বিশ্বকাপ ২০০৭ : কেন ভুলটি করেছিলেন মেসবাহ?

অন্য এক দিগন্ত | Jan 29, 2022 04:18 pm
বিশ্বকাপ ২০০৭ : কেন ভুলটি করেছিলেন মেসবাহ?

বিশ্বকাপ ২০০৭ : কেন ভুলটি করেছিলেন মেসবাহ? - ছবি : সংগ্রহ

 

২০০৭ টি-২০ বিশ্বকাপের ফাইনাল ম্যাচের কথা মনে আছে। ২০০৭ বিশ্বকাপের ফাইনালে শিরোপা দখলের লড়াইয়ে নেমেছিল ভারত ও পাকিস্তান। খেলার শেষ ওভারে পাকিস্তানের জয়ের জন্য ১৩ রান দরকার ছিল। যেখানে ভারতের জয়ের জন্য একটি উইকেট দরকার ছিল। সেই সময় দুর্দান্ত ব্যাটিং করছিলেন মিসবাহ-উল-হক। ভারতের ক্রিকেট প্রেমীরা তাদের শ্বাস বন্ধ করে রেখেছিলেন। যোগিন্দর শর্মার হাতে বল তুলে দিয়েছিলেন সেই সময়কার ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। সেই সময় অনেকেই মনে করেছিলেন যে পাকিস্তান হয়তো ম্যাচ জিতে যাবে। কিন্তু মাহির সমালোচকদের ভুল প্রমাণ করে তখনই ভুল করে বসেন মিসবাহ। তিনি একটি স্কুপ শট খেলেন এবং সেটি শ্রীসন্ত একটি সহজ ধরে নেন। ক্যাচ আউট হয়ে ম্যাচ ও শিরোপা দুই হাতছাড়া করে পাকিস্তান।

সেই ম্যাচ জিতে ইতিহাস গড়েছিল ভারতীয় দল। প্রথমবারের মতো অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয় টিম ইন্ডিয়া। মিসবা-উল-হক কেন স্কুপ শট খেললেন এবং মিসবার মনে সেই সময় কী চলছে? প্রায় ১৪ বছর পরে এই সব প্রশ্নের উত্তর দিলেন তিনি। মিসবা বলেছেন তিনি সম্ভবত সেই সময় অতিরিক্ত আত্মবিশ্বাসী ছিলেন সেই কারণেই এমন ভুল করেছিলেন। সেই ম্যাচ ভারত জিতেছিল ৫ রানে। শুধু ম্যাচ নয় মিসবাহর এই ভুলের কারণে শিরোপাও জিতেছিল ভারত।

সেই ম্যাচ নিয়ে বলতে গিয়ে মিসবাহ বলেন, ‘আমি সবসময় বলি যে ২০০৭ সালের প্রায় প্রতিটি ম্যাচে আমি সেই শটটি মেরেছিলাম। যেই শট বাউন্ডারি হয়েছে ও রানও পেয়েছিলাম। এমনকি আমি অস্ট্রেলিয়ার বিপক্ষে সেই শটটি স্পিনারদের বিরুদ্ধে, আমি সেই শটে ফাইন লেগে খেলেছিলাম এবং একটি সিঙ্গেলও নিয়েছিলাম। তাই বলতে পারেন আমি অতিরিক্ত আত্মবিশ্বাসী ছিলাম। আমি যে শটটিতে আমার সবচেয়ে বেশি আস্থা ছিল, সেটিকে মারতে গিয়েই আমি ভুল টাইমিং করে ফেলেছিলাম।’

ভারতীয় তারকা ত্রয়ীকে আউট করেই ‘ড্রিম হ্যাটট্রিক’ পূর্ণ করতে ইচ্ছুক শাহিন

বর্তমানে বিশ্বক্রিকেট সেরা বোলারদের মধ্যে অন্যতম পাকিস্তান তারকা শাহিন শাহ আফ্রিদি। সদ্য আইসিসির বর্ষসেরা ক্রিকেটারও মনোনীত হয়েছেন তরুণ শাহিন। তাঁর ঘাতক বোলিং যে কোনো ব্যাটারের কাছেই দুঃস্বপ্ন। এবার এক সাক্ষাৎকারে তার ‘ড্রিম হ্য়াটট্রি’কে কোন তিন ব্যাটারকে আউট করতে চান, তা খোলসা করলেন পাক তারকা।

শাহিনের স্বপ্নের হ্যাটট্রিকে তিনি তিন ভারতীয় তারকার উইকেট নিতে আগ্রহী। সেই তিন তারকা আর কেউ নন রোহিত শর্মা, বিরাট কোহলি এবং লোকেশ রাহুল। ঘটনাক্রমে, এই তিন ভারতীয় তারকাকেই গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে আউট করেছিলেন শাহিন। তার বোলিংয়ের ওপর ভর করেই জয়ের ভিত গড়েছিলে পাকিস্তান তবে হ্যাটট্রিক হয়নি। এবার ESPNCricinfo-কে দেয়া সাক্ষাৎকারে নিজের ‘ড্রিম হ্যাটট্রিক’ নিতেও পুনরায় তার পছন্দ ভারতীয় টপ অর্ডারের এই মহারথীরা।

টি-টোয়েন্টি বিশ্বকাপে শাহিনের ইনসুইংয়ে কাবু হয়ে প্রথম বলেই শূন্য রানে এলবিডব্লু হয়ে সাজঘরে ফিরেছিলেন রোহিত। তার আট বল পরে ফের এক ইনসুইং বলে ব্যাট-প্যাডের মাঝ দিয়ে বোল্ড রাহুল। কোহলি অবশ্য অর্ধশতরান করতে সক্ষম হয়েছিলেন। কিন্তু তাকেও নিজের শেষ ওভারে ৫৭ রানে কট বিহাইন্ড আউট করেন শাহিন। নিঃসন্দেহে এই তিনজন বর্তমান বিশ্বের সেরার সেরা ব্যাটারদের মধ্যে পড়েন। তাই শাহিনের এই তিনজনের উইকেট নেয়ার আকাঙ্খা কাউকেই অবাক করবে না। শাহিনের কাছে ২৩ অক্টোবর আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে ফের একবার এই ত্রয়ীকে কুপোকাত করার হাতছানি রয়েছে।

সূত্র : হিন্দুস্তান টাইমস


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us