জন্মের সময় অদলবদল : ২০ লাখ রিয়াল পেলেন সৌদি নারী

অন্য এক দিগন্ত ডেস্ক | Sep 02, 2021 03:09 pm
জন্মের সময় অদলবদল : ২০ লাখ রিয়াল পেলেন সৌদি নারী

জন্মের সময় অদলবদল : ২০ লাখ রিয়াল পেলেন সৌদি নারী - ছবি সংগৃহীত

 

জন্মের সময় দুর্ঘটনাক্রমে অন্য এক শিশুর সাথে অদলবদল এবং তিন দশকেরও বেশি সময় ধরে গরিব পরিবারে বেড়ে ওঠার কারণে কমপক্ষে ২০ লাখ রিয়াল ($ ৫৩৩,৩৩৪) ক্ষতিপূরণ পেয়েছেন সৌদি আরবের এক নারী ।

স্থানীয় সংবাদপত্র আল-ওয়াতানের দেয়া তথ্য অনুসারে, ক্ষতিপূরণ দাবিকারী বর্তমানে ৩৫ বছর বয়সী ওই নারী মক্কার একটি সরকারি হাসপাতালে ধনী পিতামাতার সন্তান হিসেবে জন্মগ্রহণ করেন। কিন্তু নবজাতকদের গোসল করানোর সময় এক নার্স ভুল করে তাকে ও আরেকটি শিশুকে ভুল মায়েদের কাছে ফেরত দেন।

প্রতিবেদনে বলা হয়, বড় হওয়ার সময় ওই নারী সব সময়ই অনুভব করেছেন, তিনি তার পরিবারের অন্য সবার থেকে আলাদা। 'প্রায় ৩৫ বছর ধরে তিনি এমন এক পরিবারের সাথে শৈশব এবং যৌবন অতিবাহিত করেছেন, যাদের থেকে তার গায়ের রঙ, চরিত্র, সংস্কৃতি, শিক্ষাগত যোগ্যতা এবং জীবনযাত্রার মান ও স্বাদে আলাদা ছিল।' এই কারণে অ-জৈবিক পরিবারের একজন আত্মীয়ের সাথে তার বিয়ের পরে যখন তাদের একটি পুত্রসন্তান জন্ম হয়। এরপরই তিনি তার বংশাবলীর দিকে নজর দিতে এবং নিজের ডিএনএ পরীক্ষা করতে উদ্বুদ্ধ হন।

শিশুটির পিতার সাথে তার কোনো ধরনের সম্পর্ক নেই, এ কথা জানার পর হাসপাতালের রেকর্ড ঘেঁটে তার জৈবিক বোনের পরিচয় পাওয়া যায়। আর জানতে পারেন, বাচ্চা অদলবদলের ঘটনা জানার আগে বা তার সাথে দেখা করার সুযোগ পাওয়ার আগেই তার জৈবিক মা মারা গেছেন।

মক্কার সাধারণ আদালতের পক্ষ থেকে রায় দেয়া বলা হয়, ওই নারী ও তার মা-বাবা দু’পক্ষই যে পরিমাণ বেদনা এবং হতাশা ভোগ করতে হয়েছে তার মাত্রা মূল্যায়ন করা অসম্ভব। কারণ তারা তাদের পিতামাতা-সন্তানের সম্পর্ক উপভোগ করার সুযোগ থেকে সম্পূর্ণ বঞ্চিত হন।

শিশু অদলবদলের সাথে জড়িত অন্য নারীকেও জেদ্দার একটি প্রশাসনিক আদালত ক্ষতিপূরণ হিসেবে ১.৭ মিলিয়ন রিয়াল (৪৫৫,৩৩৩ ডলার) প্রদান করেছে।
সূত্র : মিডল ইস্ট মনিটর

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us