আলেকজান্ডারের মৃত্যু : নতুন রহস্য

বিশ্বদীপ দে | Nov 07, 2022 04:15 pm
আলেকজান্ডারের মৃত্যু : নতুন রহস্য

আলেকজান্ডারের মৃত্যু : নতুন রহস্য - ছবি : সংগ্রহ

 

তার মৃত্যুর পর কেটে গেছে প্রায় আড়াই হাজার বছর। কিন্তু আজও ইতিহাস ও জনশ্রুতিতে তিনি বিশ্বজয়ী বীর। আলেকজান্ডার দ্য গ্রেটকে নিয়ে আলোচনা আজও শেষ হয়নি। তার অসামান্য উত্থান, বিশ্বজয়ের স্বপ্ন, ভারত আক্রমণ- একের পর এক অধ্যায় নিয়ে আলোচনার অন্ত নেই। তবে আলেকজান্ডারের মৃত্যুরহস্য বোধহয় বাকি সব কিছুকেই ছাপিয়ে গেছে। ৩২৩ খ্রিস্টপূর্বাব্দে মাত্র ৩২ বছর বয়সে পরলোকগত সম্রাটের মৃত্যুতে হত্যার চক্রান্তও খুঁজে পেয়েছেন অনেকে। আবার অনেকের মতে, সাধারণ অসুখেই ১২ দিন ভুগে চলে যেতে হয়েছিল দোর্দণ্ডপ্রতাপ যোদ্ধাকে। কিন্তু মৃত্যুর পর নাকি টানা ছয় দিন ওই লাশে কোনো পচন ধরেনি! এ এক আশ্চর্য রহস্য।

ঠিক কিভাবে মারা গিয়েছিলেন আলেকজান্ডার? সত্যিই কি তার লাশে পচন ধরেনি? ইতিহাসবিদ জাস্টিন ও কার্টিয়াসের মতে হেলিবার ও স্ট্রিকনাইন বিষ প্রয়োগ করা হয়েছিল তাকে। খোদ গ্রিসের ভাইসরয়ের ছেলে নাকি ছিলেন এই চক্রান্তের পিছনে। ওই বিষ খচ্চরের খুরে করে লুকিয়ে আনা হয়েছিল এমনও জানা যায়। পরে পানীয়র মধ্যে তা মিশিয়ে দেয়া হয়। আবার এমন মতামতও রয়েছে, ম্যালেরিয়া কিংবা টাইফয়েডে ভুগেই মৃত্যু হয়েছিল তার।

আসলে এত আকস্মিকভাবে আলেকজান্ডারের মৃত্যু হয়েছিল, তাই নানা রকম সংশয় ছড়িয়ে রয়েছে। কিন্তু এহেন নানা থিয়োরির মধ্যে একেবারে নতুন একটি দাবি উঠে আসে ২০১৮ সাল নাগাদ। নিউজিল্যান্ডের ডুনেডিন স্কুল অফ মেডিসিনের প্রবীণ অধ্যাপক ড. ক্যাথরিন হলের দাবি, এক আশ্চর্য অসুখে আক্রান্ত হয়েছিলেন আলেকজান্ডার। যার নাম গুলিয়ানি বার সিনড্রোম।

ঠিক কী হয় এই অসুখে? সারা শরীরে পক্ষাঘাত হয়ে যায়। ফলে শ্বাসপ্রশ্বাসও চলে খুব ক্ষীণগতিতে। সেই যুগের যে চিকিৎসা পদ্ধতি, তাতে সেই শ্বাসকে চিহ্নিত করাই মুশকিল। কেননা নাড়ি দেখার যে পদ্ধতি তা তখনো অধরা। ফলে একেবারে স্থবির হয়ে যাওয়া দোর্দণ্ডপ্রতাপ সম্রাটকে দেখে ‘মৃত’ বলে মনে হওয়াই স্বাভাবিক। আর ওই যুক্তিতেই ৬ দিন ধরে তার লাশ অবিকৃত থাকার যুক্তিটিও পরিষ্কার হয়। সম্ভবত ওই কয়েক দিন পেরিয়ে যাওয়ার পরই আলেকজান্ডারের ‘প্রকৃত’ মৃত্যু হয়। হল এবিষয়ে বলতে গিয়ে অত্যন্ত আত্মবিশ্বাসের সঙ্গে জানিয়েছেন, 'আলেকজান্ডারের মৃত্যুর প্রকৃত কারণ কী সেই বিষয়ে আমি নতুন করে আলোকপাত করতে চাই। ইতিহাস বইয়ে যা লেখা রয়েছে তা এবার বদলে ফেলার সময় এসেছে।'

ঠিক কী হয়েছিল? খ্রিস্টপূর্ব ৩২৩ সালে ৩২ বছরের আলেকজান্ডার এসে পৌঁছন ব্যাবিলনে (আজকের দিনে যা ইরাকের অংশ)। সেখানে রাতভর মদ্যপান করেন তিনি। পরের দিনও ‘পার্টি’ চলে। এরপরই আচমকা জ্বরে পড়ে যান সম্রাট। সেই সাথে পিঠে প্রচণ্ড ব্যথা। যেন কেউ ছুরি মেরেছে। তেষ্টায় গলা ফেটে যাচ্ছে। অথচ মদ গলায় ঢাললেও তৃষ্ণার নিবৃত্তি হচ্ছে না। এভাবে চলতে চলতেই কথা বলা, নড়াচড়া বন্ধ হয়ে যায় তার। ঠিক ১২ দিন পরে তাকে মৃত ঘোষণা করা হয়।

কিন্তু চিকিৎসকরা মৃত বলে ঘোষণা করলেও দেখা যায়, আলেকজান্ডারের দেহে কোনো পচন ধরেনি। লাশ রয়েছে একেবারে অবিকৃত। এমন দৃশ্য দেখে সকলেই অবাক হয়ে যান। গ্রিক দার্শনিক প্লুটার্কের লেখা রয়েছে, মৃত্যুর পর ৬ দিন পেরিয়ে গেলেও দেখা যায় লাশ অবিকৃত। সেই সময় সম্রাটের অনুরাগীদের বদ্ধমূল ধারণা হয়, আলেকজান্ডার মানুষ নন, তিনি আসলে ঈশ্বরের অবতার। তার অনুরাগীর সংখ্যা নেহাত কম ছিল না। বহু মানুষ এই উচ্চাকাঙ্ক্ষী রাজার প্রতাপের প্রতি শ্রদ্ধাশীল ছিলেন। তাকে ঘিরে এমনিতেই তৈরি হয়ে গিয়েছিল ‘লার্জার দ্যান লাইফ’ একটা ইমেজ। মৃত্যুর পরের অবিকৃতি তাই অনেকের কাছেই বিস্ময়কর বলে মনে হয়নি। বরং রীতিমতো সাড়া পড়ে যায়।

তবে ছয় দিনের পর থেকে লাশটি পচতে শুরু করে। তখন সেই দেহটি রাখা হয় মানুষের আকৃতির সোনার তৈরি কফিনে। সেটাকে আবার ঢোকানো হয় আরেকটি স্বর্ণখচিত বাক্সে। এমনকী কফিনবাহী গাড়িটিতেও বহু নকশা করা হয়েছিল। কিন্তু সেই সব বৈভবের মধ্যে জেগেছিল এই প্রশ্ন। কেন অবিকৃত ছিল আলেকজান্ডারের লাশটি?

ইতিহাস আসলে এত দূরের কাহিনি যে সমস্ত চিহ্নকে জড়ো করেই আমরা সম্ভাবনাগুলো ঝালিয়ে নিতে পারি। তারপর এর মধ্যে সবচেয়ে মজবুত যুক্তিটিকেই বেছে নেয়া হয়। সেই হিসেবে আলেকজান্ডারের প্রকৃতই ওই অসুখ হয়েছিল কিনা তা বলা দুষ্কর। কিন্তু গুলিয়ানি বার সিনড্রোমের লক্ষণগুলো দিয়েই বোধহয় সপ্তাহখানেক একটি মৃতদেহের অবিকৃত থাকার রহস্যকে ব্যাখ্যা করা সম্ভব। তাই এই যুক্তিকেই সবচেয়ে জোরাল বলে মনে করা হচ্ছে। ইতিহাসে এমন মৃত্যুরহস্য অবশ্য আরও রয়েছে। সে তুতেনখামেন হোক বা ক্লিওপেট্রা কিংবা মারাঠা যোদ্ধা বাজিরাও, বহু ক্ষেত্রেই এমন রহস্য রয়ে গেছে। যে রহস্যভেদ সম্ভব নয়। কেবল কার্যকারণ বিচার করে, সূত্র ধরে ধরে সত্যের কাছে পৌঁছনোর প্রয়াস করা যায় মাত্র।
সূত্র : সংবাদ প্রতিদিন


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us