কঠিন শাস্তি পেতে হবে কোহলির?

অন্য এক দিগন্ত | Jan 14, 2022 06:03 pm
কঠিন শাস্তি পেতে হবে কোহলির?

কঠিন শাস্তি পেতে হবে কোহলির? - ছবি : সংগৃহীত

 

রিভিউ নিয়ে বেঁচে গেছেন ডিন এলগার। তার পরেই ভারতীয় দলের একাধিক ক্রিকেটার স্টাম্প মাইকের কাছে গিয়ে ডিআরএস নিয়ে অভিযোগ জানাতে থাকেন। বিরাট কোহলিসহ ভারতীয় ক্রিকেটারদের অভিযোগ ছিল পক্ষপাতিত্ব করা হয়েছে। ইচ্ছাকৃত ভাবে আউট দেওয়া হয়নি বলে মনে হয় লোকেশ রাহুলদের। তাদের আচরণ আবেগের বহিঃপ্রকাশ বলে ঠান্ডা করার চেষ্টা করেন বোলিং কোচ পরশ মামব্রে। কিন্তু তাতে কি ঠান্ডা হবে? শাস্তি হবে না তো কোহলিদের?

বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার সামনে ২১২ রানের লক্ষ্য রাখে ভারত। ব্যাট করতে নেমে এডেন মার্করামকে হারালেও এলগার এবং কিগান পিটারসেন জুটি গড়তে শুরু করেন। দক্ষিণ আফ্রিকার ইনিংসের ২১তম ওভারে অশ্বিনের বল এলগারের পায়ে লাগে। ভারতীয় দল আবেদন করলে মাঠের আম্পায়ার মারিয়াস ইরাসমাস আউটের সিদ্ধান্ত দেন। সঙ্গে সঙ্গে রিভিউ নেন এলগার। সেখানে দেখা যায় বল উইকেটের উপর দিয়ে যাচ্ছে। কিন্তু প্যাডের যেখানে বল লেগেছিল, সেখান থেকে বল অতটা উঁচুতে কী করে উঠতে পারে তা বুঝতে পারছিলেন না কোহলিরা। তাদের চোখে মুখে স্পষ্ট বিরক্তি ছিল।

ওই সময় স্টাম্প মাইকের কাছে গিয়ে কথা বলতে দেখা যায় বিরাট কোহলিদের। ভারত অধিনায়ক বলেন, “দারুণ ডিআরএস, খুব ভালো খেললে।” লোকেশ রাহুল বলেন, “গোটা দেশ খেলছে ১১ জনের বিরুদ্ধে।” কোহলীকে ফের বলতে শোনা যায়, “শুধু বিপক্ষ নয়, নিজের দলের দিকেও দেখো, সব সময় লোককে ধরতে চাইছে।” এক দিকের স্টাম্পে যখন এই ধরনের কথা উঠে আসছে, ওই সময় উল্টা দিকের উইকেটে কথা বলতে শোনা যায় অশ্বিনকে। তার অভিযোগের তির দক্ষিণ আফ্রিকার সম্প্রচারকারী সংস্থার (সুপারস্পোর্ট) বিরুদ্ধে। তিনি বলেন, “অন্য ভাবে জেতার পথ খোঁজা উচিত সুপারস্পোর্টের।” মাঠের আম্পায়ার ইরাসমাসও অবাক হন। তিনি বলেন, “এটা অস্বাভাবিক।”

এমন অভিযোগ তোলার পর কোহলিদের কি শাস্তি হতে পারে? ভারতীয় দলের আচরণ ভালো চোখে দেখছেন না অনেকে। অনেকের মত, কোহলির শাস্তি হতে পারে। বড় অঙ্কের জরিমানা হতে পারে বলেও মত অনেকের। পশ্চিমবঙ্গের উইকেটরক্ষক শ্রীবৎস গোস্বামী টুইট করে লেখেন, ‘অহেতুক তর্ক। দয়া করে মেনে নিয়ে খেলা শুরু করো।’

অনেকে মনে করিয়ে দিয়েছেন দু’বছর আগের একটি ঘটনা। দক্ষিণ আফ্রিকা বনাম ইংল্যান্ড টেস্টে ২০২০ সালের জানুয়ারি মাসে জো রুটকে আউট করে কাগিসো রাবাডা ক্রিজের কাছে মুখ নিয়ে গিয়ে চিৎকার করেছিলেন। এর জন্য এক ম্যাচ নির্বাসিত করা হয়েছিল দক্ষিণ আফ্রিকার পেসারকে। সেই আশঙ্কাও ঘুরছে অনেকের মনে। কোহলি, অশ্বিনরা যেভাবে স্টাম্প মাইকের কাছে গিয়ে অভিযোগ জানিয়েছেন তাতে সেই ভাবনাও উঠে আসছে অনেকের মনে।

ইরাসমাস নিজে অবাক হলেও কোহলিদের অভিযোগ যে মারাত্মক তাতে সন্দেহ নেই। মাঠের বাইরে থেকে ম্যাচকে প্রভাবিত করার অভিযোগ তুলেছেন তারা। ঘটনার গুরুত্ব বুঝে মামব্রে আসরে নামেন। বৃহস্পতিবার তাকে পাঠানো হয় সংবাদ সম্মেলনে সম্মেলনে। কোহলিরা আবেগের বশে এমন করে ফেলেছেন বলে মত মামব্রের। তিনি বলেন, “মাঠে সবাই নিজেদের সেরাটা দেয়ার চেষ্টা করছে। সেই সময় মানুষ অনেক কথাই বলে ফেলে। এটা খেলা। আমার মনে হয় এর থেকে এগিয়ে যাওয়াই ভালো হবে। সবাই চেষ্টা করছে। কখনো কখনো আবেগ চলে আসে খেলার মধ্যে।”

আবেগের বশে হোক বা অভিযোগ জানানো হোক, ঘটনা ঘটেছে। সকলের সামনে ঘটেছে। এর প্রতিক্রিয়া যে কী হতে পারে তা এখনো স্পষ্ট নয়।

শুক্রবার ম্যাচে ভারত হেরেছে ৭ উইকেটে। ফলে সিরিজ জিতে নিয়েছে দক্ষিণ আফ্রিকা ২-১-এ।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us