লাদাখ সীমান্তে দ্রুত সমস্যা সমাধানে একমত ভারত-চীন

অন্য এক দিগন্ত | Aug 03, 2021 08:24 am
লাদাখ সীমান্তে দ্রুত সমস্যা সমাধানে একমত ভারত-চীন

লাদাখ সীমান্তে দ্রুত সমস্যা সমাধানে একমত ভারত-চীন - ছবি : সংগৃহীত

 

তিন মাসেরও বেশি সময় পর কমান্ডার পর্যায়ের আলোচনা বসেছিল ভারত ও চীন। ওই বৈঠকে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর বিভিন্ন বিষয়গুলো দ্রুত সমাধানের ক্ষেত্রে একমত হলেন দু'দেশের সেনার কমান্ডাররা। সেইসাথে গোগরা ও হট স্প্রিং থেকে সেনা প্রত্যাহারের বিষয়েও আলোচনা হয়েছে বলে জানিয়েছেন ভারতের এক শীর্ষ সেনা কর্মকর্তা।

গত শনিবার দ্বাদশ কমান্ডার পর্যায়ের বৈঠকে বসেছিল ভারত ও চীনা চিনা সেনাবাহিনী। প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর চীনের দিকে মলডোয় ভারতীয় সময় সকাল ১০টা ৩০ মিনিটে ওই বৈঠক শুরু হয়েছিল। শেষ হয়েছিল সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে।

প্রায় ৪৮ ঘণ্টা পর দু'দেশের যৌথ বিবৃতিতে জানানো হয়েছে, ‘গঠনমূলক’ বৈঠকে সীমান্ত সমস্যা দ্রুত সমাধানের উপর জোর দেয়া হয়েছে। 'ওয়েস্টার্ন সেক্টরে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর বাকি এলাকাগুলো থেকে সেনা সরিয়ে নেয়ার বিষয়ে অকপট ও বিস্তারিতভাবে মতামত আদানপ্রদান করা হয়েছে।'

নাম গোপন রাখার শর্তে ভারতের এক শীর্ষ সেনা কর্মকর্তা জানিযেছেন, ‘বৈঠকে কিছুটা অগ্রগতি হয়েছে। ভারত-চীন সীমান্তের হট স্প্রিং এবং গোগরা থেকে সেনা সরানোর পরিকল্পনার তৈরির দিকে আমরা এগিয়ে যাচ্ছি।’

যৌথ বিবৃতিতে গঠনমূলক বৈঠকের দাবি করা হলেও গত বছরের মে থেকে লাদাখ সীমান্তে যে সংঘাত তৈরি হয়েছে, তা এখনো প্রশমিত হয়নি। ওই পরিস্থিতিতে গত এপ্রিলের পর আবারো ভারত ও চীনের মধ্যে কমান্ডার পর্যায়ের বৈঠকে যে বড়সড় কোনো ঘোষণা করা হবে, সেরকম কোনো আশা করেননি বিশেষজ্ঞরা।

নর্দার্ন আর্মির কমান্ডার সাবেক লেফটেন্যান্ট জেনারেল ডিএস হুডা (অবসরপ্রাপ্ত) জানান, তিন মাসেরও বেশি পর সেনা কমান্ডাররা মতের বিনিময়ের জন্য বৈঠক করছেন দেখে ভালো লাগছে। তবে দু'দেশের মধ্যে যে মতপার্থক্য আছে, তা নিয়ে আলোচনা চলছে এবং সেনা সরানোর প্রক্রিয়ার শর্তের বিষয়ে দ্রুত একমত হওয়া যাবে না। সামরিক পর্যায়ের পাশাপাশি কূটনৈতিক মহলেও বিস্তারিতভাবে আলোচনা করতে হবে।
সূত্র : হিন্দুস্তান টাইমস


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us