, কোনো যোগাযোগ ব্যবস্থা না থাকলে, স্বাভাবিকভাবেই তাদেরকে তাদের জীবিকার জন্য অন্য স্থানে চলে যেতে হবে। ফিলিস্তিনিরা তাদের ভূমি থেকে চলে গেলে তাদের ভূমিগুলো ইহুদিবসতি স্থাপনকারীদের হাতে তুলে দেয়া হবে। এভাবেই দক্ষিণ হেবরনের পাহাড়ি এলাকাগুলোতে ইহুদিবসতির সম্প্রসারণ করা হবে।

বিভিন্ন মানবাধিকার সংগঠনের জোট ও ফিলিস্তিনিদের নিয়ে কাজ করা বিভিন্ন সংগঠনের কর্মীরা ফিলিস্তিনিদের মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে বিভিন্ন প্রতিবেদন তৈরি করেছেন, তারা ইসরাইল-ফিলিস্তিনের বিভিন্ন বিষয় নিয়ে কাজ করেন। তারা ইসরাইলের দ্বারা রাস্তা ধ্বংস করার ঘটনা সম্পর্কে বলেন, সকাল থেকেই ইসরাইলের একটি বড় সামরিক বুলডোজার মাসাফের ইয়াট্টার অঞ্চলের গ্রামগুলোর মধ্যে সংযোগ স্থাপনকারী বিভিন্ন প্রধান সড়ক ও কৃষি জমিতে যাওয়ার রাস্তাগুলোকে ধ্বংস করছে এবং অবরোধ করেছে। ইসরাইলের সেনারা এ গ্রামগুলোর মধ্যেকার পানির সংযোগও কেটে ফেলেছে। মাসাফের ইয়াট্টার অঞ্চলের ১৭ গ্রাম এসব কার্যক্রমের মাধ্যমে ক্ষতিগ্রস্ত হবে।

এক প্রেস বিজ্ঞপ্তিতে এ সংগঠনগুলো জানিয়েছে, রাস্তা বন্ধ ও ধ্বংস করে দেয়ার ফলে এ অঞ্চলগুলো ও গ্রামগুলোর লোকদের জীবন নির্বাহ কঠিন হয়ে যাবে। এটা ইসরাইলের দখলদার বাহিনীর অসভ্য আচরণ। তাদের কারণে, হাজার-হাজার মানুষ তাদের ঘরের মধ্যে অবরুদ্ধ হয়ে পড়বে তারা কোথাও যেতে পারবে না। এমনকি তারা তাদের কৃষিজমিতেও যেতে পারবে না। আজকের পর তাদের জীবন খুবই কঠিন হয়ে যাবে।

মাসাফের ইয়াট্টার অঞ্চলে ১৯টি গ্রাম আছে। তারা প্রধানত পশু পালনের মাধ্যমে তাদের জীবিকা নির্বাহ করে থাকেন।

পশ্চিম তীরের এরিয়া সি এলাকায় অবস্থিত এ অঞ্চল ইসরাইলেরর প্রশাসনিক ও সামরিক নিয়ন্ত্রনে আছে। এ অঞ্চলে ইসরাইলেরর সামরিক বাহিনী ও ইহুদি বসতি স্থাপনকারীরা এখানকার ফিলিস্তিনিদের প্রধান জীবিকা পশু পালনের ব্যাঘাত ঘটাতে বারবার সহিংসতা চালাচ্ছে। যাতে করে ফিলিস্তিনিরা তাদের জীবিকা হারিয়ে ফেলে আর এলাকা ছেড়ে চলে যায়।

সূত্র : ফিলিস্তিনি একটি মিডিয়া


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us