বুড়ো হাড়ে ভেল্কি : অবিশ্বাস্যভাবে দলকে জেতালেন শোয়েব মালিক

অন্য এক দিগন্ত | Jan 29, 2022 04:14 pm
অবিশ্বাস্যভাবে দলকে জেতালেন শোয়েব মালিক

অবিশ্বাস্যভাবে দলকে জেতালেন শোয়েব মালিক - ছবি : সংগ্রহ

 

পাকিস্তান সুপার লিগের (পিএসএল) চলতি মরশুমের দ্বিতীয় ম্যাচে শুক্রবার রাতে করাচির মাঠে মুখোমুখি হয়েছিল কোয়েটা গ্ল্যাডিয়েটরস ও পেশোয়ার জালমি। প্রথমে ব্যাট করে কোয়েটা ১৯১ রানের বড় ইনিংস তৈরি করে। তবে কোয়েটার সেই লক্ষ্যে পৌঁছে যায় পেশোয়ার জালমি। পেশোয়ারের অধিনায়ক ও অভিজ্ঞ পাকিস্তানি ব্যাটসম্যান শোয়েব মালিক দুই বল বাকি থাকতেই পাঁচ উইকেটে ম্যাচ জেতান।

এই ম্যাচে টস জিতে প্রথমে বল করার সিদ্ধান্ত নেয় পেশোয়ার জালমি। প্রথমে ব্যাট করতে আসা কোয়েটা গ্ল্যাডিয়েটরস দলের দুই ওপেনারই পেশোয়ারের বোলারদের বড় ধাক্কা দেন। ওপেনার আহসান আলি ও ইংলিশ ব্যাটসম্যান উইল স্মেড প্রথম উইকেটে ১৫৫ রানের দুর্দান্ত জুটি গড়েন। দুই ওপেনারের দুর্দান্ত ইনিংসে বড় স্কোর দাঁড়ায় কোয়েটা গ্ল্যাডিয়েটরস। উইল সেমেদ ৬২ বলে ৯৭ রান এবং আহসান আলি ৪৬ বলে ৭৩ রান করে সকলের মন জয় করেন। দুজনে মিলে ১৫.৩ ওভার ব্যাট করলেও এরপর আর কোনো ব্যাটসম্যান তেমন পারফরম্যান্স দেখাতে পারেনি। কোয়েটা ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৯০ রান তোলে। পেশোয়ারের হয়ে দুটি করে উইকেট নেন সমীর গুল ও উসমান কাদির।

জবাবে পেশোয়ারের দল মন্থর শুরু করে। ৭৭ রানে ৩ উইকেট হারিয়ে ফেলে পোশায়ার। এর পর চার নম্বরে খেলতে আসেন দলের অধিনায়ক শোয়েব মালিক। ১ ফেব্রুয়ারিতে ৪০তম জন্মদিন উদযাপন করবেন মালিক। কিন্তু তার ব্যাটিংয়ে বয়সের কোনো প্রভাব দেখা যায়নি। তিনি প্রথমে হোসেন তালাতের (৫২ রান) সাথে তৃতীয় উইকেটে ৮১ রানের জুটি গড়েন। এর পর হোসেন তালাত আউট হলেও মালিক থেকে যান।

শোয়েব মালিক তার অধিনায়কত্বের ইনিংস চালিয়ে যান। জয়ের জন্য শেষ দুই ওভারে পেশোয়ারের প্রয়োজন ছিল ২৬ রান। এ সময় শোয়েব মালিক ২৮ রান করে খেলছিলেন। এরপর অস্ট্রেলিয়ান বোলার জেমস ফকনারের ১৯তম ওভারে দুর্দান্ত ব্যাটিং করেন মালিক। এই ওভারে দুটি চার ও দুটি ছক্কা মারেন তিনি। এরফলে একই ওভারে যোগ হয়েছিল ২২ রান। জয়ের জন্য শেষ ওভারে দরকার ছিল মাত্র চার রান। নাসিম শাহের শেষ ওভারের প্রথম বল ওয়াইড হলেও দ্বিতীয় বলে রাদারফোর্ডের উইকেট পড়ে যায়। এরপর আর দেরি না করে তৃতীয় বলে ২ রান ও চতুর্থ বলে এক রান নিয়ে দলকে জয়ী করেন শোয়েব মালিক।

ভারতীয় তারকা ত্রয়ীকে আউট করেই ‘ড্রিম হ্যাটট্রিক’ পূর্ণ করতে ইচ্ছুক শাহিন

বর্তমানে বিশ্বক্রিকেট সেরা বোলারদের মধ্যে অন্যতম পাকিস্তান তারকা শাহিন শাহ আফ্রিদি। সদ্য আইসিসির বর্ষসেরা ক্রিকেটারও মনোনীত হয়েছেন তরুণ শাহিন। তাঁর ঘাতক বোলিং যে কোনো ব্যাটারের কাছেই দুঃস্বপ্ন। এবার এক সাক্ষাৎকারে তার ‘ড্রিম হ্য়াটট্রি’কে কোন তিন ব্যাটারকে আউট করতে চান, তা খোলসা করলেন পাক তারকা।

শাহিনের স্বপ্নের হ্যাটট্রিকে তিনি তিন ভারতীয় তারকার উইকেট নিতে আগ্রহী। সেই তিন তারকা আর কেউ নন রোহিত শর্মা, বিরাট কোহলি এবং লোকেশ রাহুল। ঘটনাক্রমে, এই তিন ভারতীয় তারকাকেই গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে আউট করেছিলেন শাহিন। তার বোলিংয়ের ওপর ভর করেই জয়ের ভিত গড়েছিলে পাকিস্তান তবে হ্যাটট্রিক হয়নি। এবার ESPNCricinfo-কে দেয়া সাক্ষাৎকারে নিজের ‘ড্রিম হ্যাটট্রিক’ নিতেও পুনরায় তার পছন্দ ভারতীয় টপ অর্ডারের এই মহারথীরা।

টি-টোয়েন্টি বিশ্বকাপে শাহিনের ইনসুইংয়ে কাবু হয়ে প্রথম বলেই শূন্য রানে এলবিডব্লু হয়ে সাজঘরে ফিরেছিলেন রোহিত। তার আট বল পরে ফের এক ইনসুইং বলে ব্যাট-প্যাডের মাঝ দিয়ে বোল্ড রাহুল। কোহলি অবশ্য অর্ধশতরান করতে সক্ষম হয়েছিলেন। কিন্তু তাকেও নিজের শেষ ওভারে ৫৭ রানে কট বিহাইন্ড আউট করেন শাহিন। নিঃসন্দেহে এই তিনজন বর্তমান বিশ্বের সেরার সেরা ব্যাটারদের মধ্যে পড়েন। তাই শাহিনের এই তিনজনের উইকেট নেয়ার আকাঙ্খা কাউকেই অবাক করবে না। শাহিনের কাছে ২৩ অক্টোবর আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে ফের একবার এই ত্রয়ীকে কুপোকাত করার হাতছানি রয়েছে।

সূত্র : হিন্দুস্তান টাইমস


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us